সিঙ্গুর নিয়ে মমতাকেই দুষলেন সূর্যকান্ত, বললেন '৯০ শতাংশ কাজ হয়ে গিয়েছিল'

রাজ্যরাজনীতিতে আবারও নতুন করে বিতর্ক তৈরি হয়েছে সিঙ্গুর নিয়ে। এবার সিঙ্গুর ইস্যুতে মুখ খুলবেন বাম নেতা সূর্যকান্ত মিশ্র। তিনি সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়কেই নিশানা করেন।

Web Desk - ANB | Published : Oct 20, 2022 2:03 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর মন্তব্যের বিরুদ্ধে এবার মুখ খুললেন সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। আলিপুর দুয়ারে সূর্যকান্ত মিশ্র বলেন সিঙ্গুরে জমি অধিগ্রহণে কোনও ত্রুটি ছিল না। পাশাপাশি তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি উড়িয়ে দিয়ে বলেন, তৎকালীন বিরোধী নেত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের আন্দোলনের জন্যই টাটারা সিঙ্গুর ছাড়তে বাধ্য হয়েছিলেন। তিনি আরও বলেন সিঙ্গুরে সেই সময় ৯০ শতাংশে কাজ হয়ে গিয়েছিল। তারপরই বাম নেতার প্রশ্ন 'এত দিনে ওঁরা কিছু করতে পেরেছেন? যা ছিল সব বন্ধ করে দিয়েছেন।' সিঙ্গুর নিয়ে সূর্যকান্ত মিশ্র বলেন, 'আমরা যা করার সবই আইন সম্মতভাবে করেছি।'

শুক্রবার আলিপুরদুয়ারে শ্রমিত সংগঠন আর ক্ষেত মজুর সংগঠনের জেলা কনভেনশেনে অংশ নিয়েছিলেন সূর্যকান্ত মিশ্র। সেখানেই তৃণমূল কংগ্রেস নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য পুরোপুরি খণ্ডন করেন। তিনি বলেন  বাম আমলে কর্মসংস্থান যে গতি পেয়েছিল বর্তমানে তা থমকে গেছে বলেও মন্তব্য করেন পলিটব্যুরোর সদস্য। পাশাপাশি সিঙ্গুরের ভবিষ্যৎ নিয়েও উষ্মা প্রকাশ করেন বাম নেতা।

সূর্যকান্ত মিশ্র বলেন, সিঙ্গুরে জমি অধিগ্রহণে কোনও ত্রুটি ছিল না। তৃণমূল কংগ্রেসের আন্দোলনের জেরেই টাটারা সিঙ্গুর ছাড়তে বাধ্য হয়েছিলেন। তিনি এদিন মনে করিয়ে দেন টাটারা সিঙ্গুর ছাড়ার সময় রতন টাটা বলেছিলেন, বন্দুক ঠেকালেও তাঁরা সিঙ্গুর ছাড়তেন না। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় ট্রিগার টিপে দিয়েছিলেন। সূর্যকান্ত মিশ্রের মতে মমতার কারণেই টাটারা সিঙ্গুর ছাড়তে বাধ্য হয়েছিলেন। 

প্রসঙ্গত শিলিগুড়িতে বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়  নিজেই সিঙ্গুর প্রসঙ্গ উত্থাপন করেন। তিনি বলেন, 'কেউ কেই বাজে কথা বলে বেড়াচ্ছেন, যে আমি টাটাকে তাড়িয়ে দিয়েছি। টাটাকে আমি তাড়াইনি। টাটাকে সিপিএম তাড়িয়ে দিয়েছে। আপনারা জোর কের জমি দখল করতে চেয়েছিলেন। আমরা তা ফেরত দিয়েছি। জায়গার তো অভাব নেই। আমি কেন করে জোর করে জমি নেব ?'সিঙ্গুরের জমি অধিগ্রহণের কথা বলতে গিয়ে মমতা বলেন কাওয়াখালিতে অনেক সমস্যা ছিল। সেই সমস্যা তিনি উদ্যোগ নিয়ে মিটিয়েছেন বলেও দাবি করেন মমতা। তিনি আরও বলেন তিনি চান এই রাজ্যে উন্নয়ন হোক শিল্প আসুক। রাজ্যের ব্যবসায়ী ও উদ্যোগপতিরা রাজ্যেই বিনিয়োগ করুক এমনটাও চান বলেও জানিয়েছেন মমতা। কিন্তু মমতার সিঙ্গুর মন্তব্যকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। 
টাটারা বিনিয়োগ করছে রাজ্যে, ১১ হাজার নিয়োগপত্র বিলি করে ঘোষণা মমতার

"মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গের সর্বনাশ করেছেন", টাটা প্রকল্প প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর মন্তব্যের বিরোধিতায় সরব সুজন

'কাউকে করতে হবে বলে একজনকে বঞ্চিত করব কেন?' ICCতে সৌরভের নাম না পাঠানোয় তোপ মমতার

Share this article
click me!