কেজরিওয়ালের নজরে বাংলা এবার বাংলাতেও আসতে চলেছে আম আদমি পার্টির রথ

সোমবার ছিল পাঁচ রাজ্যের ভোটের বুথ ফেরত সমীক্ষা। এদিন আশ্চর্য্যজনকভাবে পঞ্জাবে পরিবর্তনের হওয়া বইয়েছে আম আদমি পার্টি।রাজনৈতিক শিবিরে এই নিয়ে শুরু হয়ে গেছে জোর চর্চা। জাতীয় রাজনীতিতে কি এবার পাকাপাকিভাবে টক্কর দিতে আসছেন অরবিন্দ কেজিরিওয়াল? এই প্রশ্নই ঘুরছে মানুষের মনে। এরই মাঝে বাংলায় আসন্ন পঞ্চায়েত নির্বাচনে আম আদমি পার্টির প্রার্থী দেওয়ার বিষয় নিয়ে শুরু হয়েছে গভীর জল্পনা।  
 

Riya Dey | Published : Mar 8, 2022 5:01 AM IST

একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এক তরফ জয়ের পর জাতীয় রাজনীতিতে এক জনপ্রিয় মুখ হয়ে ওঠেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলার মসনদে তৃতীয়বার প্রত্যাবর্তনের পর ত্রিপুরা, মেঘালয়, গোয়ার মত একাধিক রাজ্যে নিজের সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ে তৃণমূল (TMC)। চলতি বছরের বিধানসভা নির্বাচনে গোয়ায় প্রতিদ্বন্দ্বিতা ও করে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC)। সোমবার ৭ই মার্চ ছিল গোয়া-সহ উত্তরপ্রদেশ, পঞ্জাব, মণিপুর এবং উত্তরাখণ্ড এই পাঁচ রাজ্যের বুথ ফেরার সমীক্ষা। এদিন এক্সিট পোলের (Exit Polls) ফলাফল অনুসারে গোয়ায় তৃণমূল বিশেষ লাভবান না হলেও পঞ্জাবে বইতে শুরু করেছে পরিবর্তনের হওয়া। সেখানে সর্বাধিক আসন জিতে সরকার গড়তে পারে আম আদমি পার্টি (Aam Admi Party)। 

পঞ্জাবের এই আশ্চর্য্যজনক ফলাফলের পর থেকেই জাতীয় রাজনীতিতে অরবিন্দ কেজরিওয়ালকে (Arvind Kejriwal) ঘিরে শুরু হয়েছে গভীর চর্চা। এতদিন রাজধানী দিল্লির মধ্যেই সীমাবদ্ধ ছিল অরবিন্দ কেজরিওয়াল সরকারের (Kejriwal Govt) প্রতিপত্তি। এবার পঞ্জাবে সরকার তৈরি হলে সেই ক্ষমতা এবং প্রতিপত্তি যে অনেকাংশেই বৃদ্ধি পাবে এই বিষয়ে এখন সন্দেহের কোনও অবকাশ নেই। আর সেই শুরুটা হয় তো হতে পারে বাংলায় আসন্ন পঞ্চায়েত নির্বাচন থেকেই। সম্প্রতি বাংলার এক প্রথম সারির সংবাদ মাধ্যম থেকে উঠে এসেছে এমনই এক তথ্য। রাজ্যের আপ নেতাদের তরফে জানানো হয়েছে যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন বাংলায় আম আদমি পার্টির (Aam Admi Party) অন্যতম প্রধান লক্ষ্য। 

আরও পড়ুন- পঞ্জাবে এবার পরিবর্তন, সরকার গড়তে চলেছে আপ - কী বলছে বুথ ফেরত সমীক্ষা

আরও পড়ুন- Exit Poll Goa Elections 2022: গোয়া বিধানসভা হতে পারে ত্রিশঙ্কু, খাতা খুলতে পারে তৃণমূল

আরও পড়ুন- দল ভাঙানো আটকাতে রাহুলের নয়া দাওয়াই, ফল ঘোষণার আগেই শুরু 'মিশন এমএলএ'

পঞ্জাব ছাড়াও গোয়াতেও বিধানসভা নির্বাচনে লড়াই করেছে আম আদমি পার্টি (Aam Admi Party)। তবে পঞ্জাবে এই পরিবর্তনের হাওয়া থেকে খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করে যে এবার অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) লক্ষ্যে কোন কোন রাজ্য? বাংলার নাম কি রয়েছে সেখানে? রাজ্যের আপ নেতাদের তরফে জানানো হয়েছে যে, পঞ্জাবের এই ফল না কি তাঁদের কাছে খুবই প্রত্যাশিত ছিল এবং সম্ভবত খুব শীঘ্রই উত্তরাখণ্ড-সহ অন্যান্য রাজ্যে নিজেদের শাখা বিস্তার করবে আম আদমি পার্টি। বাংলায় তাঁদের অবস্থান প্রসঙ্গে জানান, এই রাজ্যে তাঁরা একটি দৃঢ় বিকল্প শক্তি হিসাবে আত্মপ্রকাশ করতে চান। 

ইতিমধ্যেই পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগণা-সহ বেশ কিছু জেলায় তারা সংগঠন শক্তিশালী করার কাজ ও শুরু করেছেন বলে জানা গেছে। তবে আপ-এর প্রতি আগ্রহী রাজ্যের যুব সম্প্রদায়, আপ-এর প্রতি ভরসা রেখে কাজে এগিয়ে আসছে যুব সম্প্রদায় এমনটাই জানিয়েছেন রাজ্যের আপ নেতারা। বাংলায় আসন্ন পঞ্চায়েত নির্বাচনে লড়াই করার ইঙ্গিত ও পাওয়া গেছে রাজ্য আমি আদমি পার্টির নেতাদের (Aap Leaders) কাছ থেকে। ইতিমধ্যেই রাজ্যের অন্তত ১৫টি জেলায় কমিটি গঠনের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে বলে জানা গেছে এবং বাকি জেলাগুলিতেও খুব দ্রুত সেই প্রক্রিয়া সেরে ফেলা হবে জানানো হয়েছে। 
 

Read more Articles on
Share this article
click me!