বাল্য বিবাহ রোধ থেকে গর্ভবতীদের পুষ্টির যোগানের দাবি, প্রশাসনকে অবাক করল কন্যাশ্রী যোদ্ধারা

বাল্য বিবাহ রোধ থেকে গর্ভবতীদের পুষ্টির যোগানের দাবি সহ মোট ১২ দফা নিয়ে প্রশাসনের দ্বারস্থ কন্যাশ্রী যোদ্ধারা কন্যাশ্রী যোদ্ধাদের সমাজ সচেতনতায় অভিনব উদ্যোগ তাক লাগাচ্ছে বিধায়ক থেকে প্রশাসনিক কর্তাদের, কুর্নিশ জানাচ্ছে সব মহল।  

Web Desk - ANB | Published : Dec 25, 2021 9:29 AM IST / Updated: Dec 25 2021, 03:08 PM IST

গ্রামের ষোড়শী থেকে অষ্টাদশী কন্যাশ্রী যোদ্ধাদের (  Kanyashree Warriors) সমাজ সচেতনতায় অভিনব উদ্যোগ তাক লাগাচ্ছে বিধায়ক থেকে প্রশাসনিক কর্তাদের, কুর্নিশ জানাচ্ছে সব মহল। বয়স বড়জোর মেরেকেটে ১৬থেকে ১৮ এর মধ্যে। কিন্তুু সমাজ সচেতনতায় গ্রামের ষোড়শী অষ্টাদশী কন্যাশ্রী যোদ্ধাদের এমন অভিনব ভাবনা রীতিমতো তাক লাগাচ্ছে সকলকে। নিজেদের কাঁধে দায়িত্ব তুলে নিয়ে বাল্য বিবাহ রোধ থেকে শুরু করে শিশু ও গর্ভবতী মহিলাদের পুষ্টির যোগানের দাবি সহ মোট ১২ দফা দাবি আদায়ের লক্ষ্য়ে কন্যাশ্রী যোদ্ধারা খোদ উদ্যোগী হয়ে দ্বারস্থ হচ্ছে মুর্শিদাবাদের (Murshidabad Admistration) নবগ্রাম বিধায়ক ও ব্লক প্রশাসনের কাছে।এমন কাজে রীতিমতো খুশি প্রশাসনিক কর্তা থেকে বিধায়ক নিজেও।

স্থানীয় বিধায়ক কানাই চন্দ্র মন্ডল  এই প্রসঙ্গে  বলেন , “এটা অভাবনীয়।গ্রাম বাংলার কিশোরীরা পড়াশুনার ফাঁকে সচেতনভাবে তাদের দাবি আদায়ের জন্য বিভিন্ন দপ্তরে দরবার করছে এটা রাজ্য সরকারের সাফল্য । আমাদের মুখ্য মন্ত্রীর চেষ্টায় কন্যাশ্রী যোদ্ধারা নিজেদের মুক্তির পথ খুঁজে পেয়েছে ।ফলে তাদের দাবি পূরনের সমস্ত রকম চেষ্টা আমরা করব এবং তাদের উৎসাহিত করতে প্রশাসনিক ভাবে যাতে সাহায্য করা হয় সে ব্যাপারেও পদক্ষেপ করা হবে ।”  নবগ্রাম  বিভিন্ন এলাকা থেকে একদল কন্যাশ্রী যোদ্ধা এদিন সমবেত হয়ে তাদের একাধিক দাবি নিয়ে ব্লক প্রশাসন , পুলিশ প্রশাসন এবং স্থানীয় বিধায়কের সঙ্গে দেখা করে । এরা কেউ পঞ্চম শ্রেণীর ছাত্রী তো কেউ সপ্তম শ্রেণী অথবা একাদশ শ্রেণীতে পড়া শুনা করে ।তাদের দাবি এলাকার স্কুল গুলিতে ভেন্ডিং মেশিন স্থাপন , শিশু ও গর্ভবতী মহিলাদের অপুষ্টির হাত থেকে রক্ষা করা ,আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের খাতা পেন বইয়ের ব্যবস্থা করা ।সর্বোপরি এলাকায় বাল্য বিবাহ রোধ করতে পঞ্চায়েত কে কাজে লাগান । দেখা গিয়েছে খোঁজ পেয়ে প্রশাসনিক কর্তারা গিয়ে প্রাথমিক ভাবে বাল্য বিবাহ আটকে দেন বটে ,কিন্তু তারপর ওই ব্যপারে আর কোনও রকম নজরদারি জারি না থাকার কারনে ওই বালিকাকে নিজ বাড়ি থেকে অন্য কোথায় নিয়ে গিয়ে তার অমতে বিয়ের পিড়িতে বসিয়ে দেওয়া হয় ।

আরও পড়ুন, কীভাবে রাজ্য মিস্ত্রিদের সঙ্গে পরকীয়ায় জড়িয়েছিলেন, পুলিশের সামনে মুখ খুললেন ২ গৃহবধূ

এই ঘটনা নবগ্রাম ব্লক এলাকার কন্যাশ্রী যোদ্ধাদের চিন্তার কারন হয়ে উঠেছে ।তাই বাল্য বিবাহ রুখতে এখন থেকে পঞ্চায়েত সদস্যদের তৎপর করে তুলতে ব্লক প্রশাসনের কাছে দাবি করা হয়েছে । এই ব্যাপারে কন্যাশ্রী যোদ্ধা  সাথী মহালদার , লিপিকা দাস রা জানায় , “ মূলত শিশু , গর্ভবতী মহিলা ও বাল্য বিবাহ রোধের বিষয়ে সমাজের সকল স্তরের মানুষ কে সচেতন করে তুলতে এবং এর জন্য প্রশাসনিক সাহায্য পেতে আমরা ব্লকের বিভিন্ন মহলে আবেদন রেখেছি ।আশা করি তাদের কাছ থেকে সদুত্তর মিলবে ।” এদিন কন্যাশ্রী যোদ্ধাদের সঙ্গে উপস্থিত ছিলেন চাইল্ড ইন নিড অর্থাৎ সিনির নবগ্রামের সুপারভাইজার অরুপ মুখোপাধ্যায় ও সুরজিত মণ্ডল ।তারাও প্রশাসনিক কর্তা ও বিধায়কের কথাতে আশ্বস্ত হয়েছেন ।

Share this article
click me!