Durga Puja 2023: 'মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে...' কলকাতার দৃশ্য দূষণ রোধে এবার বড় পদক্ষেপ নিল পুরসভা

সকল দুর্গাপুজো উদ্যোক্তাদের নতুন নির্দেশিকা মেনে চলতে হবে। প্রত্যেকটি পুজো কমিটিকে নিজেদের লাগানো হোর্ডিং চিহ্নিত করার নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা।

Sahely Sen | Published : Oct 11, 2023 8:59 AM IST

'মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে', কবি শঙ্খ ঘোষের এই পঙক্তির সঙ্গে দুর্গাপুজোকালীন কলকাতার খুব মিল। দুর্গাপুজো উপলক্ষ্যে মানুষের বিবিধ কেনাকাটার হার যেমন হু হু করে বেড়ে যায়, তেমনই পাল্লা দিয়ে বাড়ে বিজ্ঞাপনের ঘটা। শহরে ছেয়ে যায় বিভিন্ন বিজ্ঞাপনের ব্যানার, হোর্ডিং। এই কারণে কলকাতায় দৃশ্য দূষণ হয়ে ওঠে একটা বড় সমস্যা। দুর্বিষহ পরিস্থিতির মোকাবিলা করতে পুজোয় হোর্ডিং নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। 

দুর্গাপুজোর সময় শহরে মাটি থেকে ২০ ফুটের বেশি উঁচুতে হোর্ডিং বা ব্যানার লাগানো যাবে না। বাসস্ট্যান্ড এবং ডিভাইডারে কাছে একেবারেই লাগানো যাবে না বড় ব্যানার। মঙ্গলবার এমনই নির্দেশ জারি করেছে কলকাতা পুরসভা। কলকাতার বিজ্ঞাপন দফতরের ভারপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, দুর্গাপুজোর সময়ে শহরে দুর্ঘটনা এড়ানোর জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। 

সকল দুর্গাপুজো উদ্যোক্তাদের নতুন নির্দেশিকা মেনে চলতে হবে। প্রত্যেকটি পুজো কমিটিকে নিজেদের লাগানো হোর্ডিং চিহ্নিত করার নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা। বিশেষ করে কোন পুজো কমিটির হোর্ডিং কোথা থেকে লাগানো হচ্ছে এবং কোন জায়গায় গিয়ে শেষ করা হচ্ছে,  তা চিহ্নিত করে নাম লিখে রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন মেয়র পারিষদ। 

Read more Articles on
Share this article
click me!