দিল্লি থেকে সাভারকারের দলকে সরানোই এখন মমতার মূল লক্ষ্য, Netaji জয়ন্তীতে BJP-কে তোপ ফিরহাদের

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম দিবস ((125th birthday of Netaji Subhas Chandra Bose)) উপলক্ষে নেতাজির মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করলে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Kolkata Mayor Firhad Hakim)।

Jaydeep Das | Published : Jan 23, 2022 8:29 AM IST

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিবসে (125th birthday of Netaji Subhas Chandra Bose) সেজে উঠেছে গোটা দেশ। সেজে উঠেছে বাংলাও। দেশব্যাপী প্রায় সমস্ত রাষ্ট্র নেতারাই এদিন বিভিন্ন জায়গায় নেতাজির মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করছেন। তালিকায় রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi), রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ramnath Kovind) মতো বড় মাপের নাম। এমতাবস্থায় এবার চেতলা পার্কে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম দিবস ((125th birthday of Netaji Subhas Chandra Bose)) উপলক্ষে নেতাজির মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করলে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Kolkata Mayor Firhad Hakim)। একইসঙ্গে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দিলেন বিশেষ বার্তাও।

 

এদিকে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে জন্মদিনে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, “নেতাজি দেশপ্রেম, উদ্যোম, নেতৃত্ব এবং একতার এক মূর্ত প্রতিক ছিলেন। তিনি প্রজন্মের পর প্রজন্মকে প্রেরণা জুগিয়ে এসেছেন, ভবিষ্যতেও জোগাবেন নেতাজি একজন যথার্থই দেশনায়ক ছিলেন।এদিন নেতাজির মূর্তিতে মালা দিতে এসে ফিরহাদ হাকিমকে বলতে শোনা যায়, “ধর্মনিরেপক্ষতা ও দেশঐক্য, এই নিয়েই আমরা বাংলা থেকে এগিয়ে যাব। নেতাজি দিল্লি চলো ডাক দিয়েছিলেন কারণ এই আদর্শগুলিকে দিল্লি পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য। তাঁর দেশপ্রেমকে দিল্লি পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য। যে সাভারকারের দল নেতাজির আজাদ হিন্দ ফৌজের বিরোধীতা করে ব্রিটিশকে এখানে সাহায্য করেছিল তার সৈন্য নিয়ে এগিয়ে যাওয়ার জন্য, সেই সাভারকারের দলকে দিল্লি থেকে সরাতে হবে। একইসাথএ নেতাজির আদর্শ সারা দেশে বিস্তার করতে হবে, যে স্বপ্নের ভারতবর্ষের কথা নেতাজি ভেবেছিলেন সেখানে এগিয়ে নিয়ে যেতে হবে। আর সেকারণেই আজ দেশ মমতা বন্দোপাধ্যায়কে আহ্বান করছে। নেতাজির স্বপ্নকে সফল করার জন্য মমতা বন্দোপাধ্যায়কে সেই উদ্যোগ নিতে হবে।”

আরও পড়ুন-মোদী মমতার পর নেতাজি জয়ন্তীতে টুইট রাষ্ট্রপতির, দিলেন বিশেষ বার্তা

আরও পড়ুন-হেমতাবাদে পার্সেল বিস্ফোরণ কাণ্ডে নতুন মোড়, আটক এক সন্দেহভাজন টোটো চালক

অন্যদিকে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি নিয়ে ফিরহাদ বলেন, এই কাজকে আমরা সবসময় স্বাগত জানাই। কিন্তু নেতাজিকে নিয়ে যা রাজনীতি হচ্ছে তা খুবই খারাপ। ইন্ডিয়া গেটে অমর শহিদ জওয়ানকে সরিয়ে দিয়ে যে ভিস্তা প্রকল্প করে আর সেখানে নেতাজির নাম জুড়ে দিয়ে কাজ হাসিলের চেষ্টা ওরা। আমাদের দিল্লিতে পার্লামেন্টের ভিতরে নেতাজির একটা মূর্তি আছে। আজ পর্যন্ত মোদী সাহেব সেখানে শ্রদ্ধা জানাতে জাননি। আমরা চাই নেতাজির আদর্শ, নেতাজির দর্শন ঘরে ঘরে পৌঁছাক। দিল্লিতেও এই কাজ হলে আমরা স্বাগত জানাব। কিন্তু কখনওই অমর জ্যোতিকে অপমান করে নেতাজিকে নিয়ে যে রাজনীতি হচ্ছে তা অত্যন্ত অন্যায় ও নিন্দনীয়।

আরও পড়ুন- স্বাধীনতার ৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে দেশের ছাত্র রাজনীতি, কোন পথ দেখিয়ে ছিলেন স্বয়ং Netaji

Share this article
click me!