'কলকাতায় এমন ঘটনা এই প্রথম'! সেদিন ঠিক কী ঘটেছিল আরজিকর হাসপাতালে? কী বলছে রিপোর্ট?

প্রথম থেকেই পুলিশের বিরুদ্ধে প্রাথমিক তদন্তে প্রমাণ লোপাটের চেষ্টার অভিযোগ ওঠে। কলেজ ছাত্রদের বক্তব্য এটা অবশ্যই আত্মহত্যার ঘটনা নয়। যৌন নিপীড়নের পর খুন করা হয়েছে ওই মহিলাকে।

deblina dey | Published : Aug 10, 2024 3:50 AM IST / Updated: Aug 10 2024, 10:01 AM IST

আরজি কর হাসপাতালে স্নাতকোত্তর মহিলা চিকিৎসক শিক্ষানবিশের মতদেহ ময়নাতদন্ত রিপোর্টে থেকে জানা গিয়েছে যে তাঁকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। যৌন হয়রানি ও হত্যার কথা জানিয়েছে পুলিশ। শুক্রবার ০৯ আগস্ট দুপুরে সরকারি হাসপাতালে এক শিক্ষানবিশ মহিলা চিকিৎসকের লাশ পাওয়া যায়।

বলা হয়েছিল যে আত্মহত্যার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হয়েছে এবং স্থানীয় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। প্রথম থেকেই পুলিশের বিরুদ্ধে প্রাথমিক তদন্তে প্রমাণ লোপাটের চেষ্টার অভিযোগ ওঠে।' কলেজ ছাত্রদের বক্তব্য এটা অবশ্যই আত্মহত্যার ঘটনা নয়। যৌন নিপীড়নের পর খুন করা হয়েছে ওই মহিলাকে। এমনকী সংবাদ সংস্থার কাছে প্রাথমিক ময়নাতদন্ত রিপোর্টের একটি কপিও রয়েছে।

Latest Videos

রিপোর্টে কী বেরিয়ে এল?

চার পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, মহিলার গোপনাঙ্গ থেকে রক্তক্ষরণ হচ্ছিল এবং তার শরীরের অন্যান্য অংশে আঘাতের চিহ্ন রয়েছে। প্রতিবেদনে বলা হয়, 'তার চোখ ও মুখ থেকে রক্তক্ষরণ হয়েছে, মুখে ও নখে আঘাতের চিহ্ন রয়েছে। যৌনাঙ্গের পাশে পরে মাথার ক্লিপ। নির্যাতিতার গোপনাঙ্গ থেকেও রক্তক্ষরণ হচ্ছিল। তার পেট, বাম পা, ঘাড়, ডান হাতে ও ঠোঁটে আঘাতের চিহ্ন রয়েছে।

অপরাধ কখন হয়েছিল?

কলকাতা পুলিশের আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ভোর ৩টা থেকে ভোর ৬টার মধ্যে এই অপরাধটি ঘটানো হয়। তিনি বলেন, 'তার ঘাড়ের হাড়ও ভেঙে গিয়েছে। মনে হচ্ছে প্রথমে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। আমরা সম্পূর্ণ পোস্টমর্টেম রিপোর্টের জন্য অপেক্ষা করছি, যা আমাদের দোষীদের শনাক্ত করতে সাহায্য করবে।'

SIT গঠিত হয়-

অপরাধ তদন্তে কলকাতা পুলিশ একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠন করেছে। এর আগে শুক্রবার সরকারি হাসপাতালের 'সেমিনার হলে' পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি (পিজিটি) মহিলা চিকিৎসকের অর্ধনগ্ন দেহ পাওয়া যায়। মৃত পাওয়া শিক্ষানবিশ চিকিৎসক চেস্ট মেডিসিন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী এবং বৃহস্পতিবার (০৮ আগস্ট) রাতে ডিউটিতে ছিলেন। মহিলা শিক্ষানবিশ চিকিৎসকের শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে।

প্রশিক্ষণার্থী ডাক্তারের বাবা অভিযোগ করেছিলেন যে তাঁকে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের ভিতরে ধর্ষণ এবং তারপর হত্যা করা হয়েছে এবং এখন সত্য আড়াল করার চেষ্টা করা হচ্ছে। একজন সিনিয়র পুলিশ অফিসার বলেছেন, 'শিক্ষাগ্রহণকারী চিকিৎসকের মৃতদেহ তার সহকর্মীরা জরুরি ভবনের সেমিনার হল থেকে উদ্ধার করেছে। আমরা ডাক্তার, নার্স এবং অন্যদের সঙ্গে কথা বলছি যারা গত রাতে তার সঙ্গে ডিউটিতে ছিলেন। মামলার তদন্ত চলছে।'

আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই মহিলার বাবা-মাকে ডেকে দোষীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। নিহতের বাবা বলেন, 'খুনের আগে আমার মেয়েকে ধর্ষণ করা হয়েছিল। তার শরীরে আঘাতের চিহ্ন তার প্রমাণ। তাকে অর্ধ-নগ্ন অবস্থায় পাওয়া গিয়েছে। সত্যকে আড়াল করার চেষ্টা চলছে। আমি বুঝতে পারছি না কেন তারা (হাসপাতাল কর্তৃপক্ষ) তদন্তে বিলম্ব করছে।

ছাত্র সংগঠনগুলো বিক্ষোভ মিছিল করেছে-

মহিলা চিকিৎসকের মৃত্যুর তদন্তের দাবিতে অনেক ছাত্র সংগঠন বিক্ষোভ মিছিল করেছে। বিধায়ক অগ্নিমিত্র পাল-সহ বেশ কয়েকজন বিরোধী বিজেপি নেতাও হাসপাতালে গিয়েছিলেন এবং ম্যাজিস্ট্রেটের দ্বারা স্বাধীন তদন্তের দাবি করেছিলেন। শাসক তৃণমূল কংগ্রেস নেতা ডঃ শান্তনু সেন সাংবাদিকদের বলেন, 'আমরা পুরো ঘটনার সুষ্ঠু, স্বচ্ছ ও বিস্তারিত তদন্ত চাই।'

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন'-এর সভাপতি ছিলেন, বলেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসন সবসময়ই মহিলাদের সুরক্ষার পক্ষে। সেন, যিনি রাজ্যসভার সদস্য ছিলেন, বলেছেন যে তদন্ত শুরু হয়েছে, 'অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস'-এর সিনিয়র সদস্য ডাঃ মানস গুমতা অভিযোগ করেছেন যে বিষয়টিকে 'দমন' করার চেষ্টা করা হচ্ছে। ডাঃ মানস গুমতা আরও বললেছ, 'এটা নজিরবিহীন, আর বাংলায় এমনটা আগে কখনো হয়নি।'

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today