অনুব্রত ঘনিষ্ঠ মলয় পিটকে সিবিআইয়ের ২ ঘণ্টা জেরা, স্বাধীন ট্রাস্ট্রের অ্যাকাউন্টে কোটি কোটি টাকা ট্রান

বীরভূমে মলয় পিটের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। শান্তিনিকেতনে মেডিক্যাল কলেজও তৈরি করেছেন মলয় পিট। সবটাই তৃণমূল কংগ্রেসের আমলেই হয়েছে। স্বাধীন ট্রাস্ট ও সতীর্থ চ্যারিটেবল ট্রাস্ট নামে দুটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান মলয় পিট। 

Parna Sengupta | Published : Sep 22, 2022 1:02 PM IST

অনুব্রত মন্ডল ঘনিষ্ঠ ব্যবসায়ী মলয় পিটকে ২ ঘণ্টা ধরে জেরা করল সিবিআই। সূত্রের খবর মলয় পিটের স্বাধীন ট্রাস্ট্রের অ্যাকাউন্টে ভোলে ব্যোম চালকল থেকে কোটি কোটি টাকা ট্রান্সফার হয়েছে। সিবিআই আধিকারিক সূত্রের খবর সিবিআই যে নথি পেয়েছে সেখানে এই ব্যবসায়ীর সঙ্গে বিপুল টাকা, সম্পত্তি, প্রভাবশালী যোগসূত্র মিলেছে। গরু পাচারের তদন্তে আরও চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন তদন্তকারীরা। কেষ্ট গড়ে একাধিক জায়গায় তল্লাশি চালানো হয়েছিল। সেখান থেকেই এই মলয় পিটের নাম পেয়েছেন সিবিআই অফিসাররা। 

মলয় পিট এই মুহূর্তে বীরভূমের বুকে এক প্রভাবশালী ব্যবসায়ী। যিনি গত এক দশকে উল্কার গতিতে রাজ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণে এবং ব্যবসায় এক অসামান্য সাফল্যের মুখ দেখেছেন। এই মুহূর্তে তাঁর অধীনে অন্তত শখানেক স্কুল-কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিএড কলেজ, পিটিটিআই প্রতিষ্ঠান, নার্সিং ইনস্টিটিউট, আইআইটি শিক্ষা প্রতিষ্ঠান,ইন্টারন্যাশনাল স্কুল রয়েছে। আর মলয় পিটের এই বিশাল ব্যবসার সাম্রাজ্য ছড়িয়ে রয়েছে বাংলা থেকে শুরু করে ত্রিপুরা, অসম, মেঘালয়, মিজোরম, বিহার, ঝাড়খণ্ড, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ-সহ আরও একাধিক রাজ্যে। 

আরও পড়ুন- বেবি পাউডারে লুকিয়ে শিশুদের মারণ বিষ! জনসন অ্যান্ড জনসনের পাউডারে ব্যান মহারাষ্ট্রের

বীরভূমে মলয় পিটের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। শান্তিনিকেতনে মেডিক্যাল কলেজও তৈরি করেছেন মলয় পিট। সবটাই তৃণমূল কংগ্রেসের আমলেই হয়েছে। স্বাধীন ট্রাস্ট ও সতীর্থ চ্যারিটেবল ট্রাস্ট নামে দুটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান মলয় পিট। কিন্তু এই একাধিক প্রতিষ্ঠান ও সংস্থার টাকার উৎস কি, সেই সূত্রে সিবিআই জানিয়েছে মলয় পিট যে মেডিক্যাল কলেজ তৈরি করেছেন সেখানে অনুব্রত মণ্ডল আর্থিক সাহায্য করেছেন। সেখানে বহু টাকা ঢুকেছে। তাই আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়েও মলয় পিটকে জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা।

মোদীর জন্মদিনে ‘শাহী’ শুভেচ্ছা, সশ্রদ্ধ টুইটবার্তায় ভরিয়ে দিলেন রাজনাথ সিং, শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদার

সিবিআই সূত্রে খবর, ১২টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছে। মেডিক্যাল কলেজের জন্য এত বিপুল পরিমাণ টাকা কোথা থেকে পেয়েছিলেন মলয় পিট? কারা টাকা দিয়েছিল?‌ কোন পথে লেনদেন? বিপুল অর্থ নয়ছয় হয়েছে বলে তথ্য পেয়েছেন অফিসাররা। সেই সংক্রান্ত তথ্য পেতেই দুই ঘন্টা ধরে জেরা করা হয়েছে মলয় পিটকে বলে খবর।  

মহালয়াতেই নবমী নিশি! ‘মা’ নয়, কুমারী দুর্গা সখী সহযোগে বছরে মাত্র একদিন আসেন বার্নপুরের ধেনুয়া গ্রামে

সিবিআই জানতে চাইছে অনুব্রত মন্ডলের সঙ্গে কতটা ঘনিষ্ঠতা রয়েছে মলয় পিটের। কোন কোন খাতে দুইজনের মধ্যে আর্থিক লেনদেন হয়েছে। অন্যদিকে গরু পাচারের টাকা কোনওভাবে মলয় পিটের অ্যাকাউন্টে ঢুকেছে কিনা, গরু পাচারকাণ্ডের সঙ্গে তার যোগ রয়েছে কিনা, তাও জানার চেষ্টায় রয়েছে সিবিআই। 

Read more Articles on
Share this article
click me!