Cyclone: এক ‘জাওয়াদে’ রক্ষা নেই সঙ্গে দোসর ভরা কোটাল, কেন ফের সিঁদুরে মেঘ দেখছে হাওয়া অফিস

বাংলায় ঢোকার আগেই শক্তি হারাবে জাওয়াদ, কিন্তু ভরা কোটালের কারণেই বাড়ছে উদ্বেগ

Jaydeep Das | Published : Dec 4, 2021 6:14 AM IST

আবহাওয়া দপ্তর সূত্রে শেষ পাওয়া খবর অনুযায়ী বর্তমানে পুরী থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়(Cyclone) জাওয়াদ। এদিকে দুর্যোগের আবহেও খানিক স্বস্তির নিশ্বাস ফেলতে শুরু করেছে বাংলার মানুষ। কারণ হাওয়া অফিস জানাচ্ছে রবিবার পুরী ছুঁয়ে বাংলার দিকে এগোনোর আগেই শক্তিক্ষয় শুরু হবে জাওয়াদের। তবে ঘূর্ণিঝড় জওয়াদের (Cyclone Jawad) সঙ্গী হতে চলেছে অমাবস্যার ভরা কটাল। ফলস্বরূপ দুইয়ের জেরে পশ্চিমবঙ্গের (WestBengal) উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে খবর। আর তাতে খানিকটা হলেও বেড়েছে উদ্বেগ।

এদিকে দক্ষিণ ২৪ পরগনার(South 24 Pargana) জেলায় ইতিমধ্যেই ১০০টির বেশি ফ্লাড শেল্টার ও সাইক্লোন সেন্টার-সহ স্কুল ভবনগুলো তৈরি রেখেছে প্রশাসন। শুক্রবার জেলা প্রশাসনের সঙ্গে মহকুমা ও ব্লক প্রশাসনের আধিকারিকদের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠক হয়। ব্লক অফিসগুলোতে কন্ট্রোলরুম খোলা হয়েছে। আপদকালীন পরিস্থিতিতে যেকোনও সঙ্কট মোকাবিলার জন্যও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। তবে ঘূর্ণিঝড়ের অভিমুখ বাংলার দিকে হলেও, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, জওয়াদের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা নেই। আর তাতে খানিকটা স্বস্তি ফিরলেও, অমাবস্যার ভরা কোটালের কারণে জলচ্ছ্বাস ও  নিম্নচাপের কারণে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর সেকারণেই দুর্যোগ মোকাবিলায় কোনও খামতি রাখাতে চাইছে না প্রশাসন।

আরও পড়ুন-তৃণমূলের হাত ধরেই ঢেলে সাজছে অ্যাকাডেমি, এবার হিন্দিতেই দেওয়া যাবে বি-এড

অন্যদিকে জাওয়াদের দাপট কমাতে তৈরি রয়েছে পূর্ব মেদিনীপুর(east medinapur) জেলা প্রশাসনও। দীর্ঘ, মন্দারমণি সহ সমস্ত উপকূলবর্তী এলাকায় সর্বদা চলছে সতর্কতামূলক প্রচারাভিযান। সেইসঙ্গে সোমবার পর্যন্ত কেউই সমুদ্রে মাছ ধরতে না যা তা নিশ্চিত করতেও সমুদ্রের পার ধরে চলছে মাইকিং। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বাংলায় ঢোকার আগে ঘূর্ণিঝড়টি দ্রুত নিম্নচাপে পরিণত হবে । সেই নিম্নচাপ সুন্দরবনের(Sundarban) উপর দিয়ে বাংলাদেশে চলে যাবে। আর এ কারণেই আগামী তিনদিন বিস্তর বৃষ্টি হবে বাংলায়। বৃষ্টি হবে কলকাতা-হাওড়ায়(Kolkata-Howrah)। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে। আগামীকাল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই বর্ধমানে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, বীরভূম ও পুরুলিয়ায়। হালকা বৃষ্টি হতে পারে মালদহে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

Share this article
click me!