কলকাতায় রমরমিয়ে চলছে শিশু বিক্রির চক্র! চার লক্ষে শিশু বিক্রি করে পুলিশের হাতে গ্রেফতার মা সহ ৬

কলকাতা পুলিশ সূত্রে খবর, কোনও চক্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। শিশু জন্মানোর আগেই বিক্রি করা হয় কি না, তা-ও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। সম্প্রতি যে সব অভিযোগ উঠেছে, তার সঙ্গে কলকাতার ঘটনার কোনও যোগসূত্র রয়েছে কি না, তা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

Parna Sengupta | Published : Aug 1, 2023 6:10 PM IST

খোদ কলকাতা বুকে কি রমরমিয়ে চলছে শিশু বিক্রির চক্র! পরপর হওয়া বেশ কিছু ঘটনা তেমনই ইঙ্গিত দিচ্ছে। পুলিশ সূত্রে খবর ২১ দিনের কন্যা সন্তানকে টাকার অভাবে বিক্রি করতে গিয়েছিলেন মা। আনন্দপুর এলাকায় চার লক্ষ টাকার বিনিময়ে ২১ দিনের কন্যাসন্তানকে বিক্রির অভিযোগ উঠেছে মায়ের বিরুদ্ধে। মা-সহ ছ’জনকে গ্রেফতার করা হয়েছে।

বেহালা থেকে উদ্ধার করা হয়েছে সদ্যোজাতকে। মায়ের কোল ছেড়ে ওই একরত্তির বর্তমান ঠিকানা হোম। কলকাতার বুকে শিশু বিক্রির অভিযোগে নড়েচড়ে বসেছে লালবাজার। শুধু কলকাতাই নয়, সাম্প্রতিক কালে রাজ্যের বিভিন্ন জেলাতেও শিশু বিক্রির অভিযোগ প্রকাশ্যে এসেছে। ‘টাকার লোভ’ কখনও সখনও শিশুদের কাছে বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। যা ভাবাচ্ছে পুলিশকে। শিশু বিক্রির নেপথ্যে কি তা হলে কোনও চক্র রয়েছে? শিশু জন্মানোর আগেই কি বিক্রির দর ঠিক করা হচ্ছে? এই প্রশ্নেরই উত্তর খুঁজতে এখন মরিয়া তদন্তকারীরা।

কলকাতা পুলিশ সূত্রে খবর, কোনও চক্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। শিশু জন্মানোর আগেই বিক্রি করা হয় কি না, তা-ও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। সম্প্রতি যে সব অভিযোগ উঠেছে, তার সঙ্গে কলকাতার ঘটনার কোনও যোগসূত্র রয়েছে কি না, তা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কিন্তু এপ্রিল এবং জুলাই মাসে টাকার বিনিময়ে শিশু বিক্রির অভিযোগ উঠেছিল দক্ষিণ ২৪ পরগনার নরেন্দ্রপুরে। আবার গত মাসে উত্তর ২৪ পরগনার পানিহাটিতে আইফোন ১৪ কেনার জন্য পুত্রসন্তানকে বিক্রি করার অভিযোগ উঠেছিল দম্পতির বিরুদ্ধে। মায়ের কোল যে কোনও শিশুর কাছেই নিরাপদ আশ্রয়। কিন্তু তা আর থাকছে না।

এদিনের ঘটনায় পাটুলি এলাকা থেকে রূপা দাস নামে আরও এক মহিলাকে গ্রেফতার করা হয়েছে। রূপাকে জেরা করে পাটুলি থেকে স্বপ্না সর্দার নামে অন্য এক মহিলাকে পাকড়াও করে পুলিশ। তার পর হরিদেবপুর এলাকা থেকে গ্রেফতার করা হয় পূর্ণিমা কুণ্ডু এবং লালতি দে নামে দুই মহিলাকে। লালতির সূত্র ধরেই বেহালার পর্ণশ্রী এলাকা থেকে কল্যাণী গুহ নামে আরও এক মহিলাকে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে খবর, কল্যাণী আদতে মেদিনীপুরের বাসিন্দা। পর্ণশ্রীতে একটি ভাড়া বাড়িতে থাকতেন। তাঁর বাড়ি থেকেই সেই সদ্যোজাতকে উদ্ধার করা হয়।

উল্লেখ্য, কয়েক দিন ধরেই তাঁর ২১ দিনের কন্যাসন্তানকে দেখতে পাওয়া যাচ্ছিল না বলে স্থানীয়দের দাবি। এর পর সন্দেহ বাড়লে স্থানীয়দের কয়েক জন পুলিশে অভিযোগ দায়ের করেন। খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে ওই মহিলাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। জেরায় সব ঘটনা প্রকাশ্যে আনেন ওই অভিযুক্ত।

Share this article
click me!