বেশ কয়েকটি জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস, ভিজবে কি কলকাতাও? জেনে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া

কেমন থাকবে শুক্রবারের আবহাওয়া! কী বলছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত। একটি অবস্থান করছে উত্তর বাংলাদেশের উপর। আর অপরটি রয়েছে অসম এবং সংলগ্ন এলাকার উপরে।

Parna Sengupta | Published : Apr 4, 2024 10:16 AM IST

বৃহস্পতিবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ছিল তীব্র দাবদাহ। প্রায় সমস্ত জেলার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর ছিল। তবে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পুরুলিয়ার ৪০ ডিগ্রি । কলকাতার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি। মালদহেরও তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে উত্তরবঙ্গের সমতল ও ডুয়ার্স এলাকার তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রির আশেপাশে। কালিম্পং-এ ২৩ আর দার্জিলিং-এ ১৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

কেমন থাকবে শুক্রবারের আবহাওয়া! কী বলছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত। একটি অবস্থান করছে উত্তর বাংলাদেশের উপর। আর অপরটি রয়েছে অসম এবং সংলগ্ন এলাকার উপরে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে এর জেরেই ফের বৃষ্টি হবে বাংলায়। তাহলে কি এই দাবদাহ থেকে মিলবে মুক্তি!

সে আশায় গুড়ে বালি। ডবল ঘূর্ণাবর্তের দাপটে বৃহস্পতিবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গের কিছু জেলায়। এদিকে বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হবে। এই দুই জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা। আজ অর্থাৎ শুক্রবার উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায় বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার ও দার্জিলিং জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। হতে পারে ঝড়ও। ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সতর্কতা।

দুর্যোগে বাড়বে শনিতে। সেদিন উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বইবে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া। এদিনও সতর্কতা জারি থাকছে। বাকি জেলা গুলিতে হালকা বৃষ্টি হতে পারে। রবিবার এবং সোমবারও একই আবহাওয়া থাকবে উত্তরে। সমস্ত জেলায় জারি রয়েছে হলুদ সতর্কতা।

এদিকে শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আপাতত দুদিন শুষ্ক আবহাওয়া থাকলেও শনিবার থেকে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে আজ সারাদিন রোদে পুড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। শুধু তাই নয়, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূম এই সমস্ত জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। গোটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। বৃষ্টির দাপট থাকলেও এখন আর তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। চলতি সপ্তাহে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ভাঙতে পারে ৩৮ ডিগ্রির গন্ডি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!