ইংরেজ বাজার ও দেগঙ্গা ধর্ষণকাণ্ডে ৬ আধিকারিককে তলব, বিকেলের আগেই দময়ন্তী সেনের দফতরে হাজিরা

 হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যেই রাজ্যের ৪টি ধর্ষণ মামলার তদন্তভার নিয়েছেন কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার দময়ন্তী সেন।   শনিবার মালদহের ইংরেজ বাজার এবং দেগঙ্গা ধর্ষণকাণ্ডে তদন্তকারী মোট ৬ আধিকারিককে কলকাতায় তলব করলেন এবার তিনি।

Web Desk - ANB | Published : Apr 16, 2022 9:35 AM IST / Updated: Apr 16 2022, 03:28 PM IST

কলকাতা হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যেই রাজ্যের ৪টি ধর্ষণ মামলার তদন্তভার নিয়েছেন কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার দময়ন্তী সেন। ইতিমধ্যেই ধর্ষণকাণ্ডগুলির তদন্তের অগ্রগতি জানতে তৎপরতা শুরু। একেদিকে রাজ্য পুলিশের উপর ভরসা না পেয়ে মাটিয়া, হাঁসখালি ধর্ষণকাণ্ডের তদন্ত ভার সিবিআই-কে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেদিক থেকে দাঁড়িয়ে দেখতে গেলে,  এই পরিস্থিতিতে দময়ন্তী সেনের উপর হাইকোর্টের ভরসা করাটা বেশ সম্মানের। শনিবার মালদহের ইংরেজ বাজার এবং দেগঙ্গা ধর্ষণকাণ্ডে তদন্তকারী মোট ৬ আধিকারিককে কলকাতায় তলব করলেন দময়ন্তী সেন। আর এই খবর প্রকাশ্য়ে আসতেই ফের শোরগোল শুরু হয়েছে রাজ্য-রাজনীতিতে। ইংরেজবাজার নাবালিকা ধর্ষণকাণ্ড সহ মোট চারটি ধর্ষণের ঘটনার তদন্তভার দময়ন্তী সেনের কাছে তুলে দিয়েছে হাইকোর্ট।

বিকেলের মধ্যেই মোট ৬ আধিকারিককে কলকাতায় তলব করলেন দময়ন্তী সেন

তবে কেন এই জরুরী তলব, লালবাজার সূত্রে জানা গিয়েছে,  এই ধর্ষণকাণ্ডের তদন্তের অগ্রগতি জানতে চেয়ে এদিনই তদন্তকারী মোট ৬ আধিকারিককে কলকাতায় তলব করেন দময়ন্তী সেন। লালবাজারে বিকেল ৪ টের মধ্য়েই হাজিরা দিতে বলা হয়েছে। আর এই খবর প্রকাশ্য়ে আসতেই ফের শোরগোল শুরু হয়েছে রাজ্য-রাজনীতিতে।সূত্রের খবর, ইংরেজ বাজার থানার আইসি আশীস দাস, তদন্তকারী অফিসার এবং এসডিপিও বা অতিরিক্ত পুলিশ সুপার মর্যাদার কোনও অফিসারকে কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার দময়ন্তী সেনের দফতরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।সেখানে এই ধর্ষণকাণ্ড নিয়ে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে। পুলিশ সূত্রে খবর, ইংরেজ বাজার থানার চার্জশিট বানানো হয়েছে।  কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার  দময়ন্তী সেন নির্দেশ দিলেই তা পেশ করা হবে।

আরও পড়ুন, নাবালিকাকে বাড়িতে ডেকে গোপনাঙ্গ স্পর্শ প্রতিবেশীর, হাঁসখালির পর উত্তাল এবার একাবালপুর 

আরও পড়ুন, 'আমাকে বলেছিল, ধর ওকে রেপ করব', হাঁসখালিকাণ্ডে সিবিআই-র কাছে এল ভয়াবহ তথ্য

কে এই দময়ন্তী সেন ? কেন ৪ ধর্ষণকাণ্ডে তাঁর উপর ভরসা করল কলকাতা হাইকোর্ট ?

রাজ্যের একের পর এক ধর্ষণের ঘটনায় জল গড়িয়েছে হাইকোর্টে। রাজ্যে অরাজোকতার অভিযোগ তুলে শাসকদলের বিরুদ্ধে সরব হয়েছেন বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে রাজ্য়ের ৪টি ধর্ষণ মামলায়  তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সেই কমিটির নের্তৃত্বে রাখা হয়েছে দময়ন্তী সেনকেই। ২০১২ সালে পার্কস্ট্রিট গণধর্ষণ মামলায় তদন্ত করেছিলেন তিনি।সেই সময় তাঁর স্বচ্ছ ভাবমূর্তির প্রশংসা করেছিল অনেকেই। তবে ওই মামলার তদন্ত ঘিরেই রাজ্য সরকারের সঙ্গে দময়ন্তী সেনের চাপান উতোর তৈরি হয়েছিল। এমনকি তাকে কলকাতা পুলিশের পদ থেকে বদল করা হয়। দীর্ঘ সাতবছর পর আবার তিনি কলকাতা পুলিশে ফিরে এসেছেন। এখন তিনি কলকাতা পুলিশের স্পেশ্যাল কমিশনার। পুলিশ ট্রেনিং ইন্সিটিউটের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন, শান্তিকেতনে গণধর্ষণের শিকার আদিবাসী নাবালিকা, ধর্ষণের চেষ্টায় গায়ে আগুন ময়নাগুড়ির নির্যাতিতার

কী হয়েছিল  মালদহ ইংরেজ বাজারে ?

প্রসঙ্গত, ২৭ মার্চ মালদহের ইংরেজ বাজারে শোভাবাজার গ্রাম পঞ্চায়েত এলাকায় কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে এক প্রতিবেশি যুবকের বিরুদ্ধে।বাডডিতে ঢুকে মুখ হাত বেধে মুখে পিস্তল ঢুকিয়ে ধর্ষণ করা হয়। মাধ্যমিকের ওই ছাত্রীকে তারপর মালদহ মেডিক্যালে ভর্তি করা হয়।অপরদিকে ২৮ মার্চ দেগঙ্গায় এক মহিলার অর্ধনগ্ন মৃতদেহ উদ্ধার করা হয়। অভিযোগ মদ খাওয়ানোর পর ধর্ষণ ও খুন করা হয়েছে তাঁকে।পুলিশ মহিলার রক্তাক্ত দেহ উদ্ধার করে। ঘটনাস্থল থেকে মদের বোতল, জলের বোতল অনেকে কিছুই উদ্ধার করেছে দেগঙ্গার পুলিশ।

Share this article
click me!