দক্ষিণ আন্দামান সাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত, বাংলায় কী প্রভাব? জানুন

দীপাবলির মুখে কি ফের দুর্যোগ বাংলায়? দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে কি ভেস্তে যাবে আলোর উৎসব? বাংলায় নিম্নচাপের কতটা প্রভাব পড়তে পারে? 
 

Web Desk - ANB | Published : Oct 18, 2022 12:10 PM IST

দীপাবলির আগেই দুর্যোগের ভ্রুকুটি। দক্ষিণ আন্দামান সাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতর সূত্রে খবর ক্রমশ পশ্চিম উত্তর-পশ্চিম অভিমুখে অন্ধ্র-তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে এই নিম্নচাপ। ক্রমশ শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকার অবস্থান করবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। ২০ অক্টোবর নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে আলিপুর সূত্রে খবর। এখন প্রশ্ন এই নিম্নচাপের কতটা প্রভাব পড়বে বাংলায়? 

দীপাবলির মুখে কি ফের দুর্যোগ বাংলায়? দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে কি ভেস্তে যাবে আলোর উৎসব? বাংলায় নিম্নচাপের কতটা প্রভাব পড়তে পারে সেই বিষয় এখনও স্পষ্ট করে কিছু জানায়নি আবহবিদরা। 

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর কলকাতায় বিশেষ দুর্যোগের সম্ভাবনা নেই। আকাশ মূলত মেঘমুক্ত থাকবে শহরের আকাশ।  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শুধু কলকাতা নয় রাজ্যজুড়ে কোথাওই তেমন বৃষ্টির সম্ভাবনা নেই বলেই হাওয়া অফিস সূত্রে খবর। 

বর্ষা বিদায়ের মুখেই রাজ্যজুড়ে নিম্নমুখী তাপমাত্রা। সোমবার সকাল থেকেই মেঘমুক্ত আকাশ। দেখা দিয়েছে ঝলমলে রোদও। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেই শীতের আমেজ পেলেন রাজ্যবাসী। বাতাসে কমেছে আপেক্ষিক আদ্রতার পরিমাণও। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯০ থেকে কমে দাঁড়িয়েছে ৮০-তে। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা হয় ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বাতাসে আদ্রতার পরিমাণ ৮৪ শতাংশের আশপাশে। 

অন্যদিকে মেঘমুক্ত ঝলমলে আকাশ থাকবে উত্তরবঙ্গে। এমনটাই জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে। রবিবার বিকেলের মধ্যে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এই ঘূর্ণাবর্তই উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয় বৃহস্পতিবার নাগাদ নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে নিম্নচাপের অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূলের দিকে। 

 

আরও পড়ুন -

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

Share this article
click me!