টাকা দিয়ে 'ফ্রি টিকা' শিলিগুড়িতে, দুর্নীতির অভিযোগ তুলে তৃণমূলকে নিশানা বিজেপির

  • শিলিগুড়িতে টিকা দুর্নীতির অভিযোগ 
  • টিকার বিনিময় টাকা দিতে হচ্ছে 
  • ৩১৫ টাকা দিতে হচ্ছে বলে অভিযোগ 
  • অভিযোগ অস্বীকার তৃণমূলের 

Asianet News Bangla | Published : Jun 29, 2021 9:42 AM IST / Updated: Jun 29 2021, 03:43 PM IST

কলকাতায় ভুয়ো ভ্যাকসিনকাণ্ডের রেশ এখনও পর্যন্ত থামেনি। দেবাঞ্জনকাণ্ডে এখনও পর্যন্ত যথেষ্ট অস্বস্তি রয়েছে প্রশাসনের মধ্যে। তারই মধ্যে সামনে এল শিলিগুড়ির ভ্যাকসিন দুর্নীতি। বিজেপির অভিযোগ ফ্রি ভ্যাকসিন পোগ্রাম চালালেও সেখানে টাকা নেওয়া হচ্ছে। বিজেপি শিলিগুড়ির ভ্যাকসিনকাণ্ডে সরসারি নিশানা করেছে শাসক দল অর্থাৎ তৃণমূল কংগ্রেসকে। যদিও তৃণমূলের পক্ষ থেকে পুরো ঘটনা অস্বীকার করা হয়েছে। 

করোনা মহামারিকালে অর্থনীতি চাঙ্গা করতে নির্মলার ৮ ঘোষণা, ৪ টুইটে প্রশাংসা প্রধানমন্ত্রী মোদীর ... Re
করোনা মহামারি মোকাবিলায় গোটা দেশজুড়েই চালু হয়েছে ইউনিভার্সাল ভ্যাকসিন প্রোগ্রাম। এই টিকাকর্মসূচির মাধ্যমে এই রাজ্যেই বিনামূল্যেই করোনা টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। কিন্তু সেই ফ্রি টিকার বিনিময় টাকা দিতে হচ্ছে বলেই অভিযোগ উঠেছে শিলিগুড়িতে। তবে ভ্যাকসিন কিনতে নয়,টিকার জন্য টাকা দিতে হচ্ছে রাজ্যের করোনা মোকাবিলা তহবিলে। তেমনই জানিয়েছেন এক কর্তা। কার্যত লকডাইনের পর ধীরে ধীরে খুলতে শুরু করছে বেসরকারি সংস্থাগুলি। তরে কর্মীদের কাজে ফিরেয়ে নেওয়ার আগে কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক বেসরকারি সংস্থা কর্মীদের টিকা দেওয়া ব্যবস্থা করতে তৎপর। শিলিগুলিড়র ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশন, নর্থবেঙ্গল হকার্স অ্যাসোসিয়েশনসহ বেশ কয়েকটি সংগঠন তাদের সদস্যদের টিকা দেওয়া উদ্যোগ নিয়েছে। স্বাস্থ্য দফতরের সঙ্গে যোগাযোগ করে নিজেরাই টিকাকরণের ব্যবস্থা করেছে। কিন্তু তাতেই বেধেছে গোল। 

অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রের দাওয়াই, নির্মল সীতারমনের নজরে জনস্বাস্থ্য আর পর্যটনও ... Read

অভিযোগ কেন্দ্রীয় সরকার বিনামূল্য দেওয়ার জন্য যে টিকা পাঠাচ্ছে রাজ্যে সেই টিকার বিনিময়ই দিতে হচ্ছে টাকা। ভ্যাকসিনের ডোজ প্রতি ৩১৫ টাকা দিতে হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। সুরজিৎ পাল, নর্থ বেঙ্গল স্মল স্কেল ইন্ডাস্ট্রির   সাধারণ সম্পাদক জানিয়েছেন বিনামূল্যেই টিকা দেওয়া হচ্ছে। কিন্তু করোনাকালে রাজ্যের তহবিলের অবস্থা শোচনীয়। তাই রাজ্যের তৃণমূল সরকারের পাশে দাঁড়াতেই তাঁরা টিকা দিয়ে টাকা সংগ্রহ করে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করতে চান।  ট্যুর অপারেটরের এক কর্তা ব্যক্তি জানিয়েছেন বিপর্যয় মোকাবিলা দফতরে তাঁরা টাকা দিয়েছন। 
আগামী ৫দিন প্রবল বৃষ্টি হবে এই রাজ্যগুলিতে, জেনে নিন IMD-র পূর্বাভাস

এক্ষেত্রে টিকা করণে নিয়ে দুর্ণীতির অভিযোগ তুলে সরব হয়েছে বিজেপি। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন শিলিগুড়িতেও ভ্যাকসিন নিয়ে দুর্নীতি হচ্ছে। সেখানে টিকা নিতেগেলেই দিতে হচ্ছে ৩১৫ টাকা। অথচ কেন্দ্রের থেকে বিনামূল্যে সেই টিকা দেওয়া হচ্ছে রাজ্যগুলিকে। তবে তৃণমূল এই অভিযোগ অস্বীকার করেছে। গৌতম দেব জানিয়েছেন বিজেপির এই অভিযোগ সঠিক নয়। এই অভিযোগ মেনে নেওয়া যায় না। এই রাজ্যে এজাতীয় দুর্নীতি হবে না বলেও দাবি করেছেন  তিনি। 

Share this article
click me!