CPIM: বুথ স্তরে সাংগঠনিক গাফিলতিই কাল, দাবি সিপিআইএম-এর রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের প্রতিবেদনে

মূলত বুথ স্তরে সাংগঠনিক ফাঁকের দরুনই দলকে সমস্যায় পড়তে হচ্ছে বলেই উল্লেখ করা হল খসড়া প্রতিবেদনে।

Ishanee Dhar | Published : Nov 3, 2023 2:08 AM IST

২৪-এর যুদ্ধের জন্য কোমর বাঁধতে শুরু করেছে বামেরাও। সেই মর্মে ইতিমধ্যেই রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনে পেশ করা হয়েছে খসড়া প্রতিবেদনও। সেখানেই এবার উঠে এল বুথ স্তরে সাংগঠনিক গাফিলতির কথা। মূলত বুথ স্তরে সাংগঠনিক ফাঁকের দরুনই দলকে সমস্যায় পড়তে হচ্ছে বলেই উল্লেখ করা হল খসড়া প্রতিবেদনে। শুক্রবার থেকে সিপিএমের হাওড়া জেলা দফতর অনিল বিশ্বাস ভবনে শুরু হচ্ছে রাজ্য কমিটির তিন দিনের বর্ধিত অধিবেশন। এই অধিবেশনেই ৩১ পাতার খসড়া প্রতিবেদন পেশ করতে চলেছেন দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। এই প্রতিবেদনেই উঠে আসছে সাংগঠনিক গাফিলতির কথা।

কী বলা হয়েছে খসড়া প্রতিবেদনে?

সিপিআইএম-এর তিন দিনের বর্ধিত অধিবেশনে ৩১ পাতার খসড়া প্রতিবেদন পেশ করতে চলেছেন দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সূত্র মারফত জানা যাচ্ছে এই প্রতিবেদনে স্পষ্ট জানানো হয়েছে ,'জনগণকে শামিল করে বুথে বুথে শক্তিশালী সংগঠন করার সিদ্ধান্ত বহু বার গ্রহণ করা হলেও, কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছে না দল।' জানা যাচ্ছে প্রতিবেদনের ২৩ নম্বর পাতায় 'বুথে বুথে সংগঠন' নামক শীর্ষক অনুচ্ছেদে স্পষ্ট ভাবেই লেখা রয়েছে যে,' বুথ এলাকায় সমর্থক থাকলেও তাঁদের সংগঠিত করার ক্ষেত্রে সাফল্য আসছে না। এর কারণ রাজনৈতিক উপলব্ধি ও সাহসী পার্টি কর্মীর অভাব।' এছাড়াও এই প্ররিবেদনে বলা হয়েছে, শুধু ভোটের দিকে তাকিয়ে বুথ সংগঠন গড়ে তুললেই হবে না। তা সারা বছর নিরন্তর চালিয়ে যাওয়া দরকার। এখানেই শেষ নয়, দলীয় সদস্যদের বিরুদ্ধেও একাধিক অভিযোগ এই প্রতিবেদনে উঠে এসেছে বলেও সূত্র মারফত জানা যাচ্ছে। রিপোর্টে উল্লেখ রয়েছে, দলীয় সদস্যের একাংশ গণসংগঠনের কাজ ঠিক মতো করছেন না। অনেকেই 'ফাঁকিবাজি' করছেন। শাখা কমিটির স্তরেও যে দুর্বলতা রয়েছে, তার কথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

পার্টিতে তরুণ প্রজন্মের অন্তর্ভুক্তি

রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের প্রতিবেদনে শাখা স্তরে দুর্বলতা কাটানোর দিকে নজরদারির পাশাপাশি একাধিক গুরুত্বপূর্ণ বিষয় জোর দেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল পার্টিতে তরুণ প্রজন্মের ভূমিকা। দলের কর্মসূচিতে তরুণদের অংশগ্রহণ উল্লেখযোগ্য ভাবে বাড়লেও পার্টিতে তরুণ প্রজন্মের অন্তর্ভুক্তির ক্ষেত্রে যে নজর কাড়ার মতো কোনও বিষয় নেই তা স্পষ্টঁই উল্লেখ করা হয়েছে এই প্রতিবেদনে। উল্লেখ্য গত ১৭ অক্টোবর ভারতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সভায়ও মহম্মদ সেলিমের বার্তা ছিল,'তরুণ প্রজন্মের ছেলে মেয়েদের বাচ্চা ছেলে বলে হেলফেলা করবেন না।' সূত্রের খবর এই ৩১ পাতার রিপোর্টে বামেদের দলে তরুণ প্রজন্মের অন্তর্ভুক্তি নিয়ে 'পছন্দ অপছন্দের' কথাও উল্লেখ রয়েছে। এছাড়া সামাজিক মাধ্যমে সিপিএমের কর্মকাণ্ডের অগ্রগতি কথাও বলা হইয়েছে এই প্রতিবেদনে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!