ভারতের স্বাধীনতা দিবস উৎসবে সামিল বাংলাদেশও, সীমান্তে দেখা গেল অপূর্ব বন্ধুত্বের ছবি

এক অদ্ভুত মাহেন্দ্রক্ষণ। ভারতের গৌরবময় ৭৫ বছরের স্বাধীনতা দিবস পালনে কাঁটাতারের ওপার থেকে প্রতিবেশী দেশ বাংলাদেশের বিজিবির জওয়ানরা উপস্থিত রইলেন। 

Parna Sengupta | Published : Aug 15, 2021 12:42 PM IST

মুর্শিদাবাদ (Murshidabad) সীমান্তে ভারতের স্বাধীনতা দিবসে (independence day) হাজির খোদ 'বর্ডার গার্ড বাংলাদেশ' (Border Guard Bangladesh) এর সেনা সদস্যরাও। এক অদ্ভুত মাহেন্দ্রক্ষণ। ভারতের গৌরবময় ৭৫ বছরের স্বাধীনতা দিবস পালনে কাঁটাতারের ওপার থেকে প্রতিবেশী দেশ বাংলাদেশের বিজিবির জওয়ানরা উপস্থিত রইলেন। 

শুধু তাই নয় ভারতের সীমান্তরক্ষী বাহিনীর হাত থেকে হাসিমুখে উপহার পর্যন্ত গ্রহণ করলেন। আর সেই দুর্লভ মুহূর্তের ছবি এদিন রবিবার লেন্স বন্দি হল এশিয়ানেট নিউজ বাংলার ক্যামেরায়। এদিন 
দেশমাতৃকার প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা আর মর্যাদার মধ্যে দিয়ে কড়া নজরদারিতে ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করে মুর্শিদাবাদের সীমান্তবর্তী আইড়মাড়ি অঞ্চলের কানাপারা বর্ডার পোষ্টের ৩৫ নম্বর বিএসএফ ব্যাটেলিয়ান। এদিনের এই বিশেষ মুহূর্তে হাজীর থাকেন ভারতীয় বিএসএফ ব্যাটালিয়নের কোম্পানি কমান্ডার সতীশ কুমার। উপস্থিত হন স্থানীয় পঞ্চায়েতের সদস্য এবং বর্ডার গার্ড বাংলাদেশ। 

পতাকা উত্তোলনের পর ভারতের পক্ষ থেকে বিএসএফ জওয়ানরা দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে উপহার সামগ্রী তুলে দেন প্রতিবেশী সীমান্ত দেশ বাংলাদেশের বর্ডার গার্ড বাংলাদেশ কর্মীদের হাতে। বিজিপি কর্মীরা হাসিমুখে ভারতীয় জওয়ানদের কাছ থেকে এদিন এই উপহার সামগ্রী গ্রহণ করেন। স্বাভাবিকভাবেই এমন বিরল দৃশ্য সচরাচর দেখা যায় না। গ্রামবাসীরা অনেকেই খবর পেয়ে সেখানে উপস্থিত হন এই মুহূর্তের সাক্ষী হওয়ার জন্য। 

বিএসএফ ব্যাটলিয়নের পক্ষ থেকে বলা হয়,"আমরা দেশের নিরাপত্তার জন্য সব সময় সীমান্তে মোতায়েন থাকি। আজ প্রতিবেশী বাংলাদেশের বিজিবি সেনা সদস্যরা আমাদের দেশের স্বাধীনতা দিবসে উপস্থিত থাকলেও এটা একটা বিরল ঘটনা। আগামী দিনে ল্যান্ডমার্ক হয়ে থাকবে"।

গ্রামবাসীদের অনেকে বলেন,"এইভাবে যদি আগামী দিনে উভয় দেশ একসঙ্গে নিরাপত্তা ব্যবস্থার প্রতি কড়া নজরদারি চালিয়ে যায় তাহলে সীমান্ত দিয়ে চোরাচালান তো দূর অস্ত বিনা অনুমতিতে হাওয়া চলাচল পর্যন্ত করতে পারবে না"।

Share this article
click me!