ডিএ বৃদ্ধির ঘোষণার মধ্যেই আরেকটা উপহার পশ্চিমবঙ্গ সরকারের! দারুণ খুশি সরকারি কর্মীরা

এবার আরেক খুশির খবর রাজ্য সরকারি কর্মীদের জন্য। ঘোষণা করা হল নয়া ছুটির দিন। প্রতিবছরের মতো এ বছরেও পয়লা জুলাই সোমবার চিকিৎসক দিবস পালিত হবে রাজ্যজুড়ে।

Parna Sengupta | Published : Jun 27, 2024 8:29 AM IST

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী সরকারি কর্মীদের এক মাসের অতিরিক্ত ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বা ডিএ দেওয়ার কাজ শুরু করেছে। লোকসভা ভোটের প্রচারেই মমতা বন্দ্যোপাধ্যায় এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মমতা। ভোট মিটে যাওয়ার পরে বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্না। সেই মর্মে রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে এক মাসের অতিরিক্ত ডিএ দেওয়ার কাজ শুরু করেছে। জুন মাসের বেতনের আগেই এই টাকা সরকারী কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৃথকভাবে পাঠানো হয়েছে।

এবার আরেক খুশির খবর রাজ্য সরকারি কর্মীদের জন্য। ঘোষণা করা হল নয়া ছুটির দিন। প্রতিবছরের মতো এ বছরেও পয়লা জুলাই সোমবার চিকিৎসক দিবস পালিত হবে রাজ্যজুড়ে। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে পালন করা হয় এই বিশেষ দিন। তাই রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দপ্তর রয়েছে সেখানে এই সোমবার অর্ধ দিবস ছুটি থাকবে।

সরকারি ছুটি ছাড়াও পশ্চিমবঙ্গে বিভিন্নভাবে বিধানচন্দ্র রায়ের জন্মদিবস পালন করা হয়। যার মধ্যে রাজ্যের বিধানচন্দ্রের ছবিতে মাল্যদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বাস্থ্যপরীক্ষা শিবির ও সচেতনতা শিবিরের আয়োজন প্রভৃতি বিবিধ কর্মসূচির আয়োজন করা হয় ওই দিনে। কলকাতার পাশাপাশি একই ছবি ধরা পড়ে রাজ্যেও।

রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির ব্যাপারে বরাবরই মুক্ত হস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামনেই আসছে চিকিৎসক দিবস। এই বিশেষ দিন উপলক্ষে রাজ্যের সমস্ত সরকারি অফিস গুলিতে অর্ধদিবস ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তবে দুটি দপ্তরে এক্ষেত্রে ব্যতিক্রম থাকবে বলে একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তিনি। সকাল থেকে দুপুর দু’টো পর্যন্ত বিভিন্ন সরকারি দপ্তরে কাজকর্ম চলবে। আর দু’টোর পর ছুটি হয়ে যাবে গত বছরেও এভাবেই চিকিৎসক দিবস পালিত হয়েছিল ২টোর পর ছুটি হয়ে যাবে। গত বছরেও এ ভাবেই চিকিৎসক দিবস পালিত হয়েছিল।

তবে সব সরকারি অফিসে ছুটি থাকলেও দু’টি ক্ষেত্রে এই নির্দেশের ব্যতিক্রম থাকবে। এদিনের সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতার রেজিস্ট্রার অফ অ্যাসিওরেন্সেস-এর দফতর এবং কালেক্টর অফ স্ট্যাম্প রেভিনিউ-এর দফতর ব্যতিক্রম। এ ছাড়া রাজ্য সরকারের অধীন সকল দফতরেই সোমবার অর্ধদিবস ছুটি থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

TMC News : 'বলল চলো দই খাই, আমরা স্বামী-স্ত্রী...' প্রধানকে নিয়ে তুমুল দ্বন্দ্ব খোদ তৃণমূলে! দেখুন
Kolkata Hawker Eviction: শহরজুড়ে হকার উচ্ছেদে পুলিশ, বুলডোজার দিয়ে ভাঙা হল দোকান
চরম গাফিলতি বিদ্যুৎ কর্মীদের, পুড়ে ছাই ৪৫টি বাড়ির টিভি-ফ্রিজ-ফ্যান-মোবাইল | West Bengal News
'পার্ক সার্কাস, নিউ মার্কেট, রাজাবাজার ও মেটিয়াবুরুজে কবে বুলডোজার চলবে?' প্রশ্ন Suvendu Adhikari-র
Suvendu Slams Mamata : 'কালীঘাটের পিসি নিজেই সরকারি জায়গা দখল করে আছে' আক্রমণ শুভেন্দু অধিকারীর