Gangasagar HC: আদালতকে বুড়ো আঙুল,করোনা পরীক্ষা ছাড়াই গঙ্গাসাগরে ঢুকছেন পুণ্যার্থীরা

বাসে করে উত্তরপ্রদেশ, বিহার এবং রাজস্থান থেকে পুণ্যার্থীরা সরাসরি গঙ্গাসাগর মেলায় যাচ্ছেন। কিন্তু পুণ্যার্থীদের ডাবল ডোজ কোভিড ভ্যাকসিন নেওয়া আছে কিনা বা rtpcr পরীক্ষা করা হয়েছে কিনা তা মনিটরিং-এর সেরকম কোনো ব্যবস্থা চোখে পড়ছে না।

Parna Sengupta | Published : Jan 12, 2022 4:35 PM IST

গঙ্গাসাগর মেলা(Gangasagar Mela) নিয়ে যে বিপুল আয়োজন করা হচ্ছে, তা রাজ্যকে (West Bengal) এক অতি মহামারির দিকে ঠেলে দেবেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিরোধীদের দাবি সস্তা রাজনীতি করতে গিয়ে সাধারণ মানুষের প্রাণের দামটুকু দিতে রাজি নয় মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসন। বিরোধীদের দাবিই কি সত্যি হতে চলেছে? কারণ গঙ্গা সাগর মেলা উপলক্ষে যে ছবি দেখা যাচ্ছে, তা বেশ ভয়ের। 

হাওড়া স্টেশন (Howrah Station) লাগোয়া বাস স্ট্যান্ডে রাজ্য সরকারের পরিবহন দপ্তর থেকে বাসের ব্যবস্থা করা হয়েছে। বাসে করে উত্তরপ্রদেশ (Uttarpradesh), বিহার (Bihar) এবং রাজস্থান (Rajasthan) থেকে পুণ্যার্থীরা (Devotees) সরাসরি গঙ্গাসাগর (Gangasagar) মেলায় যাচ্ছেন। কিন্তু পুণ্যার্থীদের ডাবল ডোজ কোভিড ভ্যাকসিন নেওয়া আছে কিনা বা rtpcr পরীক্ষা করা হয়েছে কিনা তা মনিটরিং-এর সেরকম কোনো ব্যবস্থা চোখে পড়ছে না। এমনকি বাসে ওঠার সময় স্ট্যান্ডে থার্মাল চেকিং এর কোন ব্যবস্থা করা হয়নি। 

হাওড়া স্টেশন থেকে বেরোনোর মুখেই স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে rtpcr পরীক্ষা করার জন্য ক্যাম্প করা হয়েছে। কিন্তু সেখানে সকাল থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত মাত্র দশ জনের পরীক্ষা হয়েছে। প্রায় ছয়শ জন পুণ্যার্থী এখনও পর্যন্ত হাওড়া থেকে বাসে সরাসরি গঙ্গাসাগর গিয়েছেন। মাস্ক ছাড়াও বাসে উঠতে দেখা যাচ্ছে যাত্রীদের। কিন্তু সেভাবে কোনো মনিটরিং না হওয়ায় উদ্বেগ বেড়েছে বাস চালক ও কন্টাক্টরদের মধ্যে। 

অথচ রয়েছে হাওড়া সিটি পুলিশের ক্যাম্প। ওয়েস্ট বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের এক কর্মী জানালেন এ ব্যাপারে রাজ্য সরকারের কোন নির্দেশ তাদের হাতে নেই। এর ফলে সংক্রমণ আরো ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে, ইতিমধ্যে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। রাজ্য ছাড়িয়েছে অতীতের সব রেকর্ড। এরই মধ্যে রাজ্য সরকার গঙ্গাসাগর মেলার আয়োজন করেছে। এমনকি বন্ধ করা হচ্ছে না বীরভূমের জয়দেবের কেন্দুলি মেলাও। ভয় বাড়ছে এখানেই। করোনা সংক্রমণের সুনামির মধ্যে দাঁড়িয়েও কোন রাজনৈতিক সমীকরণে এইসব মেলা বন্ধ করতে পারছে না মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। প্রশ্ন উঠছে। প্রশ্ন তুলছেন বিরোধী থেকে রাজ্যের চিকিৎসকরা। 

সদ্য প্রকাশিত রাজ্যের করোনা বুলেটিনে(State Corona Bulletin) দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় গোটা বাংলায় করোনার কবলে পড়েছেন ২১,০৯৮ জন। বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। গগত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে করোনার কারণে মারা গিয়েছেন ১৯ জন। সংক্রমণের গ্রাফ চওড়া হয়েছে শহর কলকাতাতেও। গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র কলকাতায় করোনার কবলে পড়েছেন ৬ হাজার ৫৬৫ জন।

Share this article
click me!