ঘুর্ণিঝড় সিতরাং-এর প্রভাবে রাত থেকেই বাড়বে ঝড়ের গতি, মঙ্গলবার ৯০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

হাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, ঝড়ের তীব্রতা দুই ২৪ পরগনাতেই বেশি থাকলে। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ভারী প্রভাব পড়বে ঝড়ের।

Web Desk - ANB | Published : Oct 24, 2022 10:31 AM IST

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় সিতরাং। কালীপুজোর আগের দিন রাত থেকেই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় বৃষ্টি শুরু হয়ে গেছে। কালীপুজোর দিন সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা ও পাশ্বাবর্তী এলায়ায় দফায় দাফায় হালকা বৃষ্টি শুরু হয়ে গেছে। তবে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও দাপট বাড়বে সিতরাং-এর।  কারণ ঘূর্ণিঝ়ড় যত স্থলভাগের দিকে অগ্রসর হবে ততই বৃষ্টি আর ঝোড়ো হাওয়ার পরিমাণ বাড়বে। 

হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী, কালীপুজোর দিন রাতে অর্থাৎ সোমবার রাতে ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে রাজ্যের বিস্তীর্ণ এলাকায়।  ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। কলকাতা, হাওড়া, হুগলি, ও দুই মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।  কখনও কখনও তা ঘণ্টায় ৫০ কিলোমিটারও হতে পারে। সোমবার দুপুরে ঘূর্ণিঝড় সিতরাং নিয়ে বৈঠক করেছেন আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন কালীপুজোর পরের দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে এই রাজ্যে। মঙ্গলবার সকালে হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝড় বা ঝোড়ো হাওয়ার দাপট কিছুটা কমবে। 

হাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, ঝড়ের তীব্রতা দুই ২৪ পরগনাতেই বেশি থাকলে। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ভারী প্রভাব পড়বে ঝড়ের। তবে কলকাতার ঝড়ের তেমন কোনও প্রভাব পড়বে না বালেও জানিয়েছে হাওয়া অফিস। 

কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দমকা হাওয়া চলবে মাঝে মাঝে। তবে বিশেষ ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। তবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়র উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করেছে প্রশাসন। এই জেলায় ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। ঝড়ের দাপটে বেশি থাকায় কাচা বাড়ির বাসিন্দাদের সাবধান হতে নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত মাঠের ফসলও তুলে ফেলতে বলেছেন। মৎসজীবীদের আগে থেকেই সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে এদিন দুপুরে ঘূর্ণিঝড় সিতরাং সাগরদ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। 

হাওয়া অফিস জানিয়েছে ঘূর্ণিঝড় সিতরাংএর অভিমুখ বাংলাদেশের উপকূলের দিকে। বাংলাদের উপকূলেই এটি ল্যান্ডফল করবে। তবে তার প্রভাব এই রাজ্যে মঙ্গলবার পর্যন্ত থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

https://bangla.asianetnews.com/pakistan/pakistan-high-court-rejects-imran-khan-s-appeal-against-election-commission-verdict-bsm-rk92ty

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকেই গাড়িতে আগুন, তাতেই মৃত্যু ISIS 'জঙ্গির'র

বেলা বাড়তেই বাড়বে ঘূর্ণিঝড়ের প্রভাব, কলকাতা সহ সাত জেলায় জারি অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা

Share this article
click me!