মহার্ঘভাতা দিতে না পারলে ৬০ হাজার টাকা করে পুজোর অনুদান কেন? রাজ্য সরকারের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। রাজ্য সরকারের কাছে তার স্পষ্ট কারণ জানতে চাইল কলকাতা হাই কোর্ট।

Sahely Sen | Published : Aug 29, 2022 10:01 AM IST

দুর্গা পুজোয় রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই  সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে  কলকাতা হাই কোর্টে। পুজো কমিটিগুলিকে কেন ৬০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে, রাজ্য সরকারের কাছে তার স্পষ্ট কারণ জানতে চাইল কলকাতা হাই কোর্ট।

অনুদান দেওয়ার কারণ জানানোর জন্য রাজ্য সরকারকে সাত দিন সময় দেওয়া হয়েছে। আদালতের নির্দেশ, তার মধ্যেই কারণ জানিয়ে আদালতের কাছে হলফনামা পেশ করতে হবে সরকারকে। প্রশ্ন উঠেছে, যেখানে আর্থিক মন্দার কারণ দেখিয়ে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা দিতে পারছে না রাজ্য, সেখানে রাজ্যের এতগুলি পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে কী ভাবে দিচ্ছে সরকার? 

সোমবার সেই সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। দুই বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, রাজ্য সরকারকে স্পষ্ট করে জানাতে হবে, কেন এই অনুদান দেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, এ বিষয়ে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি করেনি পশ্চিমবঙ্গ সরকার। পাল্টা মামলাকারীদের পক্ষের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘বৈঠক ডেকে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যে টাকা দেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে।’’ এর পরই বিচারপতিদ্বয় জানিয়েছেন, ৫ সেপ্টেম্বরের মধ্যে রাজ্যকে হলফনামা জমা দিয়ে পুজো অনুদানের কারণ জানাতে হবে। একই সঙ্গে আদালত জানিয়েছে ওই দিনই মামলাটির শুনানিও হবে।

উল্লেখ্য, গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। গত দু’বছর পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়া হয়েছিল ৫০ হাজার করে। রাজ্য সরকার জানিয়েছিল অতিমারি পরিস্থিতিতে পুজো মণ্ডপে সুরক্ষা ব্যবস্থার জন্যই ওই অর্থ দেওয়া হয়েছে। তবে এ বার আর্থিক অনুদানের পাশাপাশি পুজো কমিটিগুলি বিদ্যুৎ বিলেও ছাড় পাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যার সমালোচনা করেছেন বিরোধীরা।

আরও পড়ুন-
চেনা ছন্দে ফিরলেন না বিরাট, পাকিস্তানের বিরুদ্ধে অল্প রানেই ব্যাক টু প্যাভিলিয়ন
‘একজন অত্যাচারী এবং রেপিস্ট’, নিজের বাবাকে দোষী করে আত্মহত্যা বাংলাদেশের তরুণীর
শুভেন্দুকে নিয়ে ফরহাদের আলটপকা মন্তব্য, তৃণমূলের অন্দরে চাপা ক্ষোভ!

 

Read more Articles on
Share this article
click me!