আসানসোল পুরভোটে হেভিওয়েট কারা, নির্বাচনের আগে রইল শহরের শেষমুহূর্তের প্রস্তুতি

 

 আসানসোল পুরভোটের জন্য ইতিমধ্যেই ১০৬ টি ওয়ার্ডের জন্য পাঁচজন সাধারণ পর্যবেক্ষক এবং দুজন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। প্রস্তুত সিসিটিভি-র কন্ট্রোলরুম। এখন রাতটুকুই শুধু পেরোনোর অপেক্ষা।  

 

Web Desk - ANB | Published : Feb 11, 2022 1:36 PM IST / Updated: Feb 11 2022, 07:09 PM IST

আসানসোল-তৃনাঞ্জন চট্টোপাধ্যায়ঃ- শনিবার পুরভোট আসানসোলে (Asansol Municipal Corporation Election 2022) । ইতিমধ্যেই ১০৬ টি ওয়ার্ডের জন্য পাঁচজন সাধারণ পর্যবেক্ষক এবং দুজন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। প্রস্তুত সিসিটিভি-র কন্ট্রোলরুম। এখন রাতটুকুই শুধু পেরোনোর অপেক্ষা। তার আগে একটু চোখ বুলিয়ে নেওয়া যাক আসানসোল নির্বাচনের চালচিত্রে।
 

প্রস্তুত কন্ট্রোলরুম, অশান্তির খবর পৌছলেই আসবে অতিরিক্ত বাহিনী

আসানসোলের মহকুমাশাসক অভিজ্ঞান পাঁজা  জানিয়েছেন, ১১৮২ টি বুথে সিসিটিভি ক্যামেরার কোথায় কী ঘটছে। তা দেখার জন্য আসানসোল পলিটেকনিকে কন্ট্রোলরুম করা হয়েছে । তিনি এই পুরসভার নির্বাচনের দায়িত্বে থাকা এমআরও বা প্রধান পুর নির্বাচন আধিকারিক। তিনি জানান ভোট কর্মীদের জিনিসপত্র আসানসোল পলিটেকনিক থেকেই দেওয়া এবং জমা নেওয়া হবে। তিনি বলেন, সিসিটিভির কন্ট্রোলরুমে কোথাও যদি কোন খবর এসে পৌঁছয় সঙ্গে সঙ্গে সেখান থেকে ব্যবস্থা নেওয়া হবে এবং অতিরিক্ত বাহিনীকেও সেখানে পাঠানো হবে। এই ১০৬ টি ওয়ার্ডের জন্য পাঁচজন সাধারণ পর্যবেক্ষক এবং দুজন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। থাকছে সেক্টর অফিসারও। পুরভোটের প্রায় সাড়ে পাঁচ হাজার  কর্মীকে কাজে লাগানো হচ্ছে। আসানসোল পুর এলাকায় এবার মোট ভোটারের সংখ্যা ৯৪২০৮৮ জন। এদের মধ্যে পুরুষ ৪৮৪৩৪৪ জন। মহিলা ৪৫৭৭০৩ জন ও তৃতীয় লিঙ্গের ৪১জন ভোটার আছেন। ১০৬ ওয়ার্ডে মোট ৪৩১জন প্রার্থী আছেন। তার মধ্যে ১০৬ জন তৃণমূল কংগ্রেসের ১০২ জন বিজেপির,১০৫জন বামফ্রন্টের ৫২ জন কংগ্রেসের এবং চারজন অন্যান্য দলের। ৬২ জন নির্দল প্রার্থী আছেন। 

আরও পড়ুন, রাত পেরোলেই শিলিগুড়িতে পুরভোট, 'আদৌ কী কাজ হয়েছে', জনগণের প্রশ্নের মুখোমুখি সব রাজনৈতিক দল

আরও পড়ুন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় বজবজ, সাইথিয়ার পর এবার দিনহাটাতে জয় তৃণমূলের, সবুজ আবিরে মাতল কর্মীরা

১০৬ টি ওয়ার্ডেই জমজমাট নির্বাচন, আসানসোলে হেভিওয়েট কারা 

প্রসঙ্গত, হেভিওয়েট প্রার্থী বলতে রয়েছেন আসানসোলের প্রাক্তন মেয়র বর্তমানে বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারীর স্ত্রী চৈতালি তেওয়ারী। আসানসোলের ২৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী তিনি। আসানসোলের ৪৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী প্রাক্তন পুর প্রশাসক অমর নাথ চট্টোপাধ্যায়। আসানসোলের ৫০ নম্বর ওয়ার্ডের প্রার্থী মন্ত্রী মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক। আবার ১০২ ও ১০৬ নম্বরের বিজেপি প্রার্থী অভিজিৎ আচার্য এবং ইন্দ্রানী আচার্য। প্রসঙ্গত, এনারা স্বামী-স্ত্রী গত বার দুজনেই তৃণমূলের হয়ে জিতলেও এবার বিজেপি থেকে দাঁড়িয়েছেন। উল্লেখ্য, প্রাক্তন ডেপুটি মেয়র তাবাসুম আরা নির্দল হয়ে দাঁড়িয়েছে। সব মিলিয়ে ১০৬ টি ওয়ার্ডেই জমজমাট নির্বাচন। প্রসঙ্গত, বিগত বিধানসভা নির্বাচনের নিরিখে প্রায় ৬৬ টি ওয়ার্ডে এগিয়ে ছিল বিজেপি। আসানসোল করপোরেশনের অন্তর্গত আসানসোল দক্ষিণ বিধানসভায় বিধায়ক হয়েছেন বিজেপির অগ্নিমিত্রা পাল, কুলটির বিধায়ক হয়েছেন বিজেপির ডক্টর অজয় পোদ্দার এবং আসানসোল উত্তরের বিধায়ক রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। যদিও আসানসোল উত্তরের বেশির ভাগ ওয়ার্ডেই এগিয়ে ছিল বিজেপি। তাই এবারের নির্বাচন উভয় পক্ষের ক্ষেত্রেই একটি চ্যালেঞ্জ।

আরও পড়ুন, '৩০ লক্ষ টাকায় টিকিট বিক্রি, টাকা নিয়েছেন প্রাক্তন মন্ত্রী-জেলা সভাপতি', বিস্ফোরক তৃণমূল নেতা

Share this article
click me!