লতা মঙ্গেশকরের প্রয়াণে আজ অর্ধদিবস ছুটি বাংলায়, আগামী ১৫ দিন বাজবে লতার গান

তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ সোমবার অর্ধদিবস ছুটিও ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।  মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আজ সোমবার বেলা ২টোর পর সমস্ত সরকারি দফতর ছুটি থাকবে।

Jaydeep Das | Published : Feb 7, 2022 12:10 AM IST

লতা মঙ্গেশকরের প্রয়ানে শোকের ছায়া নেমে এসেছে গোটা দেশেই। শোকের ছায়া নেমেছে বাংলার সঙ্গীত মহলেও। নিজের মাতৃভাষার পর নিজের মাতৃভাষাতেই সব থেকে বেশি গান গেয়েছিলেন লতা।  রবিবার সকাল ৮টা ১২ মিনিটে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন লতা মঙ্গেশকর। বয়স হয়েছিল ৯২ বছর। এবার সুর সরস্বতীর স্মরণেই বিশেষ উদ্যোগ নিতে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে (Chief Minister Mamata Banerjee। আগামী ১৫ দিন রাজ্যে বাজবে লতার গাওয়া গান (Lata Mangeshkar's song will be played for 15 days), এমনটাই জানিয়েছেন মমতা। একইসাথে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ সোমবার অর্ধদিবস ছুটিও ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।  মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আজ সোমবার বেলা ২টোর পর সমস্ত সরকারি দফতর ছুটি থাকবে।
এদিন লতা মঙ্গেশকরের প্রয়ানে দেশের অন্যান্য রাজনীতিকদের পাশাপাশি শেষ শ্রদ্ধার্ঘ্য জানান মমতাো। মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, ‘ভারতের প্রয়াত আইকন ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার অন্তরের শ্রদ্ধা। তাঁর পরিবার ও গোটা বিশ্বে তাঁর কোটি কোটি অনুরাগীদের আন্তরিক সমবেদনা।’করোনাভাইরাস ও নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় ৮ জানুয়ারি থেকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন লতা মঙ্গেশকর। কোভিডে আক্রান্ত হয়ে প্রায় ২৮ দিন হাসপাতালে ভরতি ছিলেন। করোনা মুক্ত হয়েছিলেন। কিন্তু তারপরেও একাধিক শারীরিক জটিলতার কারণে চলছিল যমে মানুষে টানাটানি। অবশেষে শনিবার দুপুর থেকে আবারও গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। রবিবার সকাল ৮টা ১২মিনিটে তাঁর জীবনাবসান হয় বলে জানা যায়।
আরও পড়ুন- জীবন দুয়ারে কড়া নেড়েছিল বসন্ত, কিন্তু কেন লতার মঙ্গেশকরের জীবনে পরিণতি পায়নি প্রেম
 মাল্টি অরগ্যান ফেলিওরের কারণেই এই প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পীর মৃত্যু হয় বলে জানান চিকিৎসকেরা। লতা মঙ্গেশকরের প্রয়ানে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিভিন্ন রাজনৈতিক নেতারা। মোদী বলেন, ‘‌লতা দিদির কাছ থেকে যে অগাধ স্নেহ পেয়েছি, তা আমার কাছে সম্মান। ওঁর সঙ্গে যোগাযোগের স্মৃতি অবিস্মরণীয়। গোটা দেশের সঙ্গে আমিও লতা দিদির প্রয়াণে শোকাহত। ওঁর পরিবারের সঙ্গে কথা বলে সমবেদনা জানিয়েছি। ওঁ শান্তি। গোটা দেশ আজ শোকস্তব্ধ।’‌ প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে রবি-সোম, দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। এই দু’দিন গোটা দেশে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। একইসাথে আজ সোমবার সরকারি ছুটি ঘোষণা করল মহারাষ্ট্র সরকার।
আরও পড়ুন- ‘বড্ড সরু গলা’, গায়িকা হিসাবে শুরুর জীবনে বারেবারেই কড়া সমালোচনার মুখে পড়েছিলেন লতা
আরও পড়ুন- কুসংস্কারে পুড়ছে সমাজ, ২২ বছরে ১ হাজার মানুষকে ডাইনি অপবাদে পিটিয়ে খুন ঝাড়খণ্ডে
 

Read more Articles on
Share this article
click me!