সিতরাং-এর প্রকোপ উত্তরবঙ্গেও, বৃষ্টির পাশাপাশি নামল তাপমাত্রার পারদও

সিতরাং-এর প্রভাবে উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। তবে সোমবার কলকাতা-সহ আরও সাত জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। এর মধ্যে রয়েছে, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 7:12 PM IST

সিতরাং-এর প্রভাবে বৃষ্টি উত্তরবঙ্গেও। কলকাতা-সহ দক্ষিবঙ্গের একাধিক জেলায় ইতিমধ্যেই শুরু হয়েছে বৃষ্টির প্রকোপ, সঙ্গে ঝোড়ো হাওয়াও। এবার সিতরাং-এর প্রভাবে হাওয়া বদল উত্তরবঙ্গেও। নামল তাপমাত্রার পারদও। পর্যটনের মরশুমে এই দুর্যোগের জেরে সমস্যায় পড়েছে পর্যটকরাও। একদিকে শনি-রবি দু'দিন সাপ্তাহিক ছুটির পর সোম ও মঙ্গলবার কালীপুজোর ছুটি। আবার বৃহস্পতিবার ভাইফোঁটার ছুটি। সব মিলিয়ে প্রায় ছ'দিনের ছুটি পেল রাজ্যবাসী। উৎসবের মরশুমে কাছে পিঠে ঘুরে আশার জন্য অনেকেই বেঁছে নিয়েছিলেন সমুদ্র সৈকতকে। কিন্তু সিতরাং-এর চোখ রাঙানিতে ভেস্তে গেল যাবতীয় পরিকল্পনা। 

অন্যদিকে, সিতরাং-এর প্রভাবে উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। তবে সোমবার কলকাতা-সহ আরও সাত জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। এর মধ্যে রয়েছে, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে হলুদ এবং কমলা সতর্কতাও জারি করা হয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলায় ৭-২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়া হাওড়া, হুগলি, কলকাতা এবং দুই মেদিনীপুরে সোমবার ভারী বৃষ্টি হবে। এর ত জেলায় ৭-১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জারি হয়েছে কমলা সতর্কতা এবং অন্য ৫ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সন্ধ্যা থেকেই বাড়বে ঝোড়ো হাওয়ার প্রভাব।  দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর এই তিন জেলায় রাতের দিকে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টায় ৫০ কিলোমিটারের মধ্যে। 

মঙ্গলবার আরও দুর্যোগের প্রভাব আরও খানিকটা বাড়বে। বাড়তে পারে হাওয়ার গতিবেগ সহ বৃষ্টির প্রকোপও। দুই ২৪ পরগণায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। অন্যান্য জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইতে পারে। 
 

Cyclone Sitrang: শক্তি বাড়িয়ে দ্রুত আসছে ঘূর্ণিঝড় সিতরাং , মঙ্গলবার ভোরে বাংলা ছুঁয়ে ল্যান্ডফল বাংলাদেশে

বাড়ির কালীপুজোর তীব্র ব্যস্ততার মধ্যেও সিতরাং নিয়ে সতর্ক মুখ্যমন্ত্রী মমতা, সাবধানে থাকার পরামর্শ দিলেন

সাইক্লোন সিতরাং সতর্কতা বাংলাদেশের ১৩টি জেলায়,বৃষ্টি মাথায় নিয়েই ত্রাণ শিবিরে যাচ্ছেন দুর্গতরা

Share this article
click me!