নবান্নের নির্দেশিকা জারির পরই জরুরী পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল বেলুড় মঠ

নবান্নের নির্দেশিকা জারির পরই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল বেলুড় মঠ। সোমবার নবান্নের থেকে নতুন করে রাজ্যে কোভিড বিধি নিষেধ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছেন মুখ্যসচিব।  

 

Web Desk - ANB | Published : Jan 3, 2022 5:48 AM IST

নবান্নের নির্দেশিকা জারির পরই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল বেলুড় মঠ। সোমবার নবান্নের থেকে নতুন করে রাজ্যে কোভিড বিধি (Covid Rules) নিষেধ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছেন মুখ্যসচিব। সরকারি নির্দেশিকা অনুযায়ী রাজ্যের সমস্ত দর্শনীয় স্থানকে বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। তারপরই সরকারি নির্দেশিকা অনুযায়ী বেলুড় মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ (Belur Math)।

সোমবার রাতে বেলুড় মঠের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানান হয় 'সকলের অবগতির জন্য জানানো হচ্ছে যে, পুনরায় না জানানো পর্যন্ত বেলুড় মঠ প্রাঙ্গন ভক্ত ও দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের ২ জানুয়ারি ২০২২ তারিখের কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশিকা অনুসারে উপরোক্ত সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।' অর্থাৎ আগামী ৫ তারিখ বেলুড় মঠ খোলার কথা থাকলেও এরপর আর খোলা হবে না মঠের দরজা অগণিত ভক্ত ও দর্শনার্থীদের জন্য।উল্লেখ্য, মঠের প্রবীণ সন্নাসীরা অনেকেই কোভিডে আক্রান্ত হওয়ার পর মাঝে দীর্ঘ সময় মঠ বন্ধ রাখতে হয়। সংক্রমণ ছড়ায় প্রথম বেলুড় চত্ত্বরে। বাইরে যাতায়াতের মাধ্যমেই কোনও না কোনওভাবে সেই সংক্রমণ মঠের অন্দরেও ছড়ায়। রাতারাতি বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়। মঠের প্রত্যেকের শারীরিক সুরক্ষার কথা ভেবে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় বেলুড় মঠ। তারপর  ১৮ ই অগাষ্ট ভক্ত ও দর্শনার্থীদের জন্য খোলে বেলুড় মঠের দরজা।

প্রসঙ্গত সম্প্রতি অনিবার্য কারণ দেখিয়েই বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মঠ কর্তৃপক্ষ। সোশ্যাল মিডিয়াতে একটি নির্দেশিকা প্রকাশ করে মঠ কর্তৃপক্ষ জানায় চলতি বছরের ১লা জানুয়ারি ২০২২  শনিবার থেকে   জানুয়ারি ২০২২  মঙ্গলবার পর্যন্ত ভক্ত ও দর্শনার্থীদের জন্য বেলুড় মঠ বন্ধ থাকবে। ফের ৫  জানুয়ারি ২০২২ বুধবার  থেকে পুনরায় যথারীতি মঠ খোলা হবে বলে জানানো হয়েছিল ওই বিজ্ঞপ্তিতে। এর আগে গত ২৬শে ডিসেম্বর ২০২১,জগজ্জননী শ্রী মা সারদাদেবীর শুভ জন্মতিথির দিন বেলুড় মঠ ভক্তদের জন্য খোলা ছিল বেলুড় মঠ। ওইদিন  সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত এবং বিকাল ৩.৩০টা থেকে ৫.০০টা পর্যন্ত বেলুড় মঠ খোলা ছিল ভক্ত ও দর্শনার্থীদের জন্য। ওইদিন সকাল থেকেই বেলুড় মঠের সামনে দর্শনার্থী ও ভক্তদের সেই পরিচিত লাইন ছিল চোখে পড়ার মতো। গেটের সামনে লাইন দিয়ে একে একে তারা মঠের ভেতরে প্রবেশ করে। আবার নতুন করে বেলুড় মঠ বন্ধ থাকার ঘোষণাতে ভক্ত ও দর্শনার্থীদের হৃদয় যথেষ্ট ব্যথিত হবে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গত, কোভিড বর্ষে একটানা বন্ধ থেকে বেলুড় মঠ।

Share this article
click me!