Gangasagar Mela: করোনা কামড়ের মধ্যে শুরু গঙ্গাসাগর মেলা, সারাদিন মুখ ভার আকাশের

বুধবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে গঙ্গাসাগরে। যা নিয়ে রীতিমতো চিন্তায় জেলা প্রশাসন।

Parna Sengupta | Published : Jan 12, 2022 12:23 PM IST

বুধবার সকাল থেকে আকাশের মুখ ভার। মেঘলা আকাশ ঝিরঝিরিয়ে থেকে কখনো মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। এদিকে, বেশ কিছুটা ম্রিয়মাণ এবারের গঙ্গাসাগর। বৃষ্টি শুরু হওয়া নিয়ে চিন্তায় প্রশাসন। একদিকে বৃষ্টি অন্যদিকে হাইকোর্টের নিয়ম মেনে মেলা করার চাপ যে বেশ জটিল, তা মানছে প্রশাসন। সব মিলিয়ে পুরো বিষয়টি চিন্তায় রেখেছে জেলা প্রশাসনকে। 

বুধবার পুরো মেলা প্রাঙ্গন যেন নিঝুম। নেই কোনো মাইকের আওয়াজ, নেই পুণ্যার্থীদের সেই সমাগম। বৃষ্টির আভাস আগেই দিয়েছিল আবহাওয়া দপ্তর। বুধবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে গঙ্গাসাগরে। যা নিয়ে রীতিমতো চিন্তায় জেলা প্রশাসন। 
পাশাপাশি কাকদ্বীপ সহ উপকূলীয় এলাকা গুলিতে ইতিমধ্যে হালকা মাঝারি বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়া দপ্তরের তরফে শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে আবহাওয়ার এই খামখেয়ালীপনার জেরে আগামী ৪৮ ঘণ্টায় ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। মঙ্গলবার সন্ধ্যা থেকেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে কলকাতা সহ পার্শ্ববর্তী জেলা হাওড়া হুগলীতে। 

এদিকে, হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এরই মধ্যে রাজ্য সরকার গঙ্গাসাগর মেলার আয়োজন করেছে। এমনকি বন্ধ করা হচ্ছে না বীরভূমের জয়দেবের কেন্দুলি মেলাও। ভয় বাড়ছে এখানেই। করোনা সংক্রমণের সুনামির মধ্যে দাঁড়িয়েও কোন রাজনৈতিক সমীকরণে এইসব মেলা বন্ধ করতে পারছে না মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। প্রশ্ন উঠছে। প্রশ্ন তুলছেন বিরোধী থেকে রাজ্যের চিকিৎসকরা। 

গঙ্গাসাগর মেলা নিয়ে যে বিপুল আয়োজন করা হচ্ছে, তা রাজ্যকে এক অতি মহামারির দিকে ঠেলে দেবেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিরোধীদের দাবি সস্তা রাজনীতি করতে গিয়ে সাধারণ মানুষের প্রাণের দামটুকু দিতে রাজি নয় মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসন। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরির দাবি যখন সব সীমা অতিক্রম করেছে করোনা সংক্রমণ, যখন সবরকম অনুমানের বাইরে গিয়ে করোনা ছড়াচ্ছে, তখন অত্যন্ত অবিবেচকের মত মেলা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সরকার তো চাইবেই খেলা হোক, মেলা হোক। বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের দাবি পশ্চিমবঙ্গ সরকার চাইছে তাই মেলা হচ্ছে। গঙ্গাসাগর মেলা নিয়ে রাজনীতি হতে পারে, কিন্তু মানুষের স্বাস্থরক্ষার কথা ভাবল না রাজ্য। 

Share this article
click me!