CPIM’s Movement: জাতীয় সড়ক অবরোধ, ১১ দফা দাবি নিয়ে বাঁকুড়ায় বড়সড় বিক্ষোভ বামেদের

এদিন ওন্দা জোনাল পার্টি অফিস থেকে প্রথমে মিছিল করে ওন্দা বাজার ঘুরে বাঁকুড়ার ওন্দা চৌমাথায় এসে পৌঁছায় বামেদের মিছিল। তারপরেই ৬০ নং জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারীরা।

Jaydeep Das | Published : Dec 17, 2021 7:33 AM IST

পুরভোটের(Municipal Election) আবহে রাজ্যের বিভিন্ন প্রান্তে নতুন করে আন্দোলনে গতি আনছে বামেরা। কোথাও পুরভোটের দিনক্ষণ ঘোষণার দাবি, তো কোথাও আবার স্থানীয় সমস্যার সমাধানের দাবিতে ক্রমেই জোরদার হচ্ছে আন্দোলন। এমতাবস্থায় এবার জেলার বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে রাস্তায় নামলেন বাঁকুড়া জেলার সিপিআইএম সমর্থকেরা(CPIM supporter)। এদিন এলাকার একাধিক দাবি নিয়ে মিছিল করে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে ফেটে পড়লেন সিপিএম-এর নেতা-কর্মী-সমর্থকরা। এদিন ওন্দা জোনাল পার্টি অফিস থেকে প্রথমে মিছিল করে ওন্দা বাজার ঘুরে বাঁকুড়ার ওন্দা(Bankura Onda) চৌমাথায় এসে পৌঁছায় বামেদের মিছিল। তারপরেই ৬০ নং জাতীয় সড়ক(NH 60) অবরোধ করে বিক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারীরা।

ওন্দা থেকে চাবড়া পর্যন্ত রাস্তা সংস্কার, ওন্দা থেকে তালডাংরা রাস্তা সংস্কার, সরকারের বেঁধে দেওয়া দামে কৃষকদের কাছ থেকে ধান কেনা সহ ৫ দফা দাবি নিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন বাম কর্মীরা। দীর্ঘক্ষণ অবরোধ চলে জাতীয় সড়কের উপরেও। এদিকে জাতীয় সড়কের উপরে বসে রাস্তা অবরোধ করায় যানচলাচল কার্যত স্তব্ধ হয়ে যায় ওই এলাকায়। এদিকে অবরোধের কথা শোনা মাত্রাই ছুটে যায় বিশাল পুলিশ বাহিনী। অবরোধ তুলতে শুরু হয় পুলিশি তৎপরতা।  অবরোধের শুরু থেকেই রাস্তা থেকে আন্দোলনকারীদের জোর করে সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। তখনই পুলিশের সাথে আন্দোলনকারীদের ধস্তাধস্তি শুরু হয়ে যায় শুরু হয়ে যায়। একসময় কার্যত বলপূর্ব আন্দোলনকারীদের হটিয়ে দেয় পুলিশ। প্রায় ২০ থেকে ৩০ মিনিট পড়ে উঠে যায় অবরোধ। তবে বামেদের দাবি, এদিন ছিল শুধুই ট্রেলার, এরপরেও যদি জেলা প্রশাসনের টনক না নড়ে তবে তারা আরও বড় আন্দোলনের রাস্তায় নামতে বাধ্য হবেন। অন্যদিকে বামেদের আন্দোলন নিয়ে জেলার শাসক দলের নেতৃত্বের তরফে এখনও কিছু বলা হয়নি। তবে সিপিএম-র দাবি দ্রুত করতে হবে এলাকার সমাধান। নাহলে এবার মানুষই পথে নেমে তার জবাব দেবে।

আরও পড়ুন- দেরিতে ট্রেন চলার প্রতিবাদে অবরোধ ত্যালান্ডু স্টেশন, সাতসকালেই ভোগান্তি বর্ধমান মেনে

এদিকে কলকাতা পুরসভার ভোটের(Kolkata Municipality vote) দিনক্ষণ ঘোষণা হতেই রাজ্যে বাকি সমস্ত পুরসভা গুলির নির্বাচন নিয়েও চর্চা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। এমতাবস্থায় অবিলম্বে বিধাননগর পৌরনিগমের(Bidhannagar Municipality) নির্বাচনের দিন ঘোষণার দাবিতে বৃহঃষ্পতিবারই পৌরভবন অভিযান করল বামেরা। বৃহঃষ্পতিবার সিপিআইএমের(CPIM) পক্ষ থেকে সল্টলেকে(Salt Lake) করুণাময়ী থেকে পৌরভবন পর্যন্ত একটি মিছিল করা হয়। যা নিয়ে বিস্তর হিন্দোল ওঠে কলকাতার রাজনীতিতে।

Share this article
click me!