কৌশিকী অমাবস্যার সব আয়োজন বাতিল, কোনও রকমে পুজো পেলেন কিরীটেশ্বরী মা

করোনা পরিস্থিতিতে অন্যন্য সমস্ত আয়োজন বাতিল করে দেওয়া হয়। ফলে মন্দির জুড়ে যৎসামান্য কিছু ভক্তের আনাগোনার লক্ষ্য করা যায় 

Parna Sengupta | Published : Sep 7, 2021 7:41 AM IST

রীতি মেনে মুর্শিদাবাদের (Murshidabad) কিরীটেশ্বরী মন্দিরে (Kiriteshwari Temple) মঙ্গলবার কৌশিকী অমাবস্যার (Koushiki Amavasya) পুজো হলেও ছিল না কোনও রকম আড়ম্বর। করোনা পরিস্থিতিতে অন্যন্য সমস্ত আয়োজন বাতিল করে দেওয়া হয়। ফলে মন্দির জুড়ে যৎসামান্য কিছু ভক্তের আনাগোনার লক্ষ্য করা যায় এদিন। নবাব নগরী লালবাগ শহরের ভাগীরথী নদীর পশ্চিম পাড় থেকে পাঁচ কিমি এবং ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে প্রায় ৬ কিমি দূরে অবস্থিত কিরীটেশ্বরী মন্দির।

দেবীর ৫১ পীঠের এক পীঠ এই কিরীটেশ্বরী, সতীর কিরীট কনা এখানে পড়েছিল বলে এই মন্দিরকে কিরীটেশ্বরী বলা হয়। এক সময় ওই এলাকায় বৌদ্ধদের জনপদ থাকায় ওই মন্দিরে বৌদ্ধদের নিদর্শন পাওয়া যায়। কৌশিকী অমাবস্যায় প্রতিবছর মহা ধুমধাম করে পুজা দেওয়া হয় এখানে। মন্দিরের বিস্তৃত মাঠে রাতভর চলে বাউল গানের আসর, বিভিন্ন এলাকা থেকে লোক গান, যাত্রাদল এসে পালা করেন, বসে মেলাও।

ওই মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য নাগরদোলার পাশাপাশি গৃহস্থালির টুকিটাকি সমস্ত জিনিস পাওয়া যায়। ফলে জেলা তো বটেই জেলার বাইরে থেকেও প্রচুর  মানুষ ভীড় জমান কিরীটেশ্বরী মন্দিরে। কৌশিকী অমাবস্যা উপলক্ষে সারারাত ধরে আয়োজন করা হয় বিশেষ যজ্ঞের। রাত শেষে উপস্থিত সকলকে প্রসাদ দেওয়া হয়। করোনা আবহে কিরীটেশ্বরীর পুজা ছাড়া অন্যন্য সব আয়োজন বাতিল করা হয়েছে এবার। 

এব্যাপারে মন্দিরের সেবাইত দিলীপ ভট্টাচার্য বলেন, “করোনা বিধি নিষেধ মেনেই পুজো করা হয়েছে। অন্য সব আয়োজন বাতিল করে দেওয়া হয়েছে। যজ্ঞ অনুষ্ঠানেও বিধি নিয়ম মেনে ভক্তদের প্রবেশ করতে দেওয়া হয়েছে।” 

বাড়িতে রেখে দেওয়া সোনা থেকে পাবেন মোটা টাকা, জেনে নিন উপায়

মরণাপন্ন করোনা রোগীদের বাঁচাতে ছাড়পত্র টসিলিজুমাব ওষুধকে, করোনা যুদ্ধে এগোল মোদী সরকার

হটনেসে টেক্কা দেন নায়িকাদেরও, চিনে নিন ভারতীয় নেতাদের এই সুন্দরী বউদের

বর্তমান পরিস্থিতির কথা ভেবে এই সিদ্ধান্ত গ্রহন করা হলেও স্থানীয় বাসিন্দারা কিন্তু হতাশ। তবে মন্দির কমিটি জানিয়ে দিয়েছেন, এছাড়া আর কিছু করার ছিল না। আগামী দিনে সব ঠিকঠাক চললে ফের আগের মতোই জমজমাট হয়ে উঠবে কিরীটেশ্বরীর কৌশিকী অমাবস্যা। এমনই আশা তাঁদের। 

Share this article
click me!