Durga Puja: অনুমোদন ছাড়া দুর্গাপুজো করা কমিটিদের বিরুদ্ধে রাজ্যের ব্যবস্থা না নেওয়া নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট

হাইকোর্টের ডিভিশন বেঞ্চের কাছ থেকে মন্তব্য এসেছে যে, অনুমতি না থাকলে কী করে পুজো হচ্ছে? পুলিশ কেন বন্ধ করছে না? এগুলো যে বেআইনি পুজো, তা অবগত থাকা সত্ত্বেও কেন নিস্ক্রিয় রয়েছে প্রশাসন?

Sahely Sen | Published : Oct 11, 2023 12:48 PM IST

পচিম্বঙ্গে যেসব দুর্গাপুজো উদ্যোক্তারা প্রশাসনের অনুমোদন ছাড়াই দুর্গাপুজো করছেন, তাঁদের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ না নেওয়া নিয়ে এবার জোরালো প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। একটি সাম্প্রতিক পুজোর অনুমতি সংক্রান্ত মামলায় এই প্রশ্ন উঠেছে। নতুন দুর্গাপুজোর অনুমতি দেওয়া নিয়ে পুজো কমিটিদের আবেদন পুনরায় বিবেচনা করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের তরফে।

উত্তর কলকাতার সিআইটি রোড রাম লীলা ময়দানে এবছর প্রথম দুর্গাপুজো করতে চায় হিন্দু সেবা দল নামে একটি সংগঠন, এই পুজোর অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। এই বিষয়েই হাইকোর্টে মামলা দায়ের হয়েছে, যে মামলায় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে রাজ্যের তরফে জানানো হয়েছে যে, ২০০৪ সালে হাইকোর্টের দেওয়া গাইড লাইন অনুসারে কোনও নতুন পুজোর অনুমতি দেওয়া যাবে না। রাজ্যের বক্তব্যের প্রেক্ষিতে বিচারপতি অমৃতা সিনহা পুজোর অনুমতি সংক্রান্ত আবেদন খারিজ করে দিয়েছেন। ওই নির্দেশটি চ্যালেঞ্জ করে ফের ডিভিশন বেঞ্চে গেছে এই মামলা। 

মামলাকারী সংগঠনের পক্ষের আইনজীবী সূর্যনীল দাস আদালতের কাছে জানিয়েছেন, রাজ্যের তরফে অন্য নতুন পুজোর অনুমতি দেওয়া হলেও শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই দেওয়া হচ্ছে না। এই পরিপ্রেক্ষিতে রাজ্যের দাবি, কোনও নতুন পুজোকে অনুমতি দেওয়া হয়নি। এই জবাব শুনে ডিভিশন বেঞ্চের কাছ থেকে মন্তব্য এসেছে যে, অনুমতি না থাকলে কী করে পুজো হচ্ছে? পুলিশ কেন বন্ধ করছে না? এগুলো যে বেআইনি পুজো, তা অবগত থাকা সত্ত্বেও কেন নিস্ক্রিয় রয়েছে প্রশাসন? আবেদনকারীদের বিষয়টি আগামি ৪৮ ঘণ্টার মধ্যে বিবেচনা করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। 

Read more Articles on
Share this article
click me!