জাতীয় যুব দিবস ২০২৩- স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষে সকাল থেকে ভিড় বেলুড় মঠে-কলকাতা জুড়ে উৎসব

স্বামীজির মন্দিরে প্রণাম নিবেদন করে বেলুড় মঠ প্রদক্ষিণ করে মূল মন্দিরের পাশে নির্মিত অস্থায়ী মণ্ডপে গিয়ে বসেন ভক্তরা। এই অস্থায়ী মন্ডপে সকাল সাড়ে নটা থেকে শুরু হয়েছে নানা অনুষ্ঠান।

Web Desk - ANB | Published : Jan 12, 2023 6:14 AM IST

স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় যুব উৎসব পালিত হচ্ছে দেশ জুড়ে। সেই সঙ্গে প্রতি বছরের মতোই সামিল হয়েছে কলকাতা ও জেলা। ১২ জানুয়ারি ২০২৩- স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মদিবস ও একই সঙ্গে ৩৯ তম জাতীয় যুব দিবস। সকাল থেকেই স্থানীয় বিভিন্ন স্কুল, ক্লাব এবং মঠের বিভিন্ন শাখা সংগঠনের সদস্যরা এই উৎসবে সামিল হয়েছেন। এছাড়াও স্বামীজির প্রতিকৃতি নিয়ে শোভাযাত্রা সহকারে গান করতে করতে বেলুড় মঠে আসেন অসংখ্য ভক্ত।

স্বামীজির মন্দিরে প্রণাম নিবেদন করে বেলুড় মঠ প্রদক্ষিণ করে মূল মন্দিরের পাশে নির্মিত অস্থায়ী মণ্ডপে গিয়ে বসেন ভক্তরা। এই অস্থায়ী মন্ডপে সকাল সাড়ে নটা থেকে শুরু হয়েছে নানা অনুষ্ঠান। প্রায় দেড় ঘন্টার এই অনুষ্ঠানে বৈদিক মন্ত্রোচ্চারণের পর উদ্বোধনী সংগীত, প্রস্তাবনা, ধর্মীয় আলোচনা, সংগীত, বিবেকানন্দ সম্বন্ধে নানান বক্তব্য, যোগব্যায়াম প্রদর্শনী ইত্যাদি হয়। পরিশেষে সকলে হাতে হাতে প্রসাদ নিয়ে বাড়ি ফেরেন তাঁরা।

অন্যদিকে, সিমলা স্ট্রিট থেকে কার্জন পার্ক পর্যন্ত পদযাত্রায় অংশ নেবেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। কংগ্রেসও এদিনটিকে ঘিরে নানান কর্মসূচি নিয়েছে। রাজ্যের পাড়ায় পাড়ায় অনুষ্ঠিত হবে বিবেকানন্দকে নিয়ে বর্ণাঢ্য পদযাত্রা ও অনুষ্ঠান। কংগ্রেসও এদিনটিকে ঘিরে নানান কর্মসূচি নিয়েছে। রাজ্যের পাড়ায় পাড়ায় অনুষ্ঠিত হবে বিবেকানন্দকে নিয়ে বর্ণাঢ্য পদযাত্রা ও অনুষ্ঠান। এদিনই বিবেক চেতনা উৎসবের সূচনা করা হয়েছে রাজ্য স্তরে। স্বামীজির সিমলা স্ট্রিটের বাড়িতে যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূল নেতৃত্ব। সেখানে যাওয়ার কথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও।

এদিকে, কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে জাতীয় যুব উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সারা দেশ থেকে তিরিশ হাজারেও বেশি যুবক অংশগ্রহণ করবেন। প্রতি বছর ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় যুব উৎসবের আয়োজন করা হয়। অনুরাগ ঠাকুর বলেছেন যে এই সময়ের মধ্যে অনেক প্রতিযোগিতারও আয়োজন করা হবে।

তিনি বলেন, দেশ জুড়ে পালিত হচ্ছে স্বাধীনতার অমৃত উৎসব। আমরা আশা করি, ক্ষমতায়নের পাশাপাশি তরুণরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অনুরাগ ঠাকুর বলেছিলেন যে ভারতের পাঁচটি ঐতিহ্যবাহী খেলা যেমন মালখাম, যোগাসন, কালেরেপাট্টু, থাঙ্গাটা এবং গাটকা এই উৎসবে অন্তর্ভুক্ত করা হবে যাতে দেশের সাধারণ মানুষ তাদের সম্পর্কে জানতে পারে এবং ভবিষ্যতে সেগুলি জাতীয় ও আন্তর্জাতিক স্তরের খেলা হয়ে উঠতে পারে।

১৯৮৪ সালে জাতীয় যুব দিবস ঘোষণা করা হয়

ভারত সরকার ১৯৮৪ সালে এই দিনটিকে জাতীয় যুব দিবস হিসাবে ঘোষণা করে। ১৯৮৫ সাল থেকে প্রতি বছর দেশটি ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালিত হচ্ছে। স্বামী বিবেকানন্দের বক্তৃতা, তাঁর শিক্ষা এবং উদ্ধৃতিগুলি সর্বদাই তরুণদের জন্য অনুপ্রেরণার উৎস। যুব দিবসের থিম, তাৎপর্য, ভারতে ইভেন্টের সময়সূচী এখানে পাওয়া যাবে।

Share this article
click me!