Rain Forecast In Bengal: ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, বাড়বে তাপমাত্রা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশ, শুষ্ক আবহাওয়া ও হালকা কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। ২৮ এবং ২৯ ডিসেম্বর দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। 

Web Desk - ANB | Published : Dec 26, 2021 9:59 AM IST / Updated: Dec 26 2021, 03:51 PM IST

কয়েকদিন ধরেই কনকনে ঠান্ডা (Cold Weather) অনুভূত হচ্ছিল রাজ্যে। প্রায় সব জেলাতেই নেমে গিয়েছিল তাপমাত্রার (Temperature) পারদ। বেশ কিছু জেলায় তাপমাত্রা ১০ নিচে নেমে যায়। কিন্তু, বড়দিনের (Christmas) আগেই ফের তাপমাত্রা বেড়ে গিয়েছে। আসলে উত্তুরে হাওয়ার পথে ফের বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। আজও সেই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেড়ে গিয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানে হয়েছে। পাশাপাশি আগামী সপ্তাহের মাঝামাঝিতে ফের বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) রয়েছে দক্ষিণবঙ্গে (South Bengal)।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশ, শুষ্ক আবহাওয়া ও হালকা কুয়াশা (Fog) থাকার সম্ভাবনা রয়েছে। ২৮ এবং ২৯ ডিসেম্বর দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। এছাড়া ২৯ ডিসেম্বর বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও ঝাড়গ্রামে। পাশাপাশি রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গেও (North Bengal) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৮ এবং ২৯ ডিসেম্বর উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। 

আরও পড়ন- মন্দা কাটিয়ে শীতের আমেজে ঘুরে দাঁড়াচ্ছে মুর্শিদাবাদ, পর্যটকদের ভিড়ে জমজমাট নবাব নগরী

পৌষ মাসের শুরুতেই জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল রাজ্যের প্রায় সব জায়গাতেই। বছর শেষেও সেই ঠান্ডা বজায় থাকবে বলে অনুমান করেছিলেন রাজ্যবাসী। এদিকে ডিসেম্বরের শেষের দিকে জমিয়ে ঠান্ডা পড়ার কথা থাকলেও, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হয়ে গিয়েছে। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি ধীরে ধীরে নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হচ্ছে। এই নিম্নচাপ অক্ষরেখাটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে, সেই কারণেই বাড়ছে তাপমাত্রা। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি। আজ সকালের দিকে কুয়াশায় ঢাকা ছিল বেশ কিছু জায়গা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গিয়ে আকাশ মোটামুটি পরিষ্কার হয়ে যায়। বেলার দিকে হালকা রোদের ঝিলিক দেখতে পাওয়া যায়। তবে রোদের তেজ তেমন একটা ছিল না। অবশ্য বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদ আরও কমে যায়। তবে আগামী দুই-তিনদিনও তাপমাত্রার পারদ ওঠানামা করবে বলেই জানা গিয়েছে। আর পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ফের রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!