অজানা জ্বরের থাবা বালুরঘাটে, হাসপাতালগুলির বহির্বিভাগে সন্তানকে সঙ্গে নিয়ে ভিড় অভিভাবকদের

দক্ষিণ দিনাজপুর জেলাতেও জ্বরের উপসর্গ নিয়ে বালুরঘাট জেলা হাসপাতালের বহির্বিভাগে শিশুদের নিয়ে আসছেন অভিভাবকরা। যদিও অজানা জ্বরের উপসর্গ নিয়ে জেলার কোনও হাসপাতালে শিশু ভর্তি নেই বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুকুমার দে

Asianet News Bangla | Published : Sep 15, 2021 6:10 PM IST / Updated: Sep 15 2021, 11:57 PM IST

উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেই এখন অজানা জ্বরের উপসর্গ দেখা যাচ্ছে। আর তা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে বহু শিশুকে। ডেঙ্গি সহ অন্য জ্বরের প্রকোপ বাড়ছে শিশুদের মধ্যে। ইতিমধ্যে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার প্রশাসনকে রাজ্য সরকারের তরফে সর্তক করা হয়েছে। এবার এই জ্বরের থাবা পড়েছে দক্ষিণ দিনাজপুরের উপরে। জ্বরের উপসর্গ নিয়ে বালুরঘাট জেলা হাসপাতালের বহির্বিভাগে শিশুদের নিয়ে আসছেন অভিভাবকরা। যদিও অজানা জ্বরের উপসর্গ নিয়ে জেলার কোনও হাসপাতালে শিশু ভর্তি নেই বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুকুমার দে। এদিকে এই জ্বর নিয়ে বুধবার বিকেলে স্বাস্থ্য দফতরের সঙ্গে বৈঠক করেন তিনি। 

প্রসঙ্গত, প্রত্যেক বছর ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভিন্ন বয়সের মানুষ নানা ধরনের রোগে আক্রান্ত হন। তার মধ্যে সবথেকে বেশি জ্বরে আক্রান্ত হন অনেকেই। বড়দের পাশাপাশি শিশুরাও ঋতু পরিবর্তনের সময় অসুস্থ হয়ে পড়ে। ইতিমধ্যে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আক্রান্ত হচ্ছে শিশুরা। উত্তরবঙ্গের মধ্যে সবথেকে বেশি শিলিগুড়িতে জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছে শতাধিক শিশু। উত্তর দিনাজপুরেও একাধিক শিশুর শরীরে এই উপসর্গ দেখা গিয়েছে। যদিও এমন উপসর্গ নিয়ে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতাল সহ জেলার কোনও হাসপাতালেই শিশু ভর্তি নেই বলে দাবি জেলা স্বাস্থ্য বিভাগের। 

আরও পড়ুন- টানা বৃষ্টিতে মুর্শিদাবাদের বিভিন্ন এলাকায় ফের ভাঙন, চোখের সামনে তলিয়ে গেল একাধিক বাড়ি-জমি

তবে হাসপাতালে কোনও শিশু ভর্তি না হলেও বালুরঘাট জেলা হাসপাতালের বহির্বিভাগে জ্বর অবস্থায় বহু শিশুকেই নিয়ে আসছেন অভিভাবকরা। এই সংখ্যাটা প্রতিদিনই বেড়ে চলেছে। সদ্যোজাত থেকে ৬ বয়সী শিশুরা সব থেকে বেশি জ্বরে আক্রান্ত হচ্ছে। এবিষয়ে হাসপাতালগুলির উপর বিশেষ নজর রাখছে দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য বিভাগ। 

আরও পড়ুন- ভবানীপুরের গুরুদ্বারে জনসংযোগে ‘ঘরের মেয়ে’, কৃষকদের আন্দোলনে পাশে থাকার আশ্বাস মমতার

আরও পড়ুন- মুর্শিদাবাদে ফুচকা খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৭০ জন, আটক বিক্রেতা

এবিষয়ে বালুরঘাট হাসপাতালে চিকিৎসা করাতে আসা এক শিশুর মা জানিয়েছেন, তাঁর সন্তান অসুস্থ। জ্বর, সর্দি, কাশি ও পেটের সমস্যা দেখা দিয়েছে। তাই চিকিৎসার জন্য বালুরঘাট হাসপাতালে নিয়ে এসেছেন। অন্যদিকে এবিষয়ে সুকুমার দে বলেন, "এমন জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে কোনও শিশু ভর্তি নেই। এই বিষয়ের উপর বিশেষ নজর রাখা হচ্ছে।" 

TMC Leader Firhad Hakim starts campaign for Mamata Banerjee on Bhabanipur By Election 2021 RTB

Share this article
click me!