'বাংলার কাউকে বঞ্চিত করা যাবে না', মেডিক্যাল ডোমিসাইল বি বাতিলের দাবিতে ডেপুটেশন জমা বাংলা পক্ষ-র

রাজ্যের মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিলের দাবিতে ডেপুটেশন কর্মসূচী করল বাংলাপক্ষ। বাংলাপক্ষ সাফ জানিয়েছে, 'বাংলার ছেলেমেয়েদের বঞ্চিত করা যাবে না।'  

Web Desk - ANB | Published : Feb 1, 2022 9:24 AM IST / Updated: Feb 01 2022, 09:48 PM IST

রাজ্যের মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিলের দাবিতে (Cancellation of domicile B for Medical Admission) ডেপুটেশন কর্মসূচী করল বাংলাপক্ষ।  বাংলার ছেলেমেয়েদের বঞ্চিত করে অন্য রাজ্যের ছেলেমেয়ের ডোমিসাইল বি-র মাধ্যমে রাজ্যের মেডিক্যাল কলেজ গুলোয় রাজ্যের কোটায় ভর্তি করা যাবে। না। এদিন দুপুর ১ টায় স্বাস্থ্যভবনে বাংলা পক্ষর (Bangla Pokhho) ডেপুটেশন কর্মসূচী করা হয়েছে।

বাংলাপক্ষ সাফ জানিয়েছে, 'বাংলার ছেলেমেয়েদের বঞ্চিত করা যাবে না। অন্য কোনও রাজ্যে ডোমিসাইল বি নেই। আমাদের এখানে আছে। তাই বাংলার ৮৫ শতাংশ রাজ্য কোটাতেও (১৫ শতাংশ সর্বভারতীয় কোটা না) ডোমিসাইল বি র মাধ্যমে বাইরের রাজ্যের ছেলেমেয়ে ডাক্তারি পড়ছে। বাংলার ছেলেমেয়েদের বঞ্চিত করে অন্য রাজ্যের ছেলেমেয়ের ডোমিসাইল বি -র মাধ্যমে রাজ্যের মেডিক্যাল কলেজগুলোয় রাজ্যের কোটায় ভর্তি করা যাবে না।' উল্লেখ্য, ২ বছর আগে মাননীয়া মুখ্যমন্ত্রী দুবার মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিল করার কথা বললেও স্বাস্থ্যদপ্তর এখনও ডোমিসাইল বি বাতিল করেনি কেন, এই প্রশ্নের উত্তর না পেয়েই প্রতিবাদে স্বাস্থ্য দপ্তরে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী। 

আরও পড়ুন, দেউচা-পাচামিতে জমি ছাড়লেই সরকারি চাকরি, মমতার ঘোষণায় রাজি অনেকেই

এদিন কর্মসূচীতে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়, শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি, ডঃ অরিন্দম বিশ্বাস, উত্তর চব্বিশ পরগনা শহরাঞ্চল সাংগঠনিক জেলার সম্পাদক পিন্টু রায়, দক্ষিণ চব্বিশ পরগণার সম্পাদক প্রবাল চক্রবর্তী, উত্তর চব্বিশ পরগনা গ্রামীনের সম্পাদক দেবাশীষ মজুমদার, হাওড়ার সম্পাদক জয়দীপ দে, উত্তর চব্বিশ শিল্পাঞ্চলের সম্পাদক ইমতিয়াজ আহমেদ সামাজিক মাধ্যম সমন্বায়ক সায়ন মিত্র প্রমুখ। পাঁচ জনের প্রতিনিধি দল । তাঁরা হলেন গর্গ চট্টোপাধ্যায়, কৌশিক মাইতি, তড়িৎ দত্ত, পিন্টু রায়, প্রীতি মিত্র। স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা ডঃ দেবাশীষ ভট্টাচার্য এবং স্বাস্থ্য সচিব মাননীয় নারায়ণ স্বরূপ নিগমের সাথে সাক্ষাৎ করেন এবং স্মারকলিপি জমা দেন।

প্রসঙ্গত, মেডিক্যালে ভর্তির জন্য ডোমেসাইল বি ফর্ম পূরণের জন্য রাজ্যের জন্য সংরক্ষিত আসনে বাইরের রাজ্যের ছাত্র-ছাত্রীরা ভর্তি হচ্ছে। অথচ পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা বঞ্চিত হচ্ছে। এদিকে ভিন রাজ্য়ে যেখানে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ না করলে, বাবা-মা সেই রাজ্যের স্থায়ী ভোটার না হলে সুযোগ পায় না। অর্থাৎ বাংলা ব্যতীত সহ রাজ্যে শুধুমাত্র ডোমিসাইল এ ফর্ম পূরণের মাধ্যমে মেডিক্যালে ভর্তি হয়। বাংলার ছেলে মেয়েকে এইভাবে বঞ্চিত করা যাবে না। এই প্রসঙ্গেই বাংলাপক্ষ টুইট করে জানিয়েছে, 'অন্য কোনও রাজ্যে মেডিক্যালে  ডোমিসাইল বি নেই। বাংলা আছে, কেন, কার স্বার্থে, বঞ্চিত আমরা। স্বাস্থ্য দফতর এখনও কীকারণে হোমিসাইল বি বাতিল করেনি প্রশ্ন তুলেছে বাংলা পক্ষ।'

Share this article
click me!