বিশ্ববিদ্যালয় থেকে বিধবা ভাতা- পাহাড়ে কল্পতরু মমতা, সতর্ক করলেন 'দিল্লির লাড্ডু' নিয়ে

দার্জিলিং সফরে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই মঙ্গলবার প্রশাসনিক বৈঠক করেন। পাহাড়ের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেন মমতা। কথা বলেন পাহাড়ের রাজনৈতিক নেতাদের সঙ্গে। 

Saborni Mitra | Published : Mar 29, 2022 10:40 AM IST

পাহাড়ের মানুষের জন্য কাজ করতে চান। পাহাড়ের জন্য আরও উন্নয়ন তিনি করতে চান। দার্জিলিংয়ের পাহাড়ি দলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি কেন্দ্র নিয়েও সতর্ক করে দিয়েছেন। তিনি পাহাড়়ের নেতাদের 'দিল্লি কা লাড্ডু' না খাওয়ারই পরামর্শ দিয়েছেন। সেই প্রসঙ্গ তুলে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন গতকাল তিনি পাহাড়ের চারটি রাজনৈতিক দলের সঙ্গেই কথা বলেছেন। তাদের তিনি ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দিয়েছে।

এদিন পাহাড়ের একটি জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন এবার পাহাড়ে পঞ্চায়েত ভোট হবে। তাতে উন্নয়ন আরও গতি পাবেন বলেও জানিয়েছেন। খুব তাড়াতাড়ি পাহাড়ে জিটিএ নির্বাচন হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন, জিটিএ নির্বাচন যাতে সুষ্ঠুভাবে করা যায় তারজন্য তিনি পাহাড়ের রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করেছেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন দার্জিলিংএ হিল ইউনিভার্সিটি গড়ে তুলবে রাজ্য। পাহাড়ের পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য আর দূরে কোথাও যেতে হবে না। ২০ লক্ষ পড়ুয়াকে ক্রিডেট কার্ড দেওয়া হয়। ৩ লক্ষ ৮০ হাজার চাশ্রমিকের জন্য বাড়ি তৈরির প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। দার্জিলিংএর প্রশাসনিকসভা থেকে প্রায় ২১ লক্ষ বিধবাকে ভাতা দেওয়া হয়েছে। 


নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির পাশাপাশি পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে তিনি কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন মূল্যবৃদ্ধি ইস্যুতে কেন্দ্রীয় সরকার দেশের সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। অকারণে ব্যবহার করা হচ্ছে কেন্দ্রীয় সংস্থাগুলিকে। নির্বাচনের সময় কেন্দ্রের বিজেপি সরকার দাবি করে তারাই দেশের রক্ষৃ আদতে এটা সত্যি নয় বলেও দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠকে মমাত মূলত জোর দিয়েছিলেন গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের যে দূরত্ব তৈরি হয়েছে তার রাজনৈতিক সমাধানের ওপর। পাল্টা জেজেএমএর সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন তাঁরা পাহাড়ের সমস্যাগুলির একটি স্থায়ী সমাধান চান। সেই কারণে রাজনৈতিক সমস্যার সমাধানের পাশাপাশি পাশাপাশি স্থিতিশীল পরিস্থির প্রয়োজন রয়েছে। 

পাঁচ দিনের পাহাড় সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম পাহাড় সফর। এই সফরে প্রাশাসনির বৈঠকের পাশাপাশি মমতা কথা বলেন পাহাড়ের স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও। তিনি এলাকার উন্নয়ন ও শান্তি শৃঙ্খলার ওপর বিশেষ জোর দেন। মমতা স্থানীয় নির্বাচন দ্রুত করার বিষয়েও আশা প্রকাশ করেছেন। 

প্রেমিকার শোয়ার ঘরে গায়ে আগুন দিল প্রেমিক, বান্ধবীর সামনে আত্মহত্যা তরুণের

রাজ্যের 'টানাটানির' সংসারে চা-জলখাবারে ব্যায় ১২ লক্ষ, ক্রেতা সুরক্ষা দফতরের মেলার খরচ কোটি টাকা

সঠিক মনের মানুষ বাছার সেরা ১০টি উপায়, এক নজরে দেখে নিন বিশেষজ্ঞদের টিপস

Share this article
click me!