বেলা বাড়তেই বাড়বে ঘূর্ণিঝড়ের প্রভাব, কলকাতা সহ সাত জেলায় জারি অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা

ঝড়ের পাশাপাশি বৃষ্টিরও কমলা সতর্কতা জারি করা হল। কালীপুজোর দিনই কলকাতা ও তার সংলগ্ন ৭ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর। 
 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 9:59 AM IST

সোমবার সকাল থেকেই থমথমে আকাশ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কোথাও বা ঝিরঝিরে বৃষ্টি। ঘূর্ণিঝড় সিতরাং তার অভিমূখ বদল করলেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, বিশেষত উপকূলের জেলাগুলিতে এর প্রভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। জারি করা হয়েছিল ঝড়ের সতর্কতাও। এবার ঝড়ের পাশাপাশি বৃষ্টিরও কমলা সতর্কতা জারি করা হল। কালীপুজোর দিনই কলকাতা ও তার সংলগ্ন ৭ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর। 

সোমবারের মধ্যেই ঘূর্ণিঝড় উপকূলের খুব কাছে চলে আসবে বলে আলিপুর সূত্রে খবর। দুপুর ১২টার মধ্যে এই ঝড়, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের বরিশাল থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। যার জেরে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সোমবার সকাল থেকে কিছু কিছু জায়গায় ঝিরঝিরে বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির প্রভাব ক্রমেই বাড়তে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস। 

সিতরাং-এর প্রভাবে উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। তবে সোমবার কলকাতা-সহ আরও সাত জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। এর মধ্যে রয়েছে, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে হলুদ এবং কমলা সতর্কতাও জারি করা হয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলায় ৭-২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়া হাওড়া, হুগলি, কলকাতা এবং দুই মেদিনীপুরে সোমবার ভারী বৃষ্টি হবে। এর ত জেলায় ৭-১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জারি হয়েছে কমলা সতর্কতা এবং অন্য ৫ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সন্ধ্যা থেকেই বাড়বে ঝোড়ো হাওয়ার প্রভাব।  দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর এই তিন জেলায় রাতের দিকে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টায় ৫০ কিলোমিটারের মধ্যে। 

মঙ্গলবার আরও দুর্যোগের প্রভাব আরও খানিকটা বাড়বে। বাড়তে পারে হাওয়ার গতিবেগ সহ বৃষ্টির প্রকোপও। দুই ২৪ পরগণায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। অন্যান্য জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইতে পারে। 

আরও পড়ুন -

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

Share this article
click me!