পুরুলিয়ায় আদিবাসী যুবকের মৃত্যু ঘিরে রাজনৈতিক তরজা, পরিবারের পাশে থাকার আশ্বাস অর্জুন মুন্ডার

পুরুলিয়ার বাগমুন্ডি থানার রবিডি গ্রামের আদিবাসী যুবক শিকারি মুড়ার রহস্য মৃত্যুর ঘটনায় রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে। আবগারি দফতরের হাতে গ্রেফতার হওয়ার পর চিকিৎসারত অবস্থায় মৃত্যুর পরই আদিবাসী সংগঠনের ব্যানারে কয়েকঘণ্টা রাস্তা অবরোধ করে শুরু হয় আন্দোলন।

Web Desk - ANB | Published : Mar 6, 2022 6:01 PM IST / Updated: Mar 06 2022, 11:40 PM IST

আবগারি দফতরের (Excise Department) হাতে গ্রেফতার হওয়ার পর চিকিৎসারত অবস্থায় আদিবাসী যুবকের (Tribal Youth) মৃত্যু ঘিরে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে পুরুলিয়ায় (Purulia)। বাগমুন্ডিতে রহস্য জনকভাবে মৃত যুবকের সিবিআই তদন্তের (CBI Investigation) দাবি তুলেছে বিজেপি (BJP)। আজ মৃত আদিবাসী যুবকের বাড়িতে যান কেন্দ্রীয় আদিবাসী উন্নয়ন মন্ত্রী অর্জুন মুন্ডা (Arjun Munda)। আদিবাসী পরিবারকে সব রকম সাহায্যের আশ্বাস দেওয়ার পাশাপাশি রাজ্য সরকারের (State Govt) দোষী অফিসারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা এবং বহিষ্কার করার দাবি জানান তিনি।

পুরুলিয়ার বাগমুন্ডি থানার রবিডি গ্রামের আদিবাসী যুবক শিকারি মুড়ার রহস্য মৃত্যুর ঘটনায় রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে। আবগারি দফতরের হাতে গ্রেফতার হওয়ার পর চিকিৎসারত অবস্থায় মৃত্যুর পরই আদিবাসী সংগঠনের ব্যানারে কয়েকঘণ্টা রাস্তা অবরোধ করে শুরু হয় আন্দোলন। এরপরই আন্দোলনের রাশ চলে যায় গেরুয়া শিবিরের হাতে। শাসক দল তৃণমূল কংগ্রেস মৃত যুবকের পরিবারকে আর্থিক সাহায্য এবং চাকরির আশ্বাস দিলেও আন্দোলন থামানো যায়নি। দফায় দফায় আন্দোলন চালিয়ে যাচ্ছে বিজেপি। আজ রবিডি গ্রামের বাড়িতে সমবেদনা জানাতে যান কেন্দ্রীয় আদিবাসী উন্নয়ন মন্ত্রী অর্জুন মুন্ডা। আবগারি দফতরের অধিকারিকদের হাতে গ্রেফতার হওয়ার পর শিকারি মুড়ার মৃত্যু নিয়ে অর্জুন মুন্ডা বলেন, "রাজ্য সরকারের এই বিষয়ে শীঘ্রই হস্তক্ষেপ করা প্রয়োজন ও দোষী অফিসারদের অবিলম্বে বহিষ্কার করে আইনানুগ ব্যবস্থা নেওয়া উচিৎ।" 

আরও পড়ুন- হোলিতে পুরী ও রক্সৌল ঘুরতে যেতে চান, স্পেশাল ট্রেন চালাবে পূর্ব রেল

উল্লেখ্য ১৬ ফেব্রুয়ারি বাঘমুন্ডি থানার রবিডি গ্রামে হানা দেয় ঝালদা আবগারি দফতর। অবৈধ মদ বিক্রির অভিযোগে গ্রেফতার করে আদিবাসী যুবক শিকারি মুড়াকে। পরিবারের অভিযোগ, শিকারিকে পুলিশ মারতে মারতে নিয়ে যায়। ২০ ফেব্রুয়ারি শিকারির মৃত্যু হয়। তারপর থেকেই পরিবারের সদস্যসের পাশে দাঁড়ায় আদিবাসী সংগঠন মানভূম আদিবাসী ভূমিজ মুন্ডা কল্যাণ সমিতি। এই সংগঠনের ব্যানারে ২৩ ফেব্রুয়ারি ঝালদা বাগমুন্ডি রাস্তার চড়িদা মোড়ে কয়েক ঘণ্টা ধরে চলে রাস্তা অবরোধ। 

আরও পড়ুন- বিদেশে ঘুরতে নিয়ে যাওয়ার নাম করে লক্ষাধিক টাকার প্রতারণা, খোঁজ মিলল না ট্র্যাভেল এজেন্সির কর্তাদের

আজ সেই শিকারি মুড়ার বাড়িতে পরিবারের সঙ্গে সাক্ষাৎ করে সমবেদনা জানান অর্জুন মুন্ডা। এদিন মন্ত্রী এও জানান, 'আদিবাসী সংগঠনগুলি ক্ষতিপূরণ ও পরিবারের এক জনের সরকারি চাকরি যে দাবি করে আসছে সেই দাবি আমি সমর্থন করি।' অর্জুন মুন্ডার সঙ্গে উপস্থিত ছিলেন পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো। দক্ষিণ দিনাজপুরের বিধায়ক বুধরাই টুডু, হাবিবপুর এবিং মালদার বিজেপি বিধায়করা। পাশাপাশি উপস্থিত ছিলেন বিজেপির পুরুলিয়ার জেলা সভাপতি বিবেক রাঙ্গা-সহ স্থানীয় নেতাকর্মীরা।

আরও পড়ুন- পুর ভোটে বড় জয়, খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

Share this article
click me!