'২৩ থেকে ৪৬, বাংলায় বাড়তে পারে জেলার সংখ্যা', বড়সড় ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী

রাজ্যে জেলার সংখ্যা বাড়ানোর ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। জেলা বাড়লে প্রশাসনিক দায়িত্ব সামলানোর জন্য আরও অফিসার দরকার হবে।

Web Desk - ANB | Published : May 12, 2022 9:18 AM IST / Updated: May 12 2022, 07:04 PM IST

রাজ্যে জেলার সংখ্যা বাড়ানোর ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। জেলা বাড়লে প্রশাসনিক দায়িত্ব সামলানোর জন্য আরও অফিসার দরকার হবে। সেই কাজে ডবল্ুবিসিএস অফিসারদের আরও বেশি করে কাজে লাগোনোর কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।এদিন মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'আগামী দিনে জেলার সংখ্যা বাড়ানোর ইচ্ছে রয়েছে। কিন্তু পর্যাপ্ত আধিকারিক না থাকায়, তা সম্ভব হচ্ছে না। উন্নয়নের প্রয়োজনের জেলার সংখ্যা বাড়ানো দরকার। আগামী দিনে ২৩ থেকে ৪৬ টি পর্যন্ত জেলা করার ইচ্ছে রয়েছে রাজ্য সরকারের।' পাশাপাশি ডবল্ুবিসিএস অফিসারদের আটকে থাকা ভাতা দেওয়ার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

নতুনভাবে সাজিয়ে তোলার পর বৃহস্পতিবার টাউনহলের উদ্ধোধন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।সেখানেই  ডবল্ুবিসিএস অফিসারদের সাধারণবৈঠকে যোগ দেন তিনি।  এদিনে সেখানেই ডবল্ুবিসিএস অফিসারদের আরও বেশি করে কাজে লাগোনোর কথা বললেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে ডবল্ুবিসিএস অফিসারদের বেশ কিছু সুযোগসুবিধা দেওয়ার কথাও বলেছেন তিনি। এর পাশাপাশি ১০০দিনের কাজে টাকা দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের বঞ্চনার অভিযোগে আরও একবার সরব হলেন তিনি।এদিন মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'আগামী দিনে জেলার সংখ্যা বাড়ানোর ইচ্ছে রয়েছে। কিন্তু পর্যাপ্ত আধিকারিক না থাকায়, তা সম্ভব হচ্ছে না। উন্নয়নের প্রয়োজনের জেলার সংখ্যা বাড়ানো দরকার। আগামী দিনে ২৩ থেকে ৪৬ টি পর্যন্ত জেলা করার ইচ্ছে রয়েছে রাজ্য সরকারের।'

আরও পড়ুন, অভিষেককে কেন কলকাতায় জেরা নয় ? ইডি-কে প্রশ্ন সুপ্রিম কোর্টের

মমতা আরও বলেন, 'আমরা জেলা আরও বাড়াব, অফিসারদের কথা ভেবেই সেটা করা হবে। যাতে ক্যারিয়ার নষ্ট না হয়। আপনাদের সব জায়গায় যাতে ব্যবস্থা করা যায়।' ডবল্ুবিসিএস অফিসারদের প্রশাসনের উচ্চপদে পোস্টির দেওয়ার কথা শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর গলায়। মুখ্যমন্ত্রীর কথায়, আপনাদের সব জায়গায় যাতে ব্যবস্থা করা যায়, তাই আণরা ডবল্ুবিসিএস অফিসারদের জন্য জয়েন্ট, অ্যাডিশনার সেক্রেটারির পোস্ট বাড়িয়েছি। নতুন করে ডবল্ুবিসিএস-র কোটা আরও বাড়াতে হবে।' ডবল্ুবিসিএস অফিসাররা আরও বেশি করে জেলাশাসক করার ইচ্ছে মুখ্যমন্ত্রীর। স্থানীয় জেলাশাসক হলে কাজের পরিচালনাও আরও সহজ হবে বলে দাবি মমতার।  রপরেই ডবল্ুবিসিএস অফিসারদের ভালো কাজ করার জন্য, উদ্বুদ্ধ করেছেন শাসকদলেরর প্রধান।

 আরও পড়ুন, 'মেট্রো রেল দায়ী নয়, তৃণমূলের নেতারাই প্ল্যান বদলে দিয়েছিলেন', বউবাজারকাণ্ডে বিস্ফোরক দিলীপ

ডবল্ুবিসিএস অফিসারদের আটকে থাকা ভাতা দেওয়ার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। মাসে ১০ হাজার টাকা ভাতা দেওয়ার কথা জানিয়েছেন তিনি। এতদিন আইএশ অফিসারদের থেকে ডবল্ুবিসিএস অফিসাররা স্পেশাল অ্যালায়েন্স কম পেতেন। এখন থেকে ওই ভাতে সকলকে সমান দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

 আরও পড়ুন, 'যিনি আমাকে হারানোর চেষ্টা চালিয়েছেন, এখন আমি তাঁরও বিধায়ক', শপথ নিতে এসে খোঁচা বাবুলের

 

Share this article
click me!