Climate Change : উত্তাল হবে বঙ্গোপসাগর উপকূল, বাড়বে সমুদ্রের জলস্তর, উদ্বেগ বাড়ছে বাংলায়

'ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ নামে একটি জার্নালে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আইআইটি খড়্গপুরের গবেষকদের একটি  রিপোর্ট ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য।   

Jaydeep Das | Published : Feb 6, 2022 8:56 PM IST

পরিবেশ দূষণের কারণে জলবায়ু পরিবর্তনের খেসারত ইতিমধ্যেই দিতে শুরু করেছে গোটা বিশ্ব। যার জেরে বড়সড় সঙ্কট তৈরি হয়েছে মানব সভ্যতার। প্রকৃতির ভারসাম্য নষ্ট হওয়ার জেরে সরাসরি প্রভাব পড়ছে মানুষের আর্থ-সামাজিক ভিত্তির উপরেও। এমতাবস্থায় এবার 'ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ ('Climate Dynamics Springer') নামে একটি জার্নালে জলবায়ু পরিবর্তনের প্রভাব (effects of climate change) নিয়ে আইআইটি খড়গপুরের (IIT Kharagpur) গবেষকদের একটি  রিপোর্ট ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য।   


রিপোর্টে বলা হয়েছে, ঝোড়ো হাওয়ার কারণে সমুদ্রে বড় ঢেউয়ের প্রবণতা বাড়তে থাকলে ক্ষতিগ্রস্ত হবে উপকূল এলাকা। আর এটা ইতিমধ্যে যে মৃদু ভাবে শুরু হয়েছে তা আগামীতে আরও বাড়বে বলে ওই রিপোর্টে বলা হয়েছে।  সমুদ্রের নোনা জল স্থলভাগে ঢুকে মিশবে ভূগর্ভস্থ জলের সঙ্গে। নষ্ট হবে প্রচুর ফসল। মূলত জুন-জুলাই-অগস্ট এবং সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর মাসে ঝোড়ো হাওয়াএবং বড় ঢেউয়ের প্রবণতা বাড়বে দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূলে। দক্ষিণ ভারত মহাসাগরে ঢেউয়ের উচ্চতা বাড়তে পারে অন্তত এক মিটার। এমনটাই দাবি করা হয়েছে ওই রিপোর্টে। আর এটা সামনে আসতেই উপকূলবর্তী এলাকার মানুষদের জীবন সঙ্কট নিয়ে শুরু হয়েছে নতুন চিন্তা। তবে এই চরম সঙ্কট যে শুধুমাত্র জলবায়ু পরিবর্তনের কারণেই হচ্ছে তা স্পষ্ট ভাবে বলা হয়েছে ওই রিপোর্টে। 
আরও পড়ুন- চান্নিতেই ভরসা রাহুলের, সিধুর রাজনৈতিক ভবিষ্যত নিয়ে শুরু জোর জল্পনা
অন্যদিকে মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় ঝড়ের দাপট সবথেকে বেশি বাড়বে বলে দাবি করেছেন গবেষকেরা। উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, দক্ষিণ চিন সাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের অবস্থাও ক্রমশ খারাপ হবে। এখানে ঢেউয়ের উচ্চতা হতে পারে প্রায় ০.৪ মিটার। ফলে স্বভাবতই তীব্র ক্ষতির মুখে পড়তে চলেছেন উপকূলবর্তী এলাকার মানুষজন। যা নিয়ে বাড়ছে চিন্তা। অন্যদিকে জলবায়ু পরিবর্তনের জেরে বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যে অচিরেই বাড়বে সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন বিশেষজ্ঞরা। এবার তাই অক্ষরে অক্ষরে মিলে যে শুরু করেছে। 'ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ নামে ওই গবেষণা পত্রে খড়গপুরের গবেষকেরা সেই দাবিই আরও জোরালো ভাবে করেছেন। উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, দক্ষিণ চিন সাগরের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা শীঘ্রই বেশ কয়েক মিটার বেড়ে যেতে পারে বলে তারা দাবি করেছেন। যার তীব্র প্রভাব পড়বে প্রতিটা উপকূলবর্তী এলাকায়। 
আরও পড়ুন- গোয়ায় বাবুলের উপর হামলার অভিযোগকে ঘিরে রহস্য, কেন টুইট ডিলিট করলেন তৃণমূল নেতা

Share this article
click me!