প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচিয়েছিলেন দুর্গতদের প্রাণ, মুখ্যমন্ত্রীর হাত থেকে সাহসিকতার পুরস্কার পেলেন মানিক

এই মুহূর্তে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সোমবারই দেখা করেছেন স্বজনহারা পরিবারের সঙ্গে। মঙ্গলবারই মাল আদর্শ বিদ্যাভবনে মাল নদীতে হরপাবানে উদ্ধারকার্যে যুক্ত যুবকদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 2:16 PM IST

বিজয়া দশমীর দিন মাল নদীতে চলছে দুর্গাপুজোর বিসর্জন। আচমকাই মাল নদীতে হরপা বান। জলের তোরে ভেসে গেল একাধিক মানুষ। মৃত্যু আট জনের। এরমধ্যেই রাক্ষুসে জলের স্রোতকে পরোয়া না করে নদীতে ঝাঁপিয়ে পড়েন বেশ কিছু স্থানীয় যুবক। প্রাণের ঝুঁকি নিয়ে প্রাণ বাঁচালেন একের পর এক মানুষের। এবার সেই সাহসীকতার জন্য পুরস্কৃত করা হল জলপাইগুড়ির পশ্চিম তেশিমিলার বাসিন্দা  মহম্মদ মানিককে। মুখ্যমন্ত্রী নিজের হাতে পুরস্কার তুলে দিলেন মানিকের হাতে। সরকারি শংসাপত্র-সহ দেওইয়া হয়েছে চাকরির আশ্বাসও। 

এই মুহূর্তে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সোমবারই দেখা করেছেন স্বজনহারা পরিবারের সঙ্গে। মঙ্গলবারই মাল আদর্শ বিদ্যাভবনে মাল নদীতে হরপাবানে উদ্ধারকার্যে যুক্ত যুবকদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী। এইদিনই সাহসিকতার জন্য মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার স্বরূপ ১ লাখ টাকার চেক ও সরকারি শংসাপত্র গ্রহণ করেন মাল নদীতে হরপা বানের সময় উদ্ধারকার্যে সামিল মহম্মদ মানিক। পাশাপাশি প্রত্যেককে যোগ্যতা অনুযায়ী  গ্রুপ-সি অথবা কনস্টেবলের চাকরির প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

এই দিন দশমীর দিন মাল নদীর ভয়াবহ বানের হাত থেকে দুর্গতদের প্রাণ বাঁচিয়েছিলেন যারা তাঁদের সঙ্গে দেখা করে কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি জিজ্ঞেস করেন, "সরকারের কাছ থেকে তোমরা কি কিছু আশা করছ?" প্রশ্নের উত্তরে কাজ একটা কাজের সংস্থান চান তাঁদের মধ্যে অনেকেই। এরপরই যোগ্যতা অনুযায়ী প্রত্যেককে চাকরি দেওয়ার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। 

উদ্ধারকার্যের নায়ক মানিক জানিয়েছেন, "নদীতে ঝাঁপ দেওয়ার সময় ভাবিনি যে আমি মুখ্যমন্ত্রী পর্যন্তও পৌঁছে যাব। ওই ভয়ঙ্কর স্রোত থেকে  ৯ থেকে ১০ জনের জীবন বাঁচাতে পেরেছি। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা হবে কখনও ভাবিনি।" পাশাপাশি চাকরি নেওয়ার কথা এখনও ভাবেনি বলেই জানিয়েছেন মানিক। সিদ্ধান্ত নেওয়ার জন্য সময়ও চেয়ে নিয়েছেন তিনি। এই প্রসঙ্গে মানিক জানিয়েছে, "আমি ভেবে দেখছি, কোনও চাকরি করব কি না। করলে কোনটা করব!"
অন্যদিকে এই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ পাননি উদ্ধারকারী দুই যুবক, এমনই অভিযোগ তুললে তাঁরা। পরে অবশ্য ওই দুই উদ্ধারকারীর নথি দেখে ঢুকতে দেওয়া হয় তাঁদের।

আরও পড়ুন - 

এবার ইডির জালে মানিক ভট্টাচার্য, রাতভর জেরার পর গ্রেফতার প্রাথমিকের প্রাক্তন সভাপতি

বালাসাহেব ঠাকরের প্রকৃত উত্তরাধিকারী কে? উত্তর না মেলায় দুই গোষ্ঠীকেই অন্তবর্তী চিহ্ন আর নাম কমিশনের

জঙ্গিদের গুলিতে গুরুতর আহত 'জুম', জানুন ভারতীয় সেনা বাহিনীর সারমের লড়াইয়ের কথা

Share this article
click me!