সব মাছ গিলে খায়, আমেরিকার রাক্ষুসে কচ্ছপের দেখা মিলল সুন্দরবনে

  • সুন্দরবনে আমেরিকান প্রজাতির রাক্ষুসে কচ্ছপ
  • গিলে খায় মাছ ও অন্য প্রজাতির কচ্ছপকে
  • বন দফতরের হাতে উদ্ধার রেড ইয়ার্ড
  • দেওয়া হবে আলিপুর চিড়িয়াখানায়

Parna Sengupta | Published : Jun 24, 2021 12:38 PM IST

যে জলাশয়ে এরা থাকে, সেখানে কোনও মাছ বা অন্য প্রজাতির কচ্ছপ থাকতে পারে না। এমনই দুর্নাম রয়েছে রেড ইয়ার্ডের। এমনিতে আমেরিকায় বাড়ি এনার। তবে আচমকা দেখা মিলল সুন্দরবনে। ইনি বিরল প্রজাতির লাল কান কচ্ছপ বা রেড ইয়ার্ড কচ্ছপ। 

বিরল প্রজাতির লাল কান কচ্ছপ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল এলাকায়। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার অন্তর্গত চালতাবেরিয়া এলাকায় এই কচ্ছপ উদ্ধার হয়। অনিমেষ মণ্ডল নামে এক ব্যক্তির বাড়ি থেকে জয়নগর থানার পুলিশ উদ্ধার করে কচ্ছপটিকে। পরে কচ্ছপটিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়। বন দফতর সূত্রের খবর এই লাল কান কচ্ছপ বা রেড ইয়ার্ড কচ্ছপ মূলত আমেরিকায় পাওয়া যায়।

রাতের অন্ধকারে মাদক পাচার, দুষ্কৃতীদের গুলি করতে বিএসএফের ফায়ারিংয়ে আহত দুই স্থানীয়

অবনতি হচ্ছে সম্পর্কের, ইলিশ-ভ্যাকসিন তরজায় নরেন্দ্র মোদী- শেখ হাসিনার দূরত্ব বাড়ছে

মঙ্গলবার বিকেলে অনিমেষ মণ্ডল নামের ওই ব্যক্তি রাস্তা দিয়ে যাওয়ার সময় স্থানীয় একটি জলাশয় থেকে কচ্ছপটিকে বেরিয়ে আসতে দেখেন। সেখানেই সেটিকে ধরে ফেলেন তিনি। কচ্ছপটিকে বাড়ি নিয়ে যান অনিমেষ বাবু। রাতে বিষয়টি জানতে পেরে জয়নগর থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটিকে উদ্ধার করে। 

বুধবার সকালে সেটিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়। বন দফতর সূত্রের খবর, এটা আমেরিকান স্পেসিস। এরা যে জলাশয়ে থাকবে সেখানে অন্য কোনো কচ্ছপ বা মাছকে বাঁচতে দেয় না এরা। ফলে প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়। তাই এটিকে আলিপুর চিড়িয়াখানায় পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বন দফতরের তরফে।

কবে বাজারে মিলবে সবচেয়ে সস্তা স্মার্টফোন, দাম কত, জানালেন মুকেশ অম্বানি

Share this article
click me!