ওরা বাদ দিয়েছে আমরা শুরু করব, Netaji জয়ন্তীতেই যোজনা কমিশন তৈরির ঘোষণা মমতার

নেতাজিই প্রথম যোজনা কমিশনের পরিকল্পনা করেছিলেন। তাঁর পরিকল্পনাই বাস্তবায়িত করতে চান মমতা।

Jaydeep Das | Published : Jan 23, 2022 9:20 AM IST

নেতাজির ১২৫তম জন্ম দিবস (Netaji's 125th birthday) উপলক্ষ্যে গোটা দেশেই চলছে একাধিক বর্ণাঢ্য অনুষ্ঠান। একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয় বাংলাতেও। এদিন নেতাজি জয়ন্তীতে ময়দানে নেতাজি মৃর্তির পাদদেশে মাল্যদান (Wreaths at the foot of the Netaji statue) করে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। অনুষ্ঠানে হাজির বিশিষ্টজনেরাও। এই অনুষ্ঠান থেকেই মোদী সরকারের (Modi Govt.) বিরুদ্ধে ফের তোপ দাগতে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রীকে। সেই সঙ্গে একাধিক বড় ঘোষণা করতে দেখা যায় তাঁকে। দ্রুত বাংলায় যোজনা কমিশন গড়ে তোলা হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।

নেতাজিই প্রথম যোজনা কমিশনের পরিকল্পনা করেছিলেন। তাঁর পরিকল্পনাই বাস্তবায়িত করতে চান মমতা। এদিকে মোদী সরকার ক্ষমতায় এসে যোজনা কমিশন তুলে দিয়ে নীতি আয়োগ তৈরি করেছে।  এই সিদ্ধান্তেরও এদিন কঠোর সমালোচনা করতে দেখা যায় মমতাকে। এদিন নিজের বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, ''নেতাজি যোজনা কমিশনের পরিকল্পনা করেছিলেন। আর মোদি সরকার ক্ষমতায় এসে যোজনা কমিশনই তুলে দিয়েছে। নীতি আয়োগ তৈরি করেছে। এই সিদ্ধান্ত লজ্জার। আমরা বাংলায় যোজনা কমিশন গড়ে তুলব।''

আরও পড়ুন-মোদী মমতার পর নেতাজি জয়ন্তীতে টুইট রাষ্ট্রপতির, দিলেন বিশেষ বার্তা

এদিকে নেতাজির জন্মদিনে ছুটির দাবিতে এদিন ফের একবার সরব হতে দেখা গিয়েছে মমকাকে। এদিন সকালে টুইটারে মমতা লেখেন, “আমরা আবার কেন্দ্রীয় সরকারকে আবেদন জানাচ্ছি, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক যেন সারাদেশ জাতীয় নেতাকে দেশনায়ক দিবস উদযাপনের মাধ্যমে উপযুক্ত শ্রদ্ধা জানাতে পারে।” পাশাপাশি এদিনের অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, এনসিসি-র আদলে স্কুলে কলেজে জয় হিন্দ বাহিনী গড়ে তোলা হবে। একইসঙ্গে নেতাজির নামে রাজ্যে আরও একটি বিশ্ববিদ্যালয় হবে বলেও জানান তিনি। এখইসঙ্গে নাম না করে মোদীকে খোঁচা দিতেও ভোলেলনি তিনি।

আরও পড়ুন- হেমতাবাদে পার্সেল বিস্ফোরণ কাণ্ডে নতুন মোড়, আটক এক সন্দেহভাজন টোটো চালক

এদিন মমতাকে আরও বলতে শোনা যায়, “যাঁরা ধর্মের নামে দেশ ভাগ করতে চাইছেন, তাঁদের বলব দয়া করে নেতাজি, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ পড়ে দেখুন। ভাগাভাগি করে, দেশভাগ করে জাতীয়তাবাদ দেখানো যায় না।” একইসঙ্গে 'নেতাজি' ট্যাবলো বাতিল হওয়া নিয়েও এদিন ফের মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী। রীতিমতো চাঁচাছোলা আক্রমণ শানিয়ে এদিন মমতা বলেন, “নাই বা হল জায়গা দিল্লিতে। বাংলায় নেতাজি থাকবেনই। আর বাংলা সারা বিশ্বকে পথ দেখায়।”

আরও পড়ুন-দিল্লি থেকে সাভারকারের দলকে সরানোই এখন মমতার মূল লক্ষ্য, Netaji জয়ন্তীতে BJP-কে তোপ ফিরহাদের

 

Share this article
click me!