রাশিয়া-ইউক্রেনে বাজাচ্ছে রণডঙ্কা, শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

যুদ্ধ আবহেই এখনও ইউক্রেনে আটকে রয়েছেন বহু ভারতীয়। এই অবস্থায় দাঁড়িয়ে বরানগর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের পৌরপিতা রামকৃষ্ণ পালের উদ্যোগে আয়োজন করা হল মহাযজ্ঞের।

Jaydeep Das | Published : Mar 6, 2022 4:04 PM IST / Updated: Mar 06 2022, 09:36 PM IST

যুদ্ধ শুরু হওয়ার পর কেটে গিয়েছে ১১ দিন। ইতিমধ্যেই ইউক্রেনে আটকে থাকা ভারতবর্ষের দুজন ডাক্তারি পড়ুয়া প্রাণ হারিয়েছেন। এই যুদ্ধ আবহেই এখনও সেদেশে আটকে রয়েছেন বহু ভারতীয়। এই অবস্থায় দাঁড়িয়ে বরানগর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের পৌরপিতা রামকৃষ্ণ পালের উদ্যোগে আয়োজন করা হল মহাযজ্ঞের। মহাসমারোহে সম্পূর্ণ নিষ্ঠা সহকারে ও বৈদিক মন্ত্র উচ্চারণ করে এদিন এই বিশেষ পূজা পর্বের আয়োজন করা হয়। এই মহাযজ্ঞ নিয়ে এলাকার মানুষের মধ্যে ছিল যথেষ্ট উৎসাহ। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিত সম্পর্কে বলতে গিয়ে ৯ নম্বর ওয়ার্ডের পৌরপিতা রামকৃষ্ণ পাল বলেন, “যুদ্ধনীতিকে তোয়াক্কা না করে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ চালাচ্ছে। সামগ্রিক ভাবে সারা বিশ্ব ক্ষতিগ্রস্থ  হচ্ছে এই যুদ্ধে। অবিলম্বে এটা বন্ধ হওয়া উচিৎ”। 


এদিকে যুদ্ধ শুরুর পর ১১ দিন কেটে গেলেও  ইউক্রেনের সামরিক বাহিনী এখন পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রাশিয়ার হামলায় সাধারণ নাগরিকদের হত্যা সত্ত্বেও ইউক্রেনের সেনাবাহিনীকে দমাতে করতে পারেনি রুশ সেনা। এদিকে, খবর এসেছে যে খারকিভে, ইউক্রেনীয় সেনাবাহিনী প্রতিশোধ নিয়েছে এবং রাশিয়ান সেনা সরঞ্জামের ৩০টি ইউনিট দখল করেছে। অন্যদিকে, যুদ্ধের সময় বন্দি হওয়া সৈন্যদের জন্যও কারাগারের ব্যবস্থা করছে ইউক্রেন। এদিকে রাষ্ট্রসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ওএইচসিএইচআর) জানিয়েছে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে ৩৬৪ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ৭৫৯ জন। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে জানিয়েছে। এদিকে যুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছেন কয়েক লক্ষ মানুষ। 

আরও পড়ুন- রাশিয়ান মহাকাশযান থেকে মুছে গেল আমেরিকা-জাপান-ব্রিটেনের পতাকা, রইল ভারতের তেরঙা পতাকা

আরও পড়ুন- নির্দলের বিজয় মিছিলে তৃণমূলের হামলা, পাল্টা নির্দলীদের বিরুদ্ধে পার্টি অফিসে হামলার অভিযোগ তৃণমূলের

এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে বিক্ষোভরত প্রায় ২৫০০ জনকে রুশ পুলিশ আটক করেছে। পুলিশের একজন মুখপাত্র বলেছেন, শুধুমাত্র  মস্কোতেই ১৭০০ জনকে আটক করা হয়েছে যারা। অনুমতি ছাড়াই বিক্ষোভ করছিল বলেই হেফাজতে নেওয়া হয়েছে। একই সময়ে, সেন্ট পিটার্সবার্গে এমন একটি প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণকারী ৭৫০ জনকে আটক করা হয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে শান্তি চুক্তির ব্যাপারে পাকা কথা বলতে আগামীকাল সোমবার ফের বৈঠকে বসতে চলেছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দল। 

আরও পড়ুন- “উনি নামেই যোগী, কিন্তু কর্মে ভোগী”, অখিলেশের প্রচারে ফের ঝড় তুলে বিজেপি তীব্র আক্রমণ মমতার

Read more Articles on
Share this article
click me!