Mamata On Netaji Tableau: 'একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত', নেতাজি জয়ন্তীতে মমতার নিশানায় কেন্দ্র

মমতা বলেন, "একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত? নেতাজির ট্যাবলো কেন বাতিল হল, তার কোনও স্পষ্ট কারণ আপনারা দেননি। জানাননি ট্যাবলো কেন বাতিল করা হয়েছে। আপনারা বাতিল করেছেন, খুব ভালো কথা। ওই ট্যাবলো আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডে প্রদর্শিত হবে।"

Web Desk - ANB | Published : Jan 23, 2022 9:44 AM IST / Updated: Jan 23 2022, 03:27 PM IST

ট্যাবলো (Tableau) নিয়ে রাজ্যের সঙ্গে কেন্দ্রের বিতর্ক যেন কিছুতেই থামছে না। প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠানে বাংলার ট্যাবলো বাতিল করা নিয়ে এখনও পর্যন্ত সংঘাত জারি রয়েছে। আর এবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়ে এনিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই অনুষ্ঠান থেকে সরাসরি কেন্দ্রীয় সরকারকে (Central Govt) আক্রমণ করেন তিনি। 

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী (Netaji 125th Birth Anniversary) উপলক্ষ্যে রেড রোডে (Red Road) নেতাজি মূর্তির (Netaji Statue) পাদদেশে মাল্যদান করে শ্রদ্ধা জানান মমতা। এই অনুষ্ঠানে হাজির ছিলেন বিশিষ্টজনেরাও। এখান থেকে কয়েকটি কর্মসূচি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে এখান থেকেই কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করেন। সেখানেই ট্যাবলো নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন মমতা। বলেন, "একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত? নেতাজির ট্যাবলো কেন বাতিল হল, তার কোনও স্পষ্ট কারণ আপনারা দেননি। জানাননি ট্যাবলো কেন বাতিল করা হয়েছে। আপনারা বাতিল করেছেন, খুব ভালো কথা। ওই ট্যাবলো আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডে প্রদর্শিত হবে।"

আরও পড়ুন- ওরা বাদ দিয়েছে আমরা শুরু করব, Netaji জয়ন্তীতেই যোজনা কমিশন তৈরির ঘোষণা মমতার

মমতার আরও সংযোজন, "আগেরবারও  রবীন্দ্রনাথ ও গান্ধীজিকে নিয়ে একটা ট্যাবলো করে পাঠিয়েছিলাম। সেটাও বাতিল করে দিয়েছিল। এত হিংসা। প্রত্যেকবার ফার্স্ট হয় বাংলা, ট্যাবলো প্রদর্শনীতে। তাই বাতিলই করে দিল। কী হত একটা ট্যাবলো থাকলে। ট্যাবলো বাতিল করলেন, তারপর নেতাজির মূর্তি গড়লেন। শুধু মূর্তি গড়েই কি দায়িত্ব শেষ হয়ে গেল। আপনাদের মতো আর্টিফিশিয়াল মূর্তি নয়, আমাদের রেড রোডের মূর্তি এসে দেখে যান। এই মূর্তি সজীব, জীবন্ত, আমরা বাঁচার আশা খুঁজে পাই এই মূর্তি দেখে।"

আরও পড়ুন- দিল্লি থেকে সাভারকারের দলকে সরানোই এখন মমতার মূল লক্ষ্য, Netaji জয়ন্তীতে BJP-কে তোপ ফিরহাদের

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠান থেকে বাংলার ট্যাবলোকে বাদ দেওয়া হয়েছে। এবার প্রজাতন্ত্র দিবসের থিম, “আজাদি কা অমৃত মহোৎসব।” স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে এই থিম কেন্দ্রের। সেই কথা মাথায় রেখে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকারের ফোকাস ছিল নেতাজি। কারণ, এবার সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে তৈরি পশ্চিমবঙ্গের ট্যাবলো (Bengal Tableau) বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়েই কেন্দ্র ও রাজ্যের মধ্যে শুরু হয়েছে সংঘাত। প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছিলেন, "এই ট্যাবলো বাদ দেওয়ার অর্থ এই স্বাধীনতা যোদ্ধাদের ছোট করা।" এভাবে নেতাজি-সহ বাঙালিদের অপমান করা হচ্ছে বলে সরব হন তৃণমূল (TMC) নেতৃত্ব। এমনকী এই বিতর্কের জল গড়িয়ে গিয়েছে আদালত পর্যন্ত।

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

নেতাজির ট্যাবলো বিতর্কের জেরে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। কেন প্রজাতন্ত্র দিবসে বাদ পড়ল নেতাজির ট্যাবলো? রাজ্যের তৈরি ট্যাবলো কেন বাদ দেওয়া হল? সেই প্রশ্ন তুলেই দায়ের হয়েছে এই মামলা। আর এবার তা নিয়ে নেতাজির জন্মবার্ষিকীতেই মুখ খুললেন মমতা। 

তবে এটাই প্রথম নয়, এর আগে ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসেও রাজ্য সরকার কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো-র মতো বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প নিয়ে বাংলার ট্যাবলো পাঠানোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু, সেবারও তা প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হয়েছিল। 

Read more Articles on
Share this article
click me!