বিধায়কের শপথ গ্রহণ শর্তাধীন হতে পারে না, বাবুল ইস্যুতে রাজ্যপালকে খোঁচা বিধানসভা অধ্যক্ষের

রাজ্যপাল নিজে নতুন বিধাকয়কে শপথবাক্য পাঠ করাবেন নয়তো অন্য কাউকে এই দায়িত্ব দেবেন। নির্বাচনে জিতে আসার পরে বিধায়ককে দ্রুত শপথ বাক্য পাঠ করানো জরুরি কারণ তা নাহলে এলাকায় উন্নয়ন স্তব্ধ হয়ে যাবে।

Saborni Mitra | Published : Apr 27, 2022 1:09 PM IST / Updated: Apr 27 2022, 07:19 PM IST

আবারও প্রকাশ্যে এল রাজ্য ও রাজ্যপালের সংঘাত। আর তাতেই বিপাকে পড়লেন বালিগঞ্জের নতুন বিধায়ক বাবুল সুপ্রিয়। কারণ বাবুল সুপ্রিয়র শপথ গ্রহণ সংক্রান্ত ফাইল ফেরত পাঠিয়ে দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। উল্টে তিনি তলব করেছেন বিধানসভার সচিবকে। পাশাপাশি রাজ্যপাল বলেছেন বাবুল সুপ্রিয়কে শপথবাক্য পাঠ করানোর আগে তাঁর কিছু শর্ত রয়েছে। রাজ্যপালের এই জাতীয় মনভাবের কারণ স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায় যাতে বাবুল সুপ্রিয়কে শপথ বাক্য পাঠ করাতে পারেন তার সেই সংক্রান্ত একটি ফাইলও রাজ্যপালের কাছে পাঠান হয়েছিল। কিন্তু সেটিও নাকি রাজ্যপাল ফেরত পাঠিয়ে দিয়েছেন। 

এই প্রসঙ্গে এদিন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার  বলেন কোনও বিধায়ককে শপথবাক্য পাঠ করানো শর্তের ওপর নির্ভর করতে পারে না। বুধবার বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে জানিয়ে দেন, 'বিধাককে শপথবাক্য পাঠ করানো রাজ্যপালের সাংবাধানিক দায়বদ্ধতার মধ্য়ে পড়ে।' তিনি আরও বলেন রাজ্যপাল নিজে নতুন বিধাকয়কে শপথবাক্য পাঠ করাবেন নয়তো অন্য কাউকে এই দায়িত্ব দেবেন। নির্বাচনে জিতে আসার পরে বিধায়ককে দ্রুত শপথ বাক্য পাঠ করানো জরুরি কারণ তা নাহলে এলাকায় উন্নয়ন স্তব্ধ হয়ে যাবে। ক্ষতি হবে স্থানীয় বাসিন্দাদের। তাই বিধায়কের শপথ গ্রহণ শর্তাধীন হতে পারে না। 

বালিগঞ্জের বিধায়ক ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুতে আসনটি খালি হয়ে গিয়েছিল। বিজেপি থেকে তৃণমূলে যোগদানের পর বাবুল সুপ্রিয়কে এই কেন্দ্রে প্রার্থী করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে বাবুল আসানসোলের সাংসদ ছিলেন। মোদী সরকারের কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। কিন্তু মন্ত্রিত্ব চলে যাওয়ার পরই তিনি দল বদল করেন। তারপরই যোগ দেন ঘাসফুল শিবিরে। যদিও আগেই বালুস সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেলেন। রাজ্যপাল যেমন রাজ্যের একাধিক কাজের সমালোচনা করেন তেমন মুখ্যমন্ত্রী থেকে শুরু করে রাজ্যের একাধিক মন্ত্রীও রাজ্যপালের সমালোচনায় সরব হন। 

অন্যদিকে রাজ্যপাল আর রাজ্যের সাংঘাত এই রাজ্যে আর কোনও নতুন বিষয় নয়। বারবারই এই রাজ্যের মানুষ এই সংঘাত দেখে আসছেন। একাধিক বিষয় নিয়ে রাজ্যপাল রাজ্য সরকারের সংঘাত তৈরি হয়েছে। ফাইল ও চিঠিও আদানপ্রদান হয়েছে। কিন্তু সমস্যা সমস্যাই থেকে গেছে। তাই এখন অপেক্ষা কতদিন শপথ গ্রহণের জন্য অপেক্ষা করে থাকতে হবে বাবুল সুপ্রিয়কে। 

অবশেষে এল বৃষ্টির পূর্বাভাস, কিন্তু তারজন্য এখনও অপেক্ষা করতে হবে দক্ষিণবঙ্গবাসীকে

কংগ্রেসের হাত ধরছেন না ভোটকুশলী প্রশান্ত কিশোর, একমাস ধরে চলা জল্পনার অবসান

কংগ্রেসের হাত ধরছেন না ভোটকুশলী প্রশান্ত কিশোর, একমাস ধরে চলা জল্পনার অবসান

Share this article
click me!