ছুটির আনোন্দে সিতরাং-এর থাবা, সৈকত শহরে নিষেধাজ্ঞা সমুদ্রস্নানে

তাই যে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে কড়া সতর্কতা জারি হয়েছে সৈকত শহরে। একই চিত্র দেখা গেল কাকদ্বীপ, বকখালির মতো উপকূলবর্তী এলাকাতেও। ঝড়ের আশঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে উপকূলবর্তী এলাকাগুলিতে। 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 1:05 PM IST

একে ঘূর্ণিঝড় তাতে আবার আমাবস্যার কোটাল দোসর। দুয়ের দোলাচলে ভাসছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। সিতরাং-এর ব্যপক প্রভাব পড়বে উপকূলের জেলাগুলিতেও। মঙ্গলবার থেকেই বিপুল জলচ্ছ্বাসের সম্ভাবনা পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী, দিঘা, মন্দারমণি, তাজপুরে। তাই যে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে কড়া সতর্কতা জারি হয়েছে সৈকত শহরে। একই চিত্র দেখা গেল কাকদ্বীপ, বকখালির মতো উপকূলবর্তী এলাকাতেও। ঝড়ের আশঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে উপকূলবর্তী এলাকাগুলিতে। 

উপকূলবর্তী এলাকাগুলিতে ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাস হতে পারে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে সমুদ্রস্নান। দিঘায় দড়ি দিয়ে বেঁধে দেওয়া হয়ছে  সমুদ্রস্নানের ঘাটগুলি। পাশাপাশি চলছে লাগাতার মাইকিং ও প্রচার। সোমবার সকাল থেকেই প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে দিঘায়। 

অন্যদিকে ছুটির আমেজ শহর জুড়ে। শনি-রবি দু'দিন সাপ্তাহিক ছুটির পর সোম ও মঙ্গলবার কালীপুজোর ছুটি। আবার বৃহস্পতিবার ভাইফোঁটার ছুটি। সব মিলিয়ে প্রায় ছ'দিনের ছুটি পেল রাজ্যবাসী। উৎসবের মরশুমে কাছে পিঠে ঘুরে আশার জন্য অনেকেই বেঁছে নিয়েছিলেন সমুদ্র সৈকতকে। কিন্তু সিতরাং-এর চোখ রাঙানিতে ভেস্তে গেল যাবতীয় পরিকল্পনা। 

সিতরাং-এর প্রভাবে উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। তবে সোমবার কলকাতা-সহ আরও সাত জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। এর মধ্যে রয়েছে, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে হলুদ এবং কমলা সতর্কতাও জারি করা হয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলায় ৭-২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়া হাওড়া, হুগলি, কলকাতা এবং দুই মেদিনীপুরে সোমবার ভারী বৃষ্টি হবে। এর ত জেলায় ৭-১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জারি হয়েছে কমলা সতর্কতা এবং অন্য ৫ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সন্ধ্যা থেকেই বাড়বে ঝোড়ো হাওয়ার প্রভাব।  দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর এই তিন জেলায় রাতের দিকে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টায় ৫০ কিলোমিটারের মধ্যে। 

মঙ্গলবার আরও দুর্যোগের প্রভাব আরও খানিকটা বাড়বে। বাড়তে পারে হাওয়ার গতিবেগ সহ বৃষ্টির প্রকোপও। দুই ২৪ পরগণায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। অন্যান্য জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইতে পারে। 

আরও পড়ুন - 

ঘুর্ণিঝড় সিতরাং-এর প্রভাবে রাত থেকেই বাড়বে ঝড়ের গতি, মঙ্গলবার ৯০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

বাজির আগুন থেকে সাবধান! পোড়ার ক্ষত এড়াতে রইল কতগুলি গুরুত্বপূর্ণ টিপস

অযোধ্যায় ভগবান শ্রীরামের 'প্রতীকি' রাজ্যাভিষেক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন দীপোৎসবের ভিডিও

Share this article
click me!