Kali Puja Weather: কালীপুজো থেকেই বৃষ্টি শুরু, নিম্নচাপের ঘূর্নিঝড়ে তৈরি হওয়ার রূপরেখা দিল হাওয়া অফিস

কালীপুজোর আগের দিন থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। আর কালীপুজোর পরের দিন দক্ষিণবঙ্গের এই তিন জেলার জন্য প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস হাওয়া অফিসের।

Web Desk - ANB | Published : Oct 20, 2022 9:57 AM IST

দুর্গাপুজোর মত কালী পুজোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তার থেকেও বড় কথা কালী পুজোর পরের দিন ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না আলিপুর হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্মচাপ ক্রমশই শক্তি বাড়াচ্ছে। ধীরে ধীরে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আর  তৈরি হতে পারে ঘূর্নিঝড়েও। তারই প্রভাবে কালীপুজোর পরের দিন অর্থাৎ মঙ্গলবার দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 


আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সকালে আন্দামান অঞ্চলে নিম্মচাপ অঞ্চল তৈরি হয়েছে। ক্রমেই শক্তি বাড়াচ্ছে। পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২২ অক্টোবর শনিবার পূর্ব-মধ্য ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপ আরও শক্তি বাড়াতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২৩ অক্টোবর অর্থাৎ রবিবার এটি নিম্নচাপে পরিণত হবে। তারপর এটি উত্তর দিকে বাঁক নিয়ে অগ্রসর হতে পারে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। ২৪ অক্টোবর অর্থাৎ সোমবার বা কালীপুজোর দিন নিম্নচাপের অবস্থান হতে পারে পশ্চিম-মধ্য ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। সেখানেই এটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পার। যদি তা হয় তাহলে কালীপুজোর দিন থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। তাতে কালীপুজো মাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ঘূর্নিঢঝড় উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। ২৫ অক্টোবর মঙ্গলবার বা কালীপুজোর পরের দিন পশ্চিমবঙ্গে ও বাংলাদেশ উপকূলে পৌঁছাতে পারে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদীনিপুরে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিস জানিয়েছে শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবারের পর থেকে বজ্র বিদ্যৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায়। পাশাপাশি উপকূলবর্তী এলাকাতেও বৃষ্টির সম্ভাবনা শনিবারের পর থেকেই শুরু হয়ে যাবে। 


মৎসজীবীদের ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে। কালীপুজোর আগের দিন থেকেই সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে যেসব মৎসজীবীরা সমুদ্রে গেছেন মাছ ধরতে তাদেরও ২৪ অক্টোবর অর্থাৎ রবিবারের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। উপকূল রক্ষী বাহিনীকেও সতর্ক থাকার নির্দেশ দিয়েছে হাওয়া অফিস। 

এবছর কালীপুজোয় কি বাজি ফাটবে না কলকাতায়? দমকলের ছাড়পত্র নিয়ে ব্যবসায়িদের মনে ব্যাপক সংশয়

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বাংলা, বর্ষার বিদায়বেলাও কি ফের ঘনাচ্ছে দুর্যোগ?

রেজাল্টের সঙ্গে ওআরএম শিটের ফোটোকপি দেওয়া হবে, টেটে স্বচ্ছ নিয়োগ হবে বলে দাবি পর্ষদ সভাপতির

Share this article
click me!