ফেরাতে হবে আমফান ক্ষতিপূরণের অর্ধেক টাকা, বিডিও-র আচমকা নোটিশে ব্যাপক চাঞ্চল্য তারকেশ্বরে

সম্প্রতি তারকেশ্বর বিডিও অফিস থেকে ক্ষতিপূরণের অর্ধেক টাকা ফেরত চেয়ে প্রাপকের কাছে নোটিশ পাঠানো হয়। নোটিসে পরিষ্কার করে বলা হয়েছে ক্ষতিপূরণের পাঁচ হাজার করে টাকা দুবার করে দেওয়া হয়েছে। তারই অর্ধেক ফেরাতে হবে।

Jaydeep Das | Published : Jan 28, 2022 4:31 PM IST

ফেরাতে হবে ক্ষতিপূরণের টাকা। বিডিও থেকে ঝুলল এমনই নোটিশ। আমফান ঝড়ের ক্ষতিগ্রস্তদের দেওয়া হয়েছিল ক্ষতিপূরণের অর্থ। দীর্ঘদিন পর অর্থ প্রাপকদের কাছ থেকে অর্ধেক টাকা ফেরত চেয়ে নোটিশ দেওয়া হয়েছে বিডিও-র তরফে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা ব্লক জুড়ে। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে হুগলীর তারকেশ্বরে (Tarakeshwar in Hooghly)। যা নিয়ে নতুন করে চাপানউতরও শুরু হয়েছে জেলা জুড়ে। এমনকি রাজনৈতিক মহলও শুরু হয়েছে জোর চর্চা। সূত্রের খবর, ২০২০ সালের ২০ মে বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান (Cyclone Amphan) হয়েছিল রাজ্য জুড়ে। ক্ষতি হয়েছিল ঘরবাড়ি ও কৃষিজ ফসলের। ক্ষতিগ্রস্তদের তদন্ত সাপেক্ষে ক্ষতিপূরণের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। সেই ক্ষতিপূরণ দেওয়াকে কেন্দ্র করে একাধিক অভিযোগ উঠেছিল বিভিন্ন মহল থেকে। অভিযোগ উঠেছিল যারা ক্ষতিগ্রস্ত হয়নি তাদের অনেককেই ক্ষতিপূরণের টাকা পাইয়ে দেওয়া হয়েছে। আবার যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মধ্যে অনেককেই আবার ক্ষতিপূরণের টাকা পাওয়া থেকে বঞ্চিত হয়েছে।

সম্প্রতি তারকেশ্বর বিডিও অফিস থেকে ক্ষতিপূরণের অর্ধেক টাকা ফেরত চেয়ে প্রাপকের কাছে নোটিশ পাঠানো হয়। নোটিসে পরিষ্কার করে বলা হয়েছে ক্ষতিপূরণের পাঁচ হাজার করে টাকা দুবার করে দেওয়া হয়েছে। পাঁচ হাজার করে টাকা নোটিশে উল্লেখ করা নেই বুঝতে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়ার কথা বলা হয়েছে। এদিকে এই নোটিশ দেখেই ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাথায় আকাশ ভেঙে পড়ে। কিভাবে তাদের পাওয়া ১০ টাকার অর্ধেক ৫ হাজার টাকা ফেরত দেবেন তাই ভেবে দিশাহীন হয়ে পড়ে হত দরিদ্র পরিবারগুলি। এরপরই তারকেশ্বর ব্লকের চাঁপাডাঙ্গা বালিগড়ি-২ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকার কিছু কিছু ক্ষতিপূরণ বাড়িতে আসার সময় প্রাপ্ত ব্যক্তিরা তারকেশ্বরের বিডিও সাহেবের সঙ্গে দেখা করে টাকা ফেরত দেওয়ার ব্যাপারে অক্ষমতার কথা সাফ জানিয়ে দেন। যাদের বেশি ক্ষতি হয়েছিল তাদের ওই ১০ হাজার টাকায় যেমন বিশেষ কোনও সুরাহা হয়নি। আবার যাদের ক্ষতি হয়নি নয়তো যৎসামান্য ক্ষতি হয়েছে তারা ১০ হাজার টাকা করে পেয়ে লাভবান হয়েছে বলে সংশ্লিষ্ট দপ্তরে জানান বিক্ষুদ্ধরা।

আরও পড়ুন-https://bangla.asianetnews.com/west-bengal/4-school-students-were-making-reel-video-with-pistol-police-arrested-r6fh7h

আরও পড়ুন-সম্পত্তি তালিকায় শীর্ষে বিজেপি, বিরোধীদেরই বা কতটা বাড়ল সম্পত্তির পরিমাণ

এদিকে দীর্ঘদিন পর ক্ষতিপূরণের টাকা কেন ফেরত চাওয়া হচ্ছে তা নিয়ে গোটা ব্লকে শোরগোল পড়ে গিয়েছে। এই প্রসঙ্গে তারকেশ্বর বিডিও অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, কিছু কিছু ক্ষতিপূরণ প্রাপ্ত ব্যক্তিদের কাছে দুবার করে টাকা চলে গিয়েছিল। তাই নোটিশ দিয়ে তাদের কাছ থেকে একবারের টাকা ফেরত চাওয়া হয়েছে। কারও কোন সমস্যা থাকলে ব্লক প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

Share this article
click me!