পুর নিয়োগ দুর্নীতি মামলায় ফিরহাদ হাকিমের বাড়িতে সিবিআই তল্লাশি, বাড়ি ঘিরে ফেলল সিআরপিএফ

সিবিআই তল্লাশির চলাকালীনই ফিরহাদের বাড়ির বাইরে জড়ো হতে শুরু করেছেন তাঁর অনুগামীরা। চলছে বিক্ষোভ, দেওয়া হচ্ছে শ্লোগান।

Parna Sengupta | Published : Oct 8, 2023 4:25 AM IST / Updated: Oct 08 2023, 10:32 AM IST

রবিবার সকাল থেকেই সিবিআই তৎপরতা। রবিবার সকালে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বাড়িতে তল্লাশি শুরু করে সিবিআই। চেতলায় ফিরহাদের বাড়ি ঘিরে রয়েছেন সিআরপিএফ জওয়ানরা। কাউকে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে খবর।

এদিকে সিবিআই তল্লাশির চলাকালীনই ফিরহাদের বাড়ির বাইরে জড়ো হতে শুরু করেছেন তাঁর অনুগামীরা। চলছে বিক্ষোভ, দেওয়া হচ্ছে শ্লোগান। পুর নিয়োগ মামলায় বাড়িতেই মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। এদিকে, জানা গিয়েছে ফিরহাদ বাড়িতেই রয়েছেন। রবিবার সাতসকালে প্রচুর সংখ্যক সিআরপিএফ জওয়ান সঙ্গে নিয়ে নিজাম প্যালেস থেকে বেরোন কেন্দ্রীয় আধিকারিকেরা। সোজা ঢোকেন ফিরহাদের বাড়িতে। অন্য দিকে, সিবিআইয়ের একটি দল কামারহাটির বিধায়ক মদন মিত্রের ভবানীপুরের বাড়িতেও হানা দিয়েছে। 

এদিকে, ফিরহাদের বাড়ির সামনে আসেন তাঁর আইনজীবী গোপাল হালদার। তাঁকে ঢুকতে বাধা দেয় কেন্দ্রীয় বাহিনী। আইনজীবী জানান, তাঁর প্রবেশাধিকার রয়েছে। সিআরপিএফ জওয়ানেরা তাঁকে বাইরে অপেক্ষা করতে বলেন। বাড়ির ভিতরে ঢুকতে দেওয়া হয়নি ফিরহাদের মেয়ে প্রিয়দর্শিনী হাকিমকেও। 

২০১৪ সালের পর থেকে পুরসভাগুলিতে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই। এই সময়ের পর থেকে কতজনকে কোন পদে নিয়োগ করা হয়েছে, কীভাবে হয়েছে নিয়োগ- তাই জানতে তলব করা হয়েছে। নিয়োগের ব্যাপারে কারও নির্দেশ গিয়েছিল কিনা বা কোনও রেকমেন্ডেশন করা হয়েছিল কিনা তাও জানতে চাওয়া হবে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত হুগলির প্রোমোটার অয়ন শীলের অফিসে তল্লাশি চালিয়েছিল সিবিআই। সেখান থেকেই সামনে আসে পুরসভা নিয়োগের দুর্নীতির কথা। সেই তথ্যের ওপর ভিত্তি করে গত ৭ জুন উত্তর ২৪ পরগানার ১৪টি পুরসভায় একযোগে তল্লাশি চালিয়েছিল সিবিআই। রাজ্যের শাসকদল অভিযোগ করেছিল রাজনৈতিক হিংসা চরিতার্থ করলেই এজাতীয় তল্লাশি অভিযান। অয়ন শীল স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতির সঙ্গে যেমন যুক্ত ছিলেন বলে অভিযোগ উঠেছে তেমনই পুরসভা নিয়োগ দুর্নীতিকাণ্ডেও তিনি সরাসরি যুক্ত ছিলেন বলেও অভিযোগ।

সম্প্রতি কলকাতা হাইকোর্টে পুর নিয়োগ দুর্নীতিকে দুবাইয়ের বহুতল 'বুর্জ খলিফা'-র সঙ্গে তুলনা করে CBI। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে তদন্তকারী সংস্থার আইনজীবীর দাবি, 'প্রাথমিকে নিয়োগ দুর্নীতি যদি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হয়, তবে পুর নিয়োগে বেনিয়ম বুর্জ খলিফার সমান।'

Share this article
click me!