Binoy Tamang TMC: পাহাড়ে ভিত শক্ত করল তৃণমূল, ঘাসফুলে বিনয় তামাং ও রোহিত শর্মা

এই দুই নেতার হাত ধরে পাহাড়ে নিজেদের ভিত আরও শক্ত করল তৃণমূল কংগ্রেস বলেই মত রাজনৈতিক মহলের। শুক্রবার ঘাসফুল শিবিরের দুই শীর্ষ নেতা মলয় ঘটক ও ব্রাত্য বসুর হাত থেকে তৃণণূলের পতাকা নেন বিনয় তামাং ও রোহিত শর্মা। 

Parna Sengupta | Published : Dec 24, 2021 9:09 AM IST

তৃণমূল কংগ্রেসে (TMC) যোগ দিলেন পাহাড়ের দুই নেতা। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ-এর প্রাক্তন চেয়ারম্যান (Former Gorkha Territorial Administration Chairman) বিনয় তামাং (Binoy Tamang) ও কার্শিয়াংয়ের (Kurseong) ১০ বছরের মোর্চা বিধায়ক (Morcha MLA) রোহিত শর্মা (Rohit Sharma)। এই দুই নেতার হাত ধরে পাহাড়ে নিজেদের ভিত আরও শক্ত করল তৃণমূল কংগ্রেস বলেই মত রাজনৈতিক মহলের। শুক্রবার ঘাসফুল শিবিরের দুই শীর্ষ নেতা মলয় ঘটক ও ব্রাত্য বসুর হাত থেকে তৃণণূলের পতাকা নেন বিনয় তামাং ও রোহিত শর্মা। 

টুইট করে এই তথ্য দিয়েছে তৃণমূল। এই দুই সদ্য তৃণমূলীকে দলে স্বাগত জানানো হয়েছে। তামাং ও শর্মার দলে যোগদানের ফলে পাহাড়ের রাজনীতিতে নয়া সমীকরণ তৈরি হবে বলে মনে করা হচ্ছে।  আরও শক্তিশালী হবে দল, দাবি তৃণমূলের। বিমল গুরুঙ্গের প্রত্যাবর্তনের পর পাহাড়ে কিছুটা কোণঠাসা হয়ে পড়েন বিনয় তামাঙ্গ। বিনয়ের যোগদানে পাহাড়ে তৃণমূল আরও বেশি সক্রিয় হবে বলে ধারণা। এর আগে একাধিকবার পাহাড়ে তৃণমূলের সহযোগিতায় গোর্খা জনমুক্তি মোর্চা কাজ করবে বলে ইঙ্গিত দেন বিনয় তামাং। তৃণমূলের প্রতি নরম সুর নিয়ে কাজ করতেন বিনয়। তিনি জানিয়েছিলেন পাহাড়, ডুয়ার্স, তরাই এলাকায় গোর্খাদের উন্নতিতে কাজ করবেন। রাজ্যের শাসকদল অর্থাৎ তৃণমূলের পাশে থেকেই কাজ করবেন।

১৯৯৯ সালে জিএনএলএফের হাত ধরে রাজনৈতিক জীবন শুরু হয়েছিল বিনয় তামাংয়ের। তারপর ২০০৭ সালে বিমল গুরুংয়ের সঙ্গে মিলে গোর্খা জনমুক্তি মোর্চায় যোগদান করেন। ২০১৭ সালের পাহাড়ে সশস্ত্র আন্দোলনের পর বিমল গুরুং গা ঢাকা দিলে মোর্চার রাশ নিজের হাতে নিয়ে নতুন গোর্খা জনমুক্তি মোর্চা তৈরি করেন বিনয় তামাং। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিধানসভা নির্বাচনের পর থেকেই সহ সভাপতি অনিত থাপার সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছিল। দলের সাংগঠনিক বিষয়ে সম্পূর্ণ দায়ভার নিয়ে নিয়েছিলেন অনিত থাপা। এমনকী, দলের বৈঠকেও ডাকা হত না বিনয়কে। তারপরই আচমকা চলতি বছরের ১৫জুলাই গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতির পদ ও মোর্চার সদস্য পদ থেকে পদত্যাগ করেন তিনি।

তিন পর্যায়ের গোর্খা আন্দোলন শেষে মোর্চা থেকে পদত্যাগের পর  বিনয় তামাং নির্দল ছিলেন। বিজেপিকে একহাত নিয়ে তিনি জানিয়ে ছিলেন, "পাহাড় নিয়ে কেন্দ্রের ডাকা ত্রিপাক্ষিক বৈঠক আগেও অনেক হয়েছে। ১১টি বৈঠক করা হয়েছিল। তারপর অনেক বৈঠক করে জিটিএ পেয়েছিলাম। কিন্তু, পাহাড় সমস্যা সমাধানের জন্য বিজেপির রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে। শুধু বৈঠক করে হবে না।" দুটো বড় অধ্যায়ের পর মোর্চা থেকে বিনয়ের পদত্যাগ অনেক জল্পনা তৈরি করেছিল। রাজনীতি না ছেড়ে খুব দ্রুত তৃতীয় অধ্যায়ের সূচনা করবেন বলে স্পষ্ট জানিয়ে ছিলেন বিনয় তামাং। সেই তৃতীয় অধ্যায় যে তৃণমূল কংগ্রেস, তা স্পষ্ট হল শুক্রবার।  

Read more Articles on
Share this article
click me!