আসানসোলে ব্যাপক উত্তেজনা,তৃণমূলের বিরুদ্ধে একাধিক বুথ দখলের অভিযোগ বিজেপির

 হেভি ওয়েট প্রার্থী বলতে রয়েছেন আসানসোলের প্রাক্তন মেয়র বর্তমানে বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারীর স্ত্রী চৈতালি তেওয়ারী। আসানসোলের ২৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী তিনি। আসানসোলের ৪৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী প্রাক্তন পুর প্রশাসক অমর নাথ চট্টোপাধ্যায়। আসানসোলের ৫০ নম্বর ওয়ার্ডের প্রার্থী মন্ত্রী মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক।

Web Desk - ANB | Published : Feb 11, 2022 6:25 PM IST / Updated: Feb 12 2022, 02:23 PM IST

আসানসোল পুর (Assansol Municipal  Election 2022) এলাকায় এবার মোট ভোটারের (Voter) সংখ্যা ৯৪২০৮৮ জন। এদের মধ্যে পুরুষ ৪৮৪৩৪৪ জন। মহিলা ৪৫৭৭০৩ জন ও তৃতীয় লিঙ্গের ৪১জন ভোটার আছেন। ১০৬ ওয়ার্ডে মোট ৪৩১জন প্রার্থী (Candidate) আছেন। তার মধ্যে ১০৬ জন তৃণমূল কংগ্রেসের (TMC) ১০২ জন বিজেপির (BJP),১০৫জন বামফ্রন্টের (LF) ৫২ জন কংগ্রেসের এবং চারজন অন্যান্য দলের।৬২ জন নির্দল প্রার্থী আছেন। 

পুরভোটে আসানসোলে বুথ দখল করতে চলল 'শূন্য গুলি', দুপুর ২ঃ২৩ টা

পুরভোটে আসানসোলে বুথ দখল করতে চলল 'শূন্য গুলি'। আসানসোলের জামুড়িয়ার ১২ নং ওয়ার্ডে শ্রীপুর হাইস্কুলের বুথে গুলি চালানোর অভিযোগ।

একাধিক ওয়ার্ডে বুথ দখলের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, দুপুর ১২.২০টা 

তৃণমূলের বিরুদ্ধে ৩১ ও ৩২ নম্বর বুথ দখলের অভিযোগ করল বিজেপি। একইসঙ্গে ১০ নম্বর ওয়ার্ডে ভোটকেন্দ্রে প্রচুর লোকজন ঢুকে লুটপাট শুরু করেছে বলেও অভিযোগ।  একাধিক ওয়ার্ড থেকে বিজেপি-র পোলিং এজেন্টদের মারধর করে বের করে দেওয়ার অভিযোগ সামনে আসছে। ৫০, ৫১, ৫২,৫৩ নম্বর বুথ দখল করে নিয়েছে তৃণমূল। অভিযোগ বিজেপি প্রার্থী নিরাঞ্জনা সিংয়ের। অন্যদিকে ১৭ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী অরুণ কুমার হাইত বলেন, "সকাল সাড়ে দশটায় নারায়নতলা এফ পি স্কুলে  ভুয়ো ভোটার ধরায় তৃণমূলের গুণ্ডারা আমাকে ও মহাজনকে মারধর করে। পুলিশ নীরব দর্শক হয়ে দাঁড়িয়েছিল। ভোট কেন্দ্রে বড় ভয়াভয় অবস্থা।"

আসানসোলের একাধিক ভোটকেন্দ্রে অভিযোগ, বেলা ১১ঃ৩৮ টা

 আসানসোলের ৯৩ নং, ৬২ নং, ৬৫ নং ওয়ার্ডে গুরুতর অভিযোগ।  আসানসোলের ৯৩ নং, ৬২ নং, ৬৫ নং ওয়ার্ডে তৃণমূল আশ্রিত গুণ্ডারা ভোটকেন্দ্র ঘিরে রেখেছে বলে অভিযোগ।

পুলিশের গাড়িতে তৃণমূল প্রার্থীর স্টিকার, সকাল ৯:৫৩টা

আসানসোলে পুরভোট চলাকালীনই পুলিশের গাড়িতে তৃণমূল প্রার্থীর স্টিকার লাগানো রয়েছে বলে অভিযোগ। আসানসোলের ৫১ নং ওয়ার্ডে এই দৃশ্য দেখা গিয়েছে বলে অভিয়োগ।চেলিডাঙ্গায় একটি পুলিশের গাড়িতে তৃণমূল প্রার্থীর স্টিকার লাগানো থাকতে দেখা গিয়েছে বলে অভিযোগ। যদিও এই বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি শাসকদল।

আসানসোলে আটক দুই বিজেপি প্রার্থী, সকাল ৯:৯টা

গন্ডোগোল তৈরি করার অভিযোগে আসানসোল পুরভোটের দুই বিজেপি প্রার্থীকে আটক করেছে পুলিশ। তাঁরা হলেন ২০ নং ওয়ার্ডের শুভাশিস দাস এবং ২২ নং ওয়ার্ডের বিশ্বজিৎ মন্ডল।আসানসোলের একটি অনুষ্ঠান বাড়িতে বহিরাগতদের রাখা হয়েছে , অভিযোগ তুলে ওই দুই প্রার্থী বিক্ষোভ দেখান।

প্রসঙ্গত, হেভি ওয়েট প্রার্থী বলতে রয়েছেন আসানসোলের প্রাক্তন মেয়র বর্তমানে বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারীর স্ত্রী চৈতালি তেওয়ারী। আসানসোলের ২৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী তিনি। আসানসোলের ৪৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী প্রাক্তন পুর প্রশাসক অমর নাথ চট্টোপাধ্যায়। আসানসোলের ৫০ নম্বর ওয়ার্ডের প্রার্থী মন্ত্রী মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক। আবার ১০২ ও ১০৬ নম্বরের বিজেপি প্রার্থী অভিজিৎ আচার্য এবং ইন্দ্রানী আচার্য। প্রসঙ্গত এনারা স্বামী স্ত্রী গত বার দুজনেই তৃণমূলের হয়ে জিতলেও এবার বিজেপি থেকে দাঁড়িয়েছেন। উল্লেখ্য, প্রাক্তন ডেপুটি মেয়র তাবাসুম আরা নির্দল হয়ে দাঁড়িয়েছে।

১১৮২ টি বুথে সিসিটিভি ক্যামেরার কোথায় কি ঘটছে তা দেখার জন্য আসানসোল পলিটেকনিকে কন্ট্রোলরুম করা হয়েছে বলে আসানসোলের মহকুমাশাসক অভিজ্ঞান পাঁজা জানিয়েছেন। তিনি এই পুরসভার নির্বাচনের দায়িত্বে থাকা এম আর ও বা প্রধান পুর নির্বাচন আধিকারিক। তিনি জানান ভোট কর্মীদের জিনিসপত্র আসানসোল পলিটেকনিক থেকেই দেওয়া এবং জমা নেওয়া হবে। তিনি বলেন সিসিটিভির কন্ট্রোলরুমে কোথাও যদি কোন খবর এসে পৌঁছয় সঙ্গে সঙ্গে সেখান থেকে ব্যবস্থা নেওয়া হবে এবং অতিরিক্ত বাহিনীকেও সেখানে পাঠানো হবে ।এই ১০৬ টি ওয়ার্ডের জন্য পাঁচজন সাধারণ পর্যবেক্ষক এবং দুজন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে । থাকছে সেক্টর অফিসারও। পুরভোটের প্রায় সাড়ে পাঁচ হাজার  কর্মীকে কাজে লাগানো হচ্ছে। 

সব মিলিয়ে ১০৬ টি ওয়ার্ডে ই জমজমাট নির্বাচন। প্রসঙ্গত বিগত বিধানসভা নির্বাচনের নিরিখে প্রায় ৬৬ টি ওয়ার্ডে এগিয়ে ছিল বিজেপি। আসানসোল করপোরেশনের অন্তর্গত আসানসোল দক্ষিণ বিধানসভায় বিধায়ক হয়েছেন বিজেপির অগ্নিমিত্রা পাল, কুলটির বিধায়ক হয়েছেন বিজেপির ডক্টর অজয় পোদ্দার এবং আসানসোল উত্তরের বিধায়ক রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। যদিও আসানসোল উত্তরের বেশির ভাগ ওয়ার্ডেই এগিয়ে ছিল বিজেপি। তাই এবারের নির্বাচন উভয় পক্ষের ক্ষেত্রেই একটি চ্যালেঞ্জ।

 

Share this article
click me!