একরত্তি সান্তার পরিবেশ রক্ষার আবেদন, আদুরে আহ্বানে সোশ্যাল মিডিয়ায় পড়েছে সাড়া

বালুরঘাটের বেলতলাপার্কে বাড়ি ছোট্ট তনুশিয়ার। বয়স সবে নয় পেরিয়েছে। সেই এবার সাজলো সান্তা ক্লজ। আর সান্তা সেজে বড়দের কাছে ডাক দিল পরিবেশ রক্ষার।

Jaydeep Das | Published : Dec 26, 2021 11:35 AM IST

বড়দিন(Christmas) এলেই আমরা আমাদের ছেলেবেলার স্মৃতির পাতা ডিঙিয়ে ঠিক মনের কোণে উঁকিঝুঁকি মারতে শুরু করে সান্তা ক্লজ(Santa Claus)। অজানা উপহারের আশায় খুশিতে ভরে ওঠে মন। এই সান্তা বুড়োকে নিয়ে গোটা পৃথিবীর খুদেদের কৌতূহলের শেষ নেই। কিন্তু এই খুদেরাই যে সমাজের যাঁতাকলে কখন বড় হয়ে ওঠে তা আমরা টেরই পাইনা। তেমনই এক নাম তনুশিয়া মন্ডল। বালুরঘাটের বেলতলা পার্কে(Balurghat Beltala Park) বাড়ি ছোট্ট তনুশিয়ার। বয়স সবে নয় পেরিয়েছে। সেই এবার সাজলো সান্তা ক্লজ। আর সান্তা সেজে বড়দের কাছে ডাক দিল পরিবেশ রক্ষার(Environmental protection)। এর আগেও ছোট্ট তনুশিয়াকে একাধিক পরিবেশ সচেতনতা মূলক কাজে অংশ নিতে দেখা গিয়েছে। গাছ লাগানো, প্লাস্টিকের গ্লাসে জল না খাওয়া, কেউ ক্ষতিকর প্লাষ্টিক ক্যারিব্যাগ ব্যবহার করছে দেখলে তাকে মানা করা এসব সে নিজে থেকেই করে।

এবারও এই একরত্তির বড়দের কাছে আবদার “তোমরা আমাদের জন্য নদী ও পরিবেশ বাঁচাও। আমরা সুস্থ ও সবুজ হয়ে বাঁচতে চাই”। এই বছরেই পরিবেশ দিবসের আগে বাবার সঙ্গে একসাথে পরিবেশের গান ' পাখির ডাকে সকাল হল'  বেঁধেছে তনুশিয়া। পরিবেশ দিবসের(Environment Day) দিনে সেটা প্রকাশও পেয়েছে ইউটিউবে। আর এবার সান্তা ক্লজ সেজে পরিবেশের বার্তা প্রচার করল এই খুদে। হাতে পোস্টার আর সান্তার পোশাকেই সকলের নজর কেড়েছে সে। আর এতেই সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া পড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। কি বলছে তনুশিয়া ?  “আমার বাবা তুহিন শুভ্র মন্ডল। বাবাকে দেখি পাখি, নদী, পরিবেশ বাঁচানোর কথা বলে। আমাকে এই সব কাজে নিয়ে যায়। একবার তো আমাদের বাড়ির পাশে ফরেস্টে নিয়ে গিয়েছিল। আমরা গাছকে জড়িয়ে ধরে বন্ধু হয়েছিলাম। গাছ বাঁচানোর গান করেছিলাম। আমার খুব ভাল লাগে এই কাজ। বাবা বলেছে পরিবেশ না ভাল থাকলে আমরা ভাল থাকবো না। আমারও এখন তাই মনে হয়। তাই আমি এভাবে পরিবেশের কথা বললাম।

আরও পড়ুন- দেখা মিলল সান্তা ক্লজের, বড়দিনকে হাতিয়ার করেই অভিনব প্রচার তৃণমূলের

এদিকে তনুশিয়ার বাবা পরিবেশ চিন্তক তুহিন শুভ্র মন্ডলও মেয়ের কাজে যথেষ্ট খুশি। এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, ওর অন্নপ্রাশনের সময় নিমন্ত্রিতদের গাছের চারা বিলি করেছিলাম। ওর জন্মদিনে গাছ লাগানো হয়। আসলে চেয়েছি নিজে যেটা বুঝতে পেরেছি সেই বোধ ওর মধ্যে জাগিয়ে দিতে। তাই ওর মা, আমি সেটা দিতে চেয়েছি। আমার মায়েরও গাছের প্রতি ভালবাসা আছে। খুব ভাল লাগছে যে তনুশিয়া এভাবে পরিবেশের বার্তা প্রচার করছে।

 

Share this article
click me!