Weather Report: ভোর হতেই আকাশের মুখ ভার, ঘূর্ণীঝড় থেকে সুরক্ষা দিতে কন্ট্রোল রুম খুলল লালবাজার

শনিবার ভোরের আলো ফুটতেই তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই উপরে রয়েছে।  ঘূর্ণীঝড় জাওয়াদ নিয়ে রীতিমত আশঙ্কায় উদ্বেগের মুখে রাজ্যের উপকূলবর্তী বাসিন্দারা।

 

Web Desk - ANB | Published : Dec 4, 2021 1:44 AM IST / Updated: Dec 04 2021, 07:22 AM IST

শনিবার সকালে বাংলার আকাশ মেঘলা (Cloudy Sky) । তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই উপরে রয়েছে। যার জেরে ভোর বেলা কুয়াশা ঢেকে ঠান্ডা লাগলেও বেলা বাড়লে চালাতে হতে পারে পাখা। তবে ঘূর্ণীঝড় জাওয়াদ (Cyclone Jawad) নিয়ে রীতিমত আশঙ্কায় উদ্বেগের মুখে রাজ্যের উপকূলবর্তী বাসিন্দারা।

অতিভারী বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

হাওয়া অফিস জানিয়েছে,  ঘূর্ণীঝড় জাওয়াদের প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে।  আবহাওয়া দপ্তর জানিয়েছে,  সোমবার পর্যন্ত  সমুদ্রে মাছ ধরতে যাওয়াতে মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতাসহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। শনিবার ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। শনিবার অতিভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব  মেদিনীপুরে। এবং এর সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হাওড়া এবং ঝাড়গ্রামে। সঙ্গে থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়ার গতিবেগ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ,ঝাড়গ্রাম এবং হাওড়া থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। 

আরও পড়ুন, Cyclone Jawad-Live Updates: ধেয়ে আসছে ঘূর্ণীঝড় জাওয়াদ, উপকূলীয় জেলাগুলিতে সতর্কতা জারি 

ঘূর্ণীঝড়ের মোকাবিলার জন্য সম্পূর্ণ প্রস্তুত কলকাতা পুলিশ

ঘূর্ণীঝড়ের মোকাবিলার জন্য সম্পূর্ণ প্রস্তুত কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের য়দ দফতরে একটি বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ প্রসঙ্গে কলকাতা পুলিশ কমিশনার জানিয়েছেন, সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগের পাশপাশি বিভিন্ন সরকারি দফতরের সঙ্গে সমন্বয় সাধনের জন্য কন্ট্রোল চব্বিশ ঘন্টাই খোলা থাকছে। ঘূর্ণীঝড় হলে যাতে অসুবিধায় না পড়তে হয়, এজ ইতিমধ্য়েই কন্ট্রোল রুম খুলে জেলা প্রশাসন।  ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় হাওড়া শহরের জন্যও কন্ট্রোল রুম চালু করছে হাওড়া পুরসভা। এই কন্ট্রোল রুমের নম্বর দু’টি হল ৬২৯২২৩২৮৭০ এবং ৬২৯২২৩২৮৭১। শনিবার সকাল থেকে সোমবার পর্যন্ত  এই কন্ট্রোল রুম খোলা থাকবে চব্বিশ ঘন্টাই।পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, বিপর্যয়ের সম্ভাবনার কথা মাথায় রেখে সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।বৃষ্টির জেরে যে সমস্ত ওয়ার্ডগুলি জলমগ্ন হতে পারে সেখানে অতিরিক্ত পাম্প বসানো হচ্ছে। এই ওয়ার্ডগুলি হল ১৯, ২০, ২১, ৭, ৮, ৯, ৫০। ১২টি পাম্পিং স্টেশন তৈরি রাখা হচ্ছে। ৪০টি পাম্প প্রস্তুত রাখা হচ্ছে। পর্যন্ত পরিমান শুকনো খাবার, জলের পাউচ মজুত রাখা হচ্ছে। জলমগ্ন হতে পারে যে ওয়ার্ডে সেখানে ৮টি স্কুলে বাসিন্দাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে বাসিন্দাদের সেখানে আশ্রয় দেওয়া হবে।এছাড়াও মজুত রাখা হচ্ছে ত্রিপল।তৈরি রাখা হয়েছে পুরসভার বিপর্যয় মোকাবিলা দফতরকে।তাদের ছুটি  বাতিল করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৫  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ।  সর্বনিম্ন ৪৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৩  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।    অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৮  ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৭.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।    অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ।  সর্বনিম্ন ৪৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!